পদোন্নতি ছাড়াই সহকারী শিক্ষক হলেন প্রধান শিক্ষক

দৈনিক শিক্ষাডটকম, নেত্রকোণা |

দৈনিক শিক্ষাডটকম, নেত্রকোণা : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১৬ বছর একজন সহকারী শিক্ষক ছিলেন মো. নজরুল ইসলাম। কিন্তু প্রধান শিক্ষকের পদ শূণ্য থাকায় প্রায় এক বছর তিনি নেত্রকোণা পূর্বধলার জাওয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। তবে সহকারী শিক্ষক থেকে নিজেই প্রধান শিক্ষক বনে যাওয়া মো. নজরুল ইসলাম জানান, বুঝতে পারিনি, ভুল হয়েছে। 

এদিকে সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকদের অনলাইনে বদলি আবেদনের নির্দেশনা জারি হয়। চলতি বছরের ৩১ মার্চ ও ১ এপ্রিল আবেদনের সময়সীমা নির্ধারিত ছিলো। কিন্তু দেখা গেলো পদবীতে যিনি সহকারী শিক্ষক, পদোন্নতি না পেয়েও তিনি হয়ে গেলেন প্রধান শিক্ষক। আইপিইএমআইএস (ইনটিগ্রেটেড প্রাইমারি এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ডাটাবেজ সফটওয়ারে বিধি-বহির্ভুতভাবে নিজেই নিজেকে প্রধান শিক্ষক পদবী লিপিবদ্ধ (এন্ট্রি) করেন জাওয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক মো. নজরুল ইসলাম। ফলে প্রধান শিক্ষক পদটি শূণ্য না থাকায় এ বিদ্যালয়ে বদলির হয়ে আসার ইচ্ছা থাকলেও অনেকে অনলাইনে আবেদন করতে পারেননি।

এ বিষয়ে জাওয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নজরুল ইসলাম বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালনের সময় ডাটাবেজের পাসওয়ার্ড কম্পিউটার দোকানে দিয়ে আসতে হয়। প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালনের সময় অনেক কাজ ও ঝামেলা পোহাতে হয়। তাই কেন এই কাজটি আমি করবো। ইচ্ছেকৃতভাবে ভুল করেনি। কিভাবে যে হয়ে গেছে তাও বুঝতে পারেনি। ডাটাবেজের নিরাপত্তায় এর পাসওয়ার্ড অতি গোপনীয়তা বজায় রাখা সরকারি বিধান রয়েছে, তা লঙ্ঘন হওয়া ও একপর্যায়ে ডাটাবেজে এন্ট্রি করার বিষয়টি তিনি নিজেই স্বীকার করেছেন।

পূর্বধলার প্রাথমিক শিক্ষক কর্মকর্তা মো. মফিজুল হক জানান, এখানে নতুন এসেছি। এ ভুলটি এক বছর আগেই হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নজরুল ইসলাম নিজেই এই কাজটি করেছেন। সম্প্রতি অনলাইন বদলির সময় বিষয়টি ধরা পড়েছে। সহকারী শিক্ষক বিধি মোতাবেক কাজটি করেননি। কেন করা হয়েছে তা জানতে ওই শিক্ষকের বিরুদ্ধে সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কর্তৃক পত্র প্রেরণ প্রক্রিয়াধীন।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0019171237945557