নষ্ট হয়ে যাওয়া দুধ কোন কোন কাজে লাগে?

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দুধ গরম করতে গিয়ে দেখলেন আগে থেকে রেখে দেওয়া দুধ নষ্ট হয়ে গেছে। অর্থাৎ দুধ কেটে গেছে। নষ্ট হয়ে যাওয়া দুধ তো খাওয়া যাবে না। তাহলে উপায়? দুধ নষ্ট হয়ে গেলে সাধারণত অনেকেই ছানা বানিয়ে নেন। নষ্ট হয়ে যাওয়া দুধ দিয়ে আরও অনেক কাজই করা যায়। ঘরের বেশ কিছু কাজেও ব্যবহার করা যায়।

 নষ্ট হয়ে যাওয়া দুধ কোন কোন কাজে লাগে?

গরম করার সময়ে দুধ কেটে গেলে তা দিয়ে চিজ় বানিয়ে নিতে পারেন। কেটে যাওয়া দুধে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। দুধ থেকে চিজ আলাদা হয়ে যাবে। তা তুলে নিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন ভিনেগার ধুয়ে যায়।

এ বার সেই ঘন ডেলা পাকানো দুধ ভাল করে সেলোফিন র্যা পে মুড়ে ফ্রিজে রেখে দিতে হবে। তা হলে জমাট বেঁধে চিজ় হয়ে যাবে।কেটে যাওয়া দুধ দিয়ে কেক, প্যানকেক বা মিষ্টি তৈরি করা যায়। মাখন বা ডিমের বদলে নষ্ট হয়ে যাওয়া দুধ ব্যবহার করলে স্বাদ আরও বাড়বে।

নষ্ট হওয়া দুধ দিয়ে ক্রিম তৈরি করা যায়। কেটে যাওয়া দুধ ছানার মতো করে তুলে নিয়ে তা স্যালাড ড্রেসিংয়ের জন্য ব্যবহার করা যেতে পারে।কেটে যাওয়া দুধ কিন্তু ভাল সার হতে পারে। গাছের গোড়ায় কিছুটা দিলে, খুব দ্রুত গাছের বৃদ্ধি হবে।

দুধ রূপচর্চার কাজেও লাগাতে পারেন। দুধে তুলো ভিজিয়ে মুখে লাগালে খুব ভাল ক্লিনজারের কাজ করবে। দুধে ওটস মিশিয়ে তা স্ক্রাবারের মতো ব্যবহার করতে পারেন। এতে মুখে ময়লা, মৃত কোষ উঠে যাবে। আবার ট্যান তুলতেও কাজে লাগে দুধ।

বাড়িতে দই বা বাটারমিল্ক না থাকলে, মাছ বা মাংস ম্যারিনেট করার জন্য কেটে যাওয়া দুধ কাজে লাগাতে পারেন। এতে স্বাদ আরও বাড়বে।


পাঠকের মন্তব্য দেখুন
জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে শেখ হাসিনার নাম - dainik shiksha জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে শেখ হাসিনার নাম পাঁচ মাস কর্মস্থলে না থেকেও পদোন্নতি পেলেন শিক্ষক - dainik shiksha পাঁচ মাস কর্মস্থলে না থেকেও পদোন্নতি পেলেন শিক্ষক সেমিস্টার পদ্ধতি নিয়ে জটিলতায় রাবি - dainik shiksha সেমিস্টার পদ্ধতি নিয়ে জটিলতায় রাবি ডেঙ্গু প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থীদের প্রচারণার চালানোর নির্দেশনা - dainik shiksha ডেঙ্গু প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থীদের প্রচারণার চালানোর নির্দেশনা ভর্তি পরীক্ষার হলে মেয়ে, অপেক্ষারত মা ঢলে পড়লেন মৃত্যুর কোলে - dainik shiksha ভর্তি পরীক্ষার হলে মেয়ে, অপেক্ষারত মা ঢলে পড়লেন মৃত্যুর কোলে শিক্ষক নিবন্ধনের প্রথম ধাপের মৌখিক পরীক্ষা যাদের - dainik shiksha শিক্ষক নিবন্ধনের প্রথম ধাপের মৌখিক পরীক্ষা যাদের কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে শেখ হাসিনার নাম - dainik shiksha জাতীয় শিক্ষা সপ্তাহের ক্রেস্টে শেখ হাসিনার নাম please click here to view dainikshiksha website Execution time: 0.0026051998138428