নির্দেশনার পরও বেতন পাচ্ছেন না ননএমপিও শিক্ষকরা, প্রণোদনা দাবি

নিজস্ব প্রতিবেদক |

সরকারিকৃত কলেজের ননএমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা কলেজের স্থায়ী-অস্থায়ী তহবিল থেকে দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ৯ মে ননএমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন দিতে সরকারিকৃত কলেজের এফডিআর নগদায়নের অনুমতি দেয়া হয়েছে। এফডিআর নগদায়ন করে ননএমপিও শিক্ষকদের বেতন দিতে সব সরকারিকৃত কলেজের অধ্যক্ষকে নির্দেশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সে নির্দেশনার পরও অনেক সরকারিকৃত কলেজ ননএমপিও শিক্ষকদের বেতন দিচ্ছেন না। এ পরিস্থিতিতে কলেজগুলোর ননএমপিও শিক্ষকরা মাসে মাসে প্রণোদনা দেয়ার দাবি জানিয়েছে। কলেজগুলো শিক্ষকদের বেতন দিচ্ছে কিনা তা তদারকি করার দাবি জানিয়েছেন তারা। একই সঙ্গে আত্তীকরণের কাজ দ্রুত শেষ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সরকারিকৃত কলেজের ননএমপি শিক্ষকরা।

করোনা মহামারির পরিস্থিতি অব্যাহত থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ সময় শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায় করা যাচ্ছে না বিধায়, নতুন সরকারি হওয়া কলেজগুলোর নন এমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন পরিশোধ করছে না কলেজগুলো। শিক্ষকরা পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছেন। এমন পরিস্থিতিতে গত ৯ মে সরকারিকৃত কলেজের ননএমপিও শিক্ষক কর্মচারীদের বেতন সাধারণ তহবিল থেকে দিতে এবং প্রয়োজনে কলেজের এফডিআর নগদ করার অনুমতি দেয় শিক্ষা মন্ত্রণালয়। ৬ জুন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারিকৃত কলেজগুলোকে বিষয়টি জানিয়ে চিঠি দেয়। কিন্তু বেশিরভাগ সরকারিকৃত কলেজ ননএমপিও শিক্ষকদের বেতন দিচ্ছেনা বলে অভিযোগ উঠেছে। 

শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীর শহীদ  আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ, জয়পুরহাটের আক্কেলপুর মুজিবর রহমান কলেজ, মানিকগঞ্জের সরকারি বিচারপতি নুরুল ইসলাম কলেজ, হরিরামপুর, নাটোরের বড়ইাগ্রাম সরকারি অনার্স কলেজ, নওগাঁর নিয়ামতপুর সরকারি কলেজ, বগুড়ার নন্দীগ্রাম সরকারি মহিলা কলেজ, বরগুনা পাথরঘাটার সরকারি হাজী জালাল উদ্দিন মহিলা কলেজ, চাপাইনবাবগঞ্জের রহনপুর ইউসুফ আলী সরকারি কলেজসহ বেশ কিছু কলেজ শিক্ষকদের বেতন দিচ্ছে না। এ প্রতিষ্ঠানগুলোর কেউ কেউ বলছে ফান্ড উচ্চমাধ্যমিক পর্যায়ের তাই বেতন দেয়া যাবে না। আবার কেউ কেউ বলছেন ফান্ড থাকলেও বেতন দেয়া হবে না। তবে, ননএমপিও শিক্ষকদের বেতন নিয়ে দৈনিক শিক্ষাডটকমের লাইভ অনুষ্ঠান প্রচারের পর চুয়াডাঙ্গার আলমডাঙ্গা সরকারি কলেজ ৪ মাসের শিক্ষকদের বেতন দিয়েছে বলে জানিয়েছেন শিক্ষকরা। 

এ পরিস্থিতিতে শিক্ষকরা কলেজগুলো শিক্ষকদের বেতন দিচ্ছে কিনা তা তদারকি করার দাবি জানিয়েছেন। ননএমপিও শিক্ষকরা বলছেন, করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষকরা বিপাকে পড়েছেন। কলেজগুলো বেতন বাবদ কিছু টাকা দিলেও টিউশন ফি তুলতে না পারায় তা দিতে পারছে না। আগে টিউশনি করে কিছু উপার্জন হলেও করোনা সংক্রমণ রোধে তা বন্ধ থাকায় শিক্ষকরা আরও বিপাকে পড়েছেন। এমন পরিস্থিতিতে দ্রুত সরকারিকৃত কলেজগুলোর আত্তীকরণের কাজ শেষ করা দাবি জানিয়েছেন তারা। শিক্ষকরা বলছেন, অ্যাডহক নিয়োগ শেষে সরকারি বেতন ভাতা পাবেন তারা। 

সরকারি নর্থ খুলনা কলেজের ননএমপিও শিক্ষক রবিউল ইসলাম রাজু দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আত্তীকরণের কাজ দ্রুত শেষ হলে শিক্ষকদের ভোগান্তি দূর হবে। কলেজ সরকারি করে প্রজ্ঞাপন জারির প্রায় তিন বছর পার হয়ে গেছে। এখনো কলেজগুলোর সরকারিকরণের কোন সুবিধা শিক্ষক কর্মচারীরা পাচ্ছে না। এর মূল কারণ আত্তীকরণের কাজ শেষ না হওয়া। এমন পরিস্থিতিতে করোনা মহামারি। শিক্ষকরা বেতন না পেয়ে না খেয়ে মরতে বসেছেন। 

তিনি আরও বলেন, সরকারিকৃত কলেজগুলোকে ফান্ড থেকে ননএমপিও শিক্ষক কর্মচারীদের বেতন দেয়ার নির্দেশনা দেয়া হলেও কলেজগুলো বেতন দিচ্ছে না। করোনা মহামারিতে শিক্ষকরা খুব বিপাকে পড়েছেন। কলেজগুলো শিক্ষকদের বেতন দিচ্ছে কিনা তা তদারকি করলে এ জটিলতা দূর হতো। আর সরকার যদি ননএমপিও শিক্ষক কর্মচারীদের মাসে মাসে কিছু টাকা প্রণোদনা বাবদ দিতো তা হলে আমরা বাঁচতে পারতাম। 

গোবিন্দগঞ্জ সরকারি কলেজের ননএমপিও শিক্ষক মো. রায়হান আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সরকারিকৃত কলেজগুলোকে ফান্ড থেকে বেতন দেয়ার নির্দেশনার পরও বেতন দিচ্ছে না বেশিরভাগ কলেজ। সরকার যদি শিক্ষকদের ফান্ড থেকে বেতন দেয়ার নির্দেশনা না দিয়ে কলেজ ফান্ড থেকে টাকা নিয়ে একটি সমন্বিত ফান্ড গঠন করে শিক্ষকদের বেতন দেয়ার ব্যবস্থা করতো তাহলে শিক্ষকরা বেতন পেতেন। আর কোন কলেজগুলো টাকা দিচ্ছে আর কোনগুলো দিচ্ছে না তা তদারকি করা গেলে অযথা অজুহাত দেখিয়ে শিক্ষকদের বেতন না দিয়ে থাকতো না কলেজগুলো। 

তিনি আরও বলেন, আমরা খেয়ে পড়ে বাঁচতে সরকারের কাছে আর্থিক প্রণোদনা চাই। ননএমপিও শিক্ষকদের এ অন্তর্বর্তীকালীন মাসে মাসে প্রণোদনা দেয়া হলে শিক্ষকদের ভোগান্তি কমতো। আর আত্তীকরণের কাজ এভাবে কয়েকবছর ঝুলিয়ে না রেখে দ্রুত শেষ করলে কলেজ সরকারিকরণের সুবিধা পেত শিক্ষক শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগণ। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল    SUBSCRIBE   করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027868747711182