নিরাপদ সড়কের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীদের আলটিমেটাম

নিজস্ব প্রতিবেদক |

নিরাপদ সড়ক নিশ্চিত করতে ছয় দফা দাবি জানিয়েছেন রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের একটি অংশ। আজ মঙ্গলবার রাজধানীর নীলক্ষেত মোড়ে এক অবরোধ কর্মসূচি থেকে দাবি মানতে তাঁরা সরকারকে ৪৮ ঘণ্টার সময় বেঁধে (আলটিমেটাম) দিয়েছেন। এ সময়ের মধ্যে দাবি পূরণ না হলে স্মারকলিপি দিতে আগামী বৃহস্পতিবার গণভবনে যাবেন তাঁরা। 

সকালে নীলক্ষেত মোড় থেকে গণভবনে যাওয়ার ঘোষণা দেন তাঁরা।

আজ দুপুর ১২টার দিকে দিকে সাত কলেজের কিছু শিক্ষার্থী নীলক্ষেত মোড় অবরোধ করেন। এতে নীলক্ষেত মোড়ের রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। ১২টা ৪০ মিনিটের দিকে তাঁরা রাস্তা ছেড়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

সাত কলেজের শিক্ষার্থীদের ছয় দফা দাবি হলো গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে অর্ধেক ভাড়া নিশ্চিত করা ও বিআরটিসি বাস শিক্ষার্থীদের জন্য ফ্রি করা; সব গণপরিবহনে নারী শিক্ষার্থীদের জন্য অবাধ-নিরাপদ যাত্রা নিশ্চিত করা ও ট্রাফিক আইনের বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রয়োজনে একে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত করা; সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের পরিবারকে ন্যূনতম এক কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া, আহত-ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসাসহ সব দায়িত্ব নেওয়া; দুর্ঘটনার জন্য দোষী চালক ও ফিটনেসবিহীন যানবাহনের মালিকদের বিচারের জন্য দ্রুত বিচার আদালত স্থাপন; প্রতিটি গণপরিবহনের ভেতর দৃশ্যমান স্থানে ড্রাইভিং লাইসেন্সের কপি ও গাড়ির নম্বরপ্লেট স্থাপন, সারা দেশে ট্রাফিক ব্যবস্থা স্বয়ংক্রিয়করণ ও আধুনিকায়ন এবং পরিবহন খাতে দুর্নীতি-চাঁদাবাজি বন্ধ করে শতভাগ শৃঙ্খলা ফিরিয়ে আনা ও সব বেসরকারি বাস-ট্রাক-সিএনজি-ট্যাক্সির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার।

সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ছয় দফা দাবি ঘোষণা করেন আন্দোলনের প্রধান সমন্বয়ক ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সদস্যসচিব ইসমাইল সম্রাট। দাবি মানতে সরকারকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে তিনি বলেন, ‘এ সময়ের মধ্যে দাবি না মানা হলে আমরা ৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকালে নীলক্ষেত মোড় থেকে স্মারকলিপি নিয়ে গণভবনে যাব। আশা করছি, সরকার আমাদের দাবি মেনে নেবে। তা না হলে আমরা আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।’


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0027971267700195