বিশ্ব উদারতা দিবস উদযাপনপ্রতিবন্ধীদের জন্য কাজ করছে অদির প্রতিবন্ধী বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক |

"আমাদের কাছে দুটি দিন রয়েছে যা অর্থনীতির জন্য ভাল। এখন আমাদের কাছে এমন একটি দিন রয়েছে যা সম্প্রদায়ের জন্যও ভালো এই স্লোগানকে সামনে রেখেই বিশ্বব্যাপী উদারতা দিবস অর্থাৎ গিভিংটুইসডে পালিত হলো আজ মঙ্গলবার (৩০ নভেম্বর )। বিশ্বের প্রায় ৭৫টির বেশি দেশে প্রতিবছর এই তারিখে  বিশ্ব উদারতা দিবস বা গিভিংটুইসডে পালিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় প্রথমবারের মত অর্গানাইজেশন ফর ডিসএবলড ইম্প্রুভমেন্ট এন্ড রাইটস (অদির) বাংলাদেশ নামের একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা উদ্যোগে ব্যাপকভাবে এ দিবসটি উদযাপিত হল। দিবসটিকে কেন্দ্রকরে সকালে রাজধানীর হাতিরঝিলে র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে এ বিদ্যালয়ের বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী, শিক্ষক ও সংশ্লিষ্টরা অংশনেন। 

র‌্যালিটি হাতিরঝিল থেকে শুরু হয়ে অদির প্রতিবন্ধী বিদ্যালয়ে এসে শেষ হয়। 

অদির প্রতিবন্ধী বিদ্যালয়ের সংশ্লিষ্টরা জানান, অর্গানাইজেশন ফর ডিসএবলড ইম্প্রুভমেন্ট এন্ড রাইটস (অদির) বাংলাদেশ নামের একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার অধীনে পরিচালিত হয় অদির প্রতিবন্ধী বিদ্যালয়। এ বিদ্যালয়ে ব্যক্তি কেন্দ্রিক পাঠ পরিকল্পনার মাধ্যমে বিশেষ চাহিদার সম্পন্ন ২০৫ প্রতিবন্ধী শিক্ষার্থীর শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়। এখানেই শেষ নয়। এসব শিক্ষার্থীদের  ভবিষ্যতে স্বাভলম্বী করে তুলতে  নানা  বিষয়ে ভোকেশনাল প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া বছরের বিভিন্ন  সময়ে অদির হস্তশিল্প প্রদর্শনী ও ফ্যাশন প্রতিযোগীতার আয়োজন করা হয়।।  

অদির বাংলাদেশ সংস্থাটির প্রতিষ্ঠাতা মহাসচিব ও গিভিংটুইসডে বা বিশ্ব উদারতা দিবস উদযাপন কমিটির আহবায়ক শাকিল আজাদ মনন গণমাধ্যমকে বলেন, গিভিংটুইসডে বা বিশ্ব উদারতা দিবস ২০১২ খ্রিষ্টাব্দে একটি সাধারণ ধারণা হিসাবে রচিত হয়েছিল। এটি এমন একটি দিন যা মানুষকে ভাল কাজ করতে উৎসাহিত করে। তারপর থেকে ধারণাটি বিশ্বব্যাপী আন্দোলনে পরিণত হয়েছে যা কোটি কোটি মানুষকে উদার হতে, সহযোগিতা করতে এবং উদযাপন করতে অনুপ্রাণিত করে। তবে বাংলাদেশে এবারইন প্রথম এদিবসটি পালিত হল। গিভিংটুইসডে সোশ্যাল মিডিয়ার সম্ভাবনা এবং বিশ্বব্যাপী মানুষের উদারতাকে কাজে লাগিয়ে প্রতিবন্ধী ও অসহায়দের কল্যাণে তাদের সমাজে প্রকৃত পরিবর্তন আনতে কাজ করে।

তিনি বলেন,'প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যানে সমাজের উচ্চবিত্ত ব্যক্তি, প্রতিষ্ঠান, বিভিন্ন দাতা সংস্হা সামাজিক দ্বায়বদ্ধতায় থেকে উদারতা অর্থাৎ গিভিং প্র্যাকটিস অব্যহত রাথা। গিভিংটুইসডে বা বিশ্ব উদারতা দিবস এদেশে প্রতিষ্ঠিত করাই হলো আমাদের মূল লক্ষ্য। এযাবত দেশে কোন ব্যক্তি, সংগঠন বা সরকার কেউই এই দিবসটি উদযাপন করেনি।  আমরাই প্রথম এবার এদিবসটি উদযাপন করেছি। আমরা অদির বাংলাদেশ এই দিবসটিকে দেশে প্রতিষ্ঠিত করার মাধ্যমে সমাজের উচ্চবিত্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উদ্ধুদ্ধ করতে চাই। সমাজে প্রতিনিয়ত নানা রকম অবহেলার শিকার হচ্ছে প্রতিবন্ধী শিশুরা। বহু প্রতিবন্ধী শিশু আমাদের দেশে অসহায় জীবনযাপন করছে। একটু উদারতা বা যত্ন আর স্নেহ ভালোবাসা পেলে প্রতিবন্ধীরাও যে স্বাবলম্বী হতে পারে সেটা আমরা অনেকেই হয়তো জানিনা।'


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0053188800811768