নিয়োগ সুপারিশের চার বছর পর এমপিওভুক্তির সুযোগ পেলেন ২৮ শিক্ষক

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে নিয়োগ সুপারিশ পাওয়ার চার বছর পর অবশেষে এমপিওভুক্তির সুযোগ পেলেন ২৮ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক। দ্বিতীয় গণবিজ্ঞপ্তিতে আবেদন করে ২০১৯ খ্রিষ্টাব্দের শুরুতে নিয়োগ সুপারিশ পেয়েছিলেন তারা। বিভিন্ন ডিগ্রি কলেজে ডিগ্রি তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া এসব শিক্ষক এতোদিন এমপিওভুক্ত হতে পারছিলেন না। অর্থ মন্ত্রণালয় থেকে তাদের এমপিওভুক্ত করার বিষয়ে সম্মতি জানানো হলেও শিক্ষার্থীর সংখ্যার শর্ত পূরণ না থাকায় তারা এমপিওভুক্ত হতে পারেননি। 

এ ২৮ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়ে বৃহস্পতিবার সব আঞ্চলিক পরিচালককে চিঠি পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে, বিভিন্ন সময়ে নিয়োগ পাওয়া মোট ৮৪১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হতে পারছিলেন না। তাদের মধ্যে ৭৭০ জন শিক্ষক কমিটির মাধ্যমে ও ৭১ জন এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পেয়েছিলেন। ২০১৯ খ্রিষ্টাব্দে তাদের এমপিওভুক্ত করতে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। ২০২১ খ্রিষ্টাব্দের ৩১ আগস্ট ওই ৮৪১ জন ডিগ্রি তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার বিষয়ে সম্মতি জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় অর্থ বিভাগ। কিন্তু সে বছরের সেপ্টেম্বরে কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া ৭৭০ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করার নির্দেশনা দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। আর এনটিআরসিএর সুপারিশে নিয়োগ পাওয়া ৭১ জনের বিষয়টি ঝুলে ছিলো। তাদের এমপিওভুক্ত করতে ২০২২ খ্রিষ্টাব্দে ৬ এপ্রিল আদেশ জারি করা হয়েছিলো। সে আদেশের পরিপ্রেক্ষিতে এ ৭১ জন শিক্ষকের তালিকা প্রকাশ করে তাদের এমপিওভুক্ত করার নির্দেশনা দিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। কিন্তু শিক্ষার্থীর শর্ত পূরণ করতে না পারায় এনটিআরসিএর মাধ্যমে নিয়োগ পাওয়া ৩৪ জন ডিগ্রি তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হতে পারেন নি। তবে বাকি ৩৭ জন তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হয়েছিলেন। 

বাকি থাকা ৩৪ শিক্ষকের মধ্যে শিক্ষার্থীর শর্ত পূরণ করার ২৮ জনকে এমপিওভুক্ত করার নির্দেশ দিয়ে গত ২৭ ফেব্রুয়ারি আদেশ জারি করেছিলো শিক্ষা মন্ত্রণালয়। সে নির্দেশনার আলোকে এ ২৮ জনের তালিকা আঞ্চলিক পরিচালকদের কাছে পাঠিয়ে তাদের এমপিওভুক্ত করার ব্যবস্থা নিতে বললো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।  

অধিদপ্তর জানিয়েছে, শিক্ষকের বিপরীতে শিক্ষার্থীর সংখ্যা পূরণ করতে না পারে বাকি ৬ জন শিক্ষক পরে শর্ত পূরণ করলে এমপিওভুক্ত হওয়ার সুযোগ পাবেন। 

আঞ্চলিক পরিচালকদের পাঠানো চিঠিতে শর্তপূরণ করা ২৮ জন তৃতীয় শিক্ষককে অনলাইনে এমপিওভুক্ত করার ব্যবস্থা নিতে বলেছে অধিদপ্তর। 

তাদের এমপিওভুক্তির ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, প্রতিষ্ঠানটি ডিগ্রি স্তর এমপিওভুক্ত থাকতে হবে। নীতিমালা অনুযায়ী তৃতীয় শিক্ষকের নিয়োগকালীন কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে। তৃতীয় শিক্ষককে নীতিমালা অনুযায়ী নিয়োগপ্রাপ্ত হয়ে প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে। কলেজের নিয়োগ থেকে নিরবিচ্ছিন্নভাবে ও ধারাবাহিকভাবে কর্মরত থাকার বিষয়টি অধ্যক্ষের প্রত্যয়নের মাধ্যমে নিশ্চিত করতে হবে। নিয়োগ প্রক্রিয়ার কাগজপত্রে তৃতীয় শিক্ষক হিসেবে নিয়োগের প্রমাণক থাকতে হবে। অনার্স-মাস্টার্স পর্যায়ের কোনো শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। স্নাতক (পাস) পর্যায়ের তৃতীয় শিক্ষক ছাড়া অন্য কোন শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। নিয়োগ নিষেধাজ্ঞা থাকায় সদ্য সরকারিকৃত কোনো কলেজের তৃতীয় শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। 

অধিদপ্তর নির্দেশনায় আরও বলছে, এনটিআরসিএ কর্তৃক ননএমপিও পদে সুপারিশকৃত হতে হবে, এমপিও পদে বা শূন্য পদে সুপারিশকৃত কোনো শিক্ষক তৃতীয় শিক্ষক হিসেবে এমপিওভুক্ত হতে পারবেন না। এমপিওভুক্তির অন্যান্য শর্ত যথারীতি প্রতিপালন করতে হবে। এমপিওভুক্তির কোনো পর্যায়ে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং বিধি বিধানের ব্যত্যয় করা যাবে না। স্নাতক স্তরে সুপারিশপত্র, নিয়োগপত্র ও যোগদানপত্রের তথ্য যাচাই করে নিশ্চিত হয়েই এমপিওভুক্ত করতে হবে।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য এমপিওভুক্তির নির্দেশ পাওয়া ২৮ তৃতীয় শিক্ষকের তালিকা তুলে ধরা হলো। 

তালিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0029559135437012