পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য দৈনিকশিক্ষার নতুন উদ্যোগ

মো. সিদ্দিকুর রহমান |

সুপ্রিয় শিক্ষার্থী

শুভেচ্ছা রইল। আপনাদের জন্য অভিজ্ঞতাভিত্তিক শিখন পরিকল্পনা করে সামগ্রিক বিকাশ নিশ্চিত করে আগামী পাঠ্যপুস্তক প্রনয়ণ হচ্ছে। প্রশ্নের উত্তর মুখস্ত করে শেখার আদি অভ্যাস পরিহার করে বুঝে জ্ঞান অর্জন করার ওপর নতুন শিক্ষাক্রমে গুরুত্ব আরোপ করা হয়েছে। এ প্রেক্ষাপটে মেধার বিকাশ ও সৃজনশীলতা সৃষ্টির প্রয়াসে আমাদের এ আয়োজন।

 

মো. সিদ্দিকুর রহমান

 

বাংলা

গল্পটি ভালভাবে পড়বেন। কঠিন শব্দের উচ্চারণ ও অর্থ শিক্ষকের কাছ থেকে অবশ্যই জেনে নিবেন।

এই দেশ এই মানুষ

“সার্থক জনম আমার জন্মেছি এই দেশে।” কবির এ কথার অর্থ-আমাদের সৌভাগ্য ও সার্থকতা যে আমরা এদেশে জন্মেছি। আমরা বাঙালি। বাংলাদেশের প্রায় সকল লোক বাংলায় কথা বলে। তবে আমাদের দেশে যেমন রয়েছে প্রকৃতির বৈচিত্র্য, তেমনি রয়েছে মানুষ ও ভাষার বৈচিত্র্য। বাংলাদেশের পার্বত্য জেলাগুলোতে রয়েছে বিভি

ন্ন ক্ষুদ্র জাতিসত্তার লোকজন। এদের কেউ চাকমা, কেউ মারমা, কেউ মুরং, কেউ তঞ্চঙ্গা ইত্যাদি। এছাড়া রাজশাহী আর জামালপুরে রয়েছে সাঁত্ততাল ও রাজবংশীদের বসবাস। তাদের রয়েছে নিজ নিজ ভাষা। একই দেশ অথচ কত বৈচিত্র্য। এটাই বাংলাদেশের গৌরব। সবাই সবার বন্ধু, আপনজন। এদেশে রয়েছে নানা ধর্মের  লোক। হিন্দু, মুসলমান, বৌদ্ধ ও খ্রিস্টান। সবাই মিলেমিশে আছে যুগ যুগ ধরে। এরকম খুব কম দেশেই আছে। আবার আমাদের বাংলাদেশের বাইরেও অনেক বাঙালি আছে।

বাংলাদেশের এই যে মানুষ, তাদের পেশাও কত বিচিত্র। কেউ জেলে, কেউ কুমার, কেউ কৃষক, কেউ আবার কাজ করে অফিস আদালতে। সবাই আমরা পরস্পরের বন্ধু। একজন তার কাজ দিয়ে আরেকজনকে সাহায্য করছে। গড়ে তুলছে এই দেশ।

ভাবো তো কৃষকের কথা। তারা কাজ না করলে আমাদের খাদ্য জোগাত কে? সবাইকে তাই আমাদের শ্রদ্ধা করতে হবে, ভালোবাসতে হবে। সবাই আমাদের আপনজন।

আমাদের আছে নানা ধরনের উৎসব। মুসলমানদের রয়েছে দুটি ঈদ, ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহা। হিন্দুদের দুর্গা পূজাসহ আছে নানা উৎসব আর পার্বণ। বৌদ্ধদের আছে বুদ্ধ পূর্ণিমা। খ্রিষ্টানদের আছে ইস্টার সানডে আর বড় দিন। এছাড়াও রয়েছে নানা উৎসব। পহেলা বৈশাখ নববর্ষের উৎসব। রয়েছে রাখাইনদের সাংগাই ও চাকমাদের বিজু উৎসব। ধর্ম যার যার উৎসব যেন সবার।

পোশাক-পরিচ্ছদও ভিন্ন ভিন্ন ধরনের, ভিন্ন ভিন্ন ধাঁচের। মিল আমাদের একটা জায়গায় সকলেই আমরা বাংলাদেশের অধিবাসী।

বাংলাদেশের প্রকৃতি ও জনজীবন তাই ভারি বৈচিত্র্যময়। এই দেশকে তাই ঘুরে ঘুরে দেখা দরকার। কোথায় পাহাড়, কোথায় নদী, কোথায়-বা এর সমুদ্রের বেলাভূমি। এজন্য দেশের নানা প্রান্ত যেমন ঘুরে দেখা দরকার তেমনি দরকার আত্মীয়-স্বজন ও বন্ধুদের বাড়ি বেড়াতে যাওয়া, পরস্পর মেলামেশা করা। কাছাকাছি আসা, মানুষকে ভালোবাসা।

দেশ মানে এর মানুষ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র-এইসব। দেশ জননীর মতো। জননী যেমন স্নেহ, মমতা ও ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখেন। দেশও তেমনই তার আলো, বাতাস ও সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। এদেশকে আমরা ভালোবাসব।

 

মেধা বিকাশের জন্য আপনারা যা করবেন

১। অনুচ্ছেদ থেকে অধিক সংখ্যক সংক্ষিপ্ত প্রশ্ন তৈরি করুন।

২। উপরের প্রশ্নগুলোর উত্তর অনুচ্ছেদ অবলম্বনে লিখবেন।

৩। প্রদত্ত শব্দগুলো দিয়ে অনুচ্ছেদের বাক্যের বাহিরে একাধিক বাক্য তৈরি করবেন (যত বেশি সম্ভব)। বন্ধু, মিলেমিশে, জেলে, অধিবাসী, নদী, পাহাড়, সৌভাগ্য।

৪। বিপরীত শব্দ লিখবেন। জন্ম, আপন, শ্রদ্ধা, বাঁচা

৫। নিচের বাক্য কয়টি পড়ে বিশেষ্য, বিশেষণ, সর্বনাম, অব্যয়, ক্রিয়া সম্পর্কে জেনে নেবেন।

 

মনির খুব ভালো ছেলে। রবিন তার বন্ধু। মনির ও রবিন একত্রে মাঠে খেলে।

এখানে,  

মনির, রবিন    বিশেষ্য পদ
খুব ভালো   বিশেষণ পদ
তার   সর্বনাম 
ও       অব্যয় পদ
খেলে    ক্রিয়া পদ

 

অনুচ্ছেদ অবলম্বনে ৫ ধরনের পদ খুঁজে লিখবেন।

 

৬। অনুচ্ছেদ অবলম্বনে আমাদের দেশ সম্পর্কে রচনা লিখুন।

 

শুভেচ্ছা বাণী

শিক্ষার্থীদের মেধাবিকাশ ও সৃজনশীলতা সৃষ্টির লক্ষ্যে দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তার মেধাবিকাশ প্রয়াসকে অভিনন্দন। এ চমৎকার সৃষ্টিশীল উদ্যোগ ৫ম শ্রেণির শিক্ষার্থীদের মুখস্ত বিদ্যা ও নোট গাইড থেকে মুক্ত রাখতে সহায়তা করবে। এ প্রসংশনীয় কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দিতে প্রাথমিক শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানাচ্ছি।

ইন্দু ভুষণ দেব

উপদেষ্টা , বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ
 

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মেধাবিকাশের সহায়তার জন্য সৃজনশীলধারা প্রয়োগে দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তার উদ্যোগকে স্বাগত জানাই। যা শিক্ষার্থীর সৃষ্টিশীলতাকে আরো বেগবান করতে সহায়ক হবে। এতে শিক্ষার্থী পাঠ্যপুস্তক অনুসরণ করে নতুন শিক্ষাক্রমের গতিধারাকে সামনে রেখে তাদের অভিজ্ঞতাভিত্তিক শিখন প্রক্রিয়ার সামগ্রিক প্রতিফলন ঘটাতে সক্ষম হবে। এ উদ্যোগ শিক্ষার্থীর মেধার বিকাশ ও সৃজনশীল জ্ঞান অর্জনে সফলতা আসবে বলে আশাবাদী। এমন চমৎকার সৃষ্টিশীল উদ্যোগকে শ্রদ্ধাভরে সুস্বাগত জানাই ও এর উত্তরোত্তর সাফল্য কামনা করি।

শুভ কামনায়

সাজিদা বেগম

সহ-সভাপতি, বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ

 

 


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.013406991958618