প্রস্তুতি ছাড়াই শিক্ষার্থী মূল্যায়ন কৌশল নির্ধারণে কর্মশালা আজ

মুরাদ মজুমদার, দৈনিক শিক্ষাডটকম |

 

চলমান জাতীয় শিক্ষাক্রমে ‘পাবলিক পরীক্ষার মূল্যায়ন কৌশল নির্ধারণ বিষয়ক’ এক কর্মশালা আজ মঙ্গলবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। দুপুরে কর্মশালার উদ্বোধন হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সচিব মোসা. নাজমা আখতার  দৈনিক আমাদের বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা বলেছেন, কর্মশালার আয়োজন করা হলেও নেই কোনো প্রস্তুতি। কর্মশালায় আমন্ত্রিত অন্তত ৫ জনের সঙ্গে কথা বলে জানা গেছে, কোনোরকম প্রস্তুতি ছাড়াই অনুষ্ঠিত হতে যাচ্ছে এ আয়োজন। 

কর্মাশালায় প্রধান অতিথি থাকবেন এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর মো. ফরহাদুল ইসলাম, বিশেষ অতিথি আন্তবোর্ড চেয়ারম্যান কমিটি ও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা’র চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার, এনসিটিবি’র প্রাথমিক শিক্ষাক্রম সদস্য প্রফেসর মো. মোখলেস উর রহমান, এনসিটিবি’র সদস্য (অর্থ) মো. মুনির হোসেন খান ও এনসিটিবি’র সচিব মোসা. নাজমা আখতার। কর্মশালায় সভাপতিত্ব করবেন এনসিটিবি (শিক্ষাক্রম) সদস্য প্রফেসর মো. মশিউজ্জামান। 

কর্মশালায় আরো যারা খাকবেন বলে জানা গেছে তারা হলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআরের প্রফেসর ড. এম তারিক আহসান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (গোপনীয়) জাকির হোসেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মোহাম্মদ রফিকুল ইসলাম, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মো. মনজুরুল কবীর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটের গবেষণা কর্মকর্তা (পরীক্ষা ও মূল্যায়ন) মুহাম্মদ আসলাম খালেদ।

জানা যায়, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের শুরু থেকেই অভিভাবকেরা বলে আসছেন, নতুন শিক্ষাক্রম ভালো কিন্তু হঠাৎ করেই বহু যুগের প্রচলিত পদ্ধতির পরীক্ষা তুলে দেয়ায় শিক্ষার্থীরা পড়াশোনায় আগ্রহ হারিয়ে ফেলেছেন। এমন প্রেক্ষাপটে সরকার একটি কমিটি গঠন করে। কমিটি মূলত নতুন শিক্ষাক্রমে প্রথম বছরের মতো ২০২৫ খ্রিষ্টাব্দে এসএসসি পরীক্ষায় মূল্যায়ন পদ্ধতি ঠিক করবে। একইসঙ্গে বিভিন্ন শ্রেণিতে কীভাবে পরীক্ষা যুক্ত করা যায় সে বিষয়ে সুপারিশ করবে।    

এর আগে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের অগ্রগতি ও মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করতে ১৪ সদস্যের কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। এ কমিটিকে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২১ বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা করে সুপারিশ বা মতামত দিতে হবে।

গত ৫ মার্চ মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব সাইয়েদ এ জেড মোরশেদ আলী স্বাক্ষরিত আদেশে এ কমিটি গঠনের কথা জানানো হয়। 

পাবলিক পরীক্ষাসহ মূল্যায়ন পদ্ধতি পর্যালোচনা করে তা চূড়ান্ত করার লক্ষ্যে সুপারিশ করতে হবে। এ ছাড়া পাঠ্যপুস্তক প্রণয়ন, সংশোধন, পরিমার্জন এবং নতুন শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক সংশ্লিষ্ট যেকোনো বিষয় পর্যালোচনা ও সুপারিশ দেয়া। 
কমিটিকে প্রতিমাসে অন্তত একটি করে সভা এবং প্রয়োজনে একের অধিক সভা করার নির্দেশনা দেয়া হয়। এ ছাড়া প্রয়োজনে গঠিত কমিটিতে বিশেষজ্ঞ সদস্য বা সদস্য কো-অপ্ট করার সুযোগও রাখা হয়।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.00484299659729