পিএইচডি-এমফিল ডিগ্রি পেলেন ঢাবির ৪২ গবেষক

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে ৪২ জন গবেষক পিএইচডি-এমফিল ডিগ্রি অর্জন করেছেন। এর মধ্যে ২৭ জন গবেষক পিএইচডি ১৫ জন এমফিল। এছাড়া ৪ জন ডিবিএ ডিগ্রি অর্জন করেছেন। 

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের উপপরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়েছে।

পিএইচডি ডিগ্রিপ্রাপ্তরা হলেন, বাংলা বিভাগের অধীনে মো. ইসমাইল হোসেন সাদী, ইতিহাস বিভাগের অধানে খালিফা খাতুন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে নাদিয়া ফারজানা নিপা, মো. তৌহিদুল ইসলাম, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধীনে মোহাম্মদ আহসানুল হাদী, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধীনে জেবুন্নেছা চৌধুরী, সাবিনা ইয়াসমিন, মৎস্য বিজ্ঞান বিভাগের অধীনে শিরিন সুলতানা, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে অপু বিশ্বাস, অণুজীব বিজ্ঞান বিভাগের অধীনে রোজী সুলতানা, প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে মোছা. মুসলিমা খাতুন, ফলিত গণিত বিভাগের অধীনে কাজী একেরামুল হক, নাঈমা ইসলাম নির্মা, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধীনে সাবিহা ফেরদৌসী কলি, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে মো. আমিরুল ইসলাম, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে মো. নাজমুল হাসান, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অধীনে মো. খসরুল আলম, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে তরফদার মো. আরিফুর রহমান, ভূতত্ত্ব বিভাগের অধীনে মো. জোয়াহের রাজা, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে মো. মনিরুজ্জামান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে সালেহ আহমদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে মো. মমিন উল্যাহ, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধীনে মো. বজলুর রহমান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে শেষ তাহমিনা আউয়াল, রেজিনা আহমেদ, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে উম্মে সালমা মুন্নী এবং শক্তি ইনস্টিটিউটের অধীনে গৌর চাঁদ মজুমদার।

এমফিল ডিগ্রিপ্রাপ্তরা হলেন, বাংলা বিভাগের অধীনে রায়হানা রহমান, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে নুসরাত জাহান রাত্রি, মাহমুদুল হাসান, মিজানুর রহমান, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধীনে ফারজানা ববী, সুমাইয়া সুলতানা জ্যোতি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে তানিয়া আহমেদ উমা, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে শারমিন আরা, শামান্তা ইসলাম, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অধীনে এম এম শাকিল বিন জামান, প্রাচ্যকল বিভাগের অধীনে খায়রু মালিহা, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে মু মকসুদ আলী, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে সুজিত রান্না, ফাহমিদা খান এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে মোবাশের হয়।

ডিবিএ ডিগ্রিপ্রাপ্তরা হলেন, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে সাদিয়া শারমিন এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অধীনে মো. কামরুজ্জামান, এ কে এম গোলাম বাহারুল ও মীর শরিফুল বাশার। এর আগে গত ১৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক সভায় তাদের এসব ডিগ্রি দেয়া হয়।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0046930313110352