ফল কী প্রকৃত শিক্ষার মূল্যায়ন!

মাছুম বিল্লাহ |

দেশ করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর দ্বিতীয়বারের মতো এসএসসি পরীক্ষায় বসলো শিক্ষার্থীরা। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২০লক্ষাধিক। প্রথম দিনে পরীক্ষা দিয়েছে ১৯ লাখ ৫ হাজারের কিছু বেশি। প্রথম দিন ৩ হাজার ৮৬০ জনের অনুপস্থিতির ঘটনা উদ্বেগজনক। ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনটি অতিবাহিত  হয় নানা ঘটনা-অঘটনের মধ্য দিয়ে। এদিন কিছু কেন্দ্রে ভুল প্রশ্নপত্র বিতরণ করা হয়েছিল। ২৬জন পরীক্ষার্থী প্রথম দিনই বহিষ্কৃত হয়েছিল অসদুপায় অবলম্বনের কারণে। নড়াইলে ভুল প্রশ্নপত্র দেওয়ার কারণে যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশের পরীক্ষাই স্থগিত করতে হয়েছিল। অন্যান্যবার সকাল দশটায় পরীক্ষা শুরু হলেও এবার বেলা এগারটায় পরীক্ষা শুরু হয়। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে তিরিশ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে হয়েছিল। এর আগে মাধ্যমিক ও উচচশিক্ষা অধিদপ্তরের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০২১ খ্রিষ্টাব্দে মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষায় পৌনে পাঁচ লাখের বেশি শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদের মধ্যে ৪৭ হাজার ছাত্রীর বাল্যবিয়ে হয়েছিল এবং ৭৮হাজার শিক্ষার্থী শিশুশ্রমে যুক্ত হয়েছে। এই প্রতিবেদন পূর্ণাঙ্গ ছিলনা কারন, মাত্র ১১  হাজার ৬৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য থেকে এই তথ্য এসেছিল। যদিও আমাদের পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৩০ হাজারেরও বেশি।নিবন্ধন করার পর কোন শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অনুপস্থিত থাকার কারণ হলো, শিক্ষাজীবনের সমাপ্তি। শারীরিক অসুস্থতায় কোন কোন পরীক্ষার্থীয় গরহাজির থাকলে সেটি ভিন্ন কথা। কিন্তু দারিদ্রের কারণে বাল্যবিয়ে হওয়া আর ছেলেদের শিশুশ্রমে নিযুক্ত হওয়া কিন্তু উদ্বেগের বিষয়। যারা শিক্ষার নয়টি ধাপ পেরিয়ে এসএসসি পরীক্ষার জন্য নিবন্ধন করেছে তাদের প্রত্যেকে যাতে পরীক্ষায় অংশগ্রহন করতে পারেন সেটি নিশ্চিত করা  প্রয়োজন। করোনার ধাক্কা আমরা মোটামুটি কাটিয়ে ঊঠেছি। কিন্তু করোনার যে অভিঘাত শিক্ষায় পড়েছে-তা কাটিয়ে ঊঠতে আরও সময় লাগবে। এ জন্য যেমন টেকসই কর্মসূচি নিতে হবে তেমনি তার বাস্তবায়নেও সবাইকে আন্তরিকভাবে এগিয়ে  আসতে হবে।

মাধ্যমিকের এই পরীক্ষার্থীরা ২০২০ খ্রিষ্টাব্দে নবম শ্রেণিতে লেখাপড়া শুরুর মাত্র আড়াই মাসের মাথায় করোনার কারণে তাদের সরাসারি ক্লাস বন্ধ হয়ে যায়। ২০২১-তে দশম শ্রেণি শেষ করা পর্যন্ত সরাসরি ক্লাস করার সুযোগ তারা খুব কমই পেয়েছেন। অনলাইন আর অ্যাসাইনমেন্টভিত্তিক লেখাপড়াই ছিল তাদের প্রধান অবলম্বন। এরপরও তারা স্বাভাবিক সময় বা ২০১৯ ও ২০২০ সালের পরীক্ষার্থীদের চেয়ে এই ব্যাচটির পাশের হার বেশি। ২০১৯ সালের পাশর হার ছিল ৮২দশমিক ২০ শতাংশ আর ২০২০ খ্রিষ্টাব্দে ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। শুধু পাসের হারে নয়, জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যার তুলনায়ও এবার ভাল করেছে এই ব্যাচটি। এই ব্যাচকে করোনার ব্যাচ বলেই অভিহিত করেছেন কেউ কেউ। এই ব্যাচের পরীক্ষার্থীরা আশানুরুপ ফলাফল করেছেন। স্বাভাবিক সময়ের তুলনায় তারা জিপিএ-৫ বেশি পেয়েছে। ২০১৯ ও ২০২০ খ্রিষ্টাব্দের পরীক্ষার্থীদের চেয়ে এদের পাসের হার বেশি। তবে গত বছরের তুলনায় এবার হার কমেছে। এসএসসিসহ ১১টি বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। যা গত বছর ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। আর সর্বোচ্চ সাফল্য হিসাবে  বিবেচিত জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। গত বছর ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন জিপিএ-৫ পেয়েছিলেন। ২০২০ সালে জিপিএ-৫ পেয়েছিলেন এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন আর ২০১৯-তে এক লাখ ৫ হাজার ৫৯৪ জন। অর্থাৎ গত বছর বা তিন বিষয়ে পরীক্ষা দিয়ে পাস করা শিক্ষার্থীদের তুলনায় পাসের হার কম হলেও আগের ৪ বছরের মধ্যে এবার পাসের হার সর্বোচ্চ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও অতীতের তুলনায় প্রায় দ্বিগুণ। আমরা যারা শিক্ষা নিয়ে কাজ করি, তাদের সামনের প্রতিটি পাবলিক পরীক্ষার পরেই একটি প্রশ্ন বড় হয়ে দেখা দেয়-আর সেটি হচেছ কত শতাংশ পরীক্ষার্থী পাস করেছে আর কত শতাংশ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এই দুটোর মানদণ্ড কী আসলেই প্রকৃত শিক্ষার কথা বলে! এসএসসি ও সমমানের পরীক্ষার সাথে  আন্তর্জাতিক পরীক্ষা হচেছ ’ ও’ লেভেল, যেখানে কোন ধরনের প্রশ্ন রিপিট করা হয় না, যেখানে কোন ধরনের প্রশ্ন শুধু মুখস্থ করে কিংবা দেখাদেখি করে টিক দিয়ে পাসের হার কিংবা জিপিএ-৫ কে ভারী করা হয় না। একজন শিক্ষার্থী যখন ’ ও’ লেভেল পরীক্ষায়  একটি বিষয়ে ’ এ’ প্লাস পায়, তখন কোন ধরনের প্রশ্ন ছাড়া ধরে নেওয়া হয় যে, সে ঐ বিষয়টিতে আসলেই ভাল। সে আন্তর্জাতিক যে কোন  ধরনের কম্পিটিশনে নিজেকে উপস্থাপন করতে পারে। আমাদের এসএসসির এ প্লাস কিন্তু সে কথা বলে না। এখানে এখনও প্রশ্নফাঁসের ঘটনা ঘটে, প্রশ্ন ফাঁস করা নিয়ে অনেকেই ব্যস্ত থাকেন। এখন প্রশ্ন কমন করা নিয়ে অনেকেই পান্ডিত্য জাহির করেন। 

এখন একটু চোখ বুলানো যাক, এবার পরীক্ষায় এত ভাল করার কী কী কারণ ছিল। এগুলোর মধ্যে প্রথমেই আসে সংক্ষিপ্ত সিলেবাস। এ ছাড়া আছে প্রশ্নপত্রে অধিকসংখ্যক বিকল্প থেকে পছন্দের সুযোগ, ৫০-এর মধ্যে দেওয়া পরীক্ষায় প্রাপ্ত নম্বর ১০০-তে রূপান্তর , কঠিন বিষয়ে অবলীলায় ৯০ শতাংশের ওপরে প্রাপ্তি এবং সাবজেক্ট ম্যাপিং। 

গত বছরও সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা গ্রহন করা হয়েছিল।বাংলা, ইংরেজি, গণিতের মতো বিষয় বাদ দিয়ে কেবল বিজ্ঞান, বিজনেস, আর মানবিকের ঐচিছক তিন বিষয়ে পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এবার সংক্ষিপ্ত ঐচিছক বিষয়ের সাথে বাংলা, ইংরেজি, গণিত, চতুর্থ বিষয়সহ  নয়টি পত্রের পরীক্ষা নেওয়া হয়। গত বছর বাকী নয় বিষয়ে সাবজেক্ট ম্যাপিং বা জেএসসি-জেডিসিতে প্রাপ্ত নম্বর প্রাপ্তির প্রবণতা অনুযায়ী  নম্বর দেওয়া হয়। কিন্তু এবার এই সুযোগ দেওয়া হয় মাত্র তিন বিষয়ে । এগুলো হচেছ, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় সাধারন বিজ্ঞান, ধর্ম ও নৈতিকতা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। আবার সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দেওয়ার সুযোগের মধ্যেই সীমাবদ্ধ ছিল না বিষয়টি। এই ব্যাচকে প্রশ্নের উত্তর দেওয়ার বিকল্প সংখ্যাও বাড়িয়ে দেওয়া হয়। স্বাভাবিক সময়ে সৃজনশীল  অংশে ১১টি প্রশ্নের মধ্য থেকে ৭টির উত্তর করতে হতো। এবার ১১টি প্রশ্নই ছিল কিন্তু উত্তর করতে হয়েছে তিনটি প্রশ্নের। আবার এমসিকিউ অংশে ৩০টির মধ্যে সব কটির উত্তর দিতে হতো। কিন্তু এবার ১৫টির উত্তর করতে হয়েছে। এছাড়া তারা ৫০ নম্বরে পরীক্ষা দিলেও সেটিকে ১০০ ধরে প্রাপ্ত নম্বর দ্বিগুণ করে দেওয়া হয়। এ সবগুলো পদক্ষেপই কিভাবে পাসের সংখ্যা ও জিপিএ-র সংখ্যা বাড়ানো সেই কসরত। এগুলোর কোনটিই মানসম্মত মূল্যায়নের কথা বলছে না। আমাদের শিক্ষার্থীদের কাছে ইংরেজি গণিতের মতো বিষয় কঠিন হিসেবে বিবেচিত। এসব বিষয়েও এবার শিক্ষার্থীরা ভাল করেছে। ঢাকা বোর্ডে বিষয়ভিত্তিক পাসের হারে দেখা যায় ইংরেজিতে ৯৬ দশমিক ৬৫ এবং সাধারন গণিতে ৯৪.৬৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। বিজ্ঞানের শিক্ষার্থীদের মধ্যে উচচতর গণিতে ৯৮.৯৮ শতাংশ, মানবিকে অর্থনীতিতে ৯৭.৪৫ শতাংশ আর বিজনেস স্টাডিজে শিক্ষার্থীদের মধ্যে হিসাববিজ্ঞানে ৯৭ দশমিক ৬৯ শতাংশ পাস করেছে। এবার যে তিন বিষয়কে সাবজেক্ট ম্যাপিং আওতায় নেওয়া হয়, সেগুলোর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কঠিন বিষয়গুলোর একটি । যেহেতু এটি পরীক্ষায় বসতে হয়, তাই পাসের হার এবং জিপিএ-৫এ ইতিবাচক প্রভাব পড়েছে। 

এবার এসএসসি পরীক্ষায় নয়টি সাধারন বোর্ডে গড় পাস করেছে ৮৮দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী। গতবার এ পাসের হার ছিল ৯৪ দশমিক ০৮ শতাংশ। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন এক লাখ ৬৩ হাজার ৮৪০জন পরীক্ষার্থী। এবার শুধু এসএসসিতে পরীক্ষার্থী ছিলেন ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী। এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে ৮৭  দশমিক ৪৪ শতাংশ। গতবার এই হার ছিল ৯৩ দশমিক ৫৮শতাংশ। বোর্ডগুলোর পাসের হার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বোর্ডে ৯০, ময়মনসিংহ বোর্ডে ৮৬দশমিক ৭, বরিশাল বোর্ডে ৮৯দশমিক ৬১, চট্টগ্রাম বোর্ডে ৮৭ দশমিক ৫৩, কুমিল্লা বোর্ডে ৯১দশমিক ২৮, দিনাজপুর বোর্ডে ৮১ দশমিক ১৪, যশোর বোর্ডে ৯৫ দশমিক ৩, রাজশাহী বোর্ডে ৮৫ দশমিক ৮৭, সিলেট বোর্ডে ৭৮ দশমিক ৮২, মাদরাসা বোর্ডে ৮২ দশমিক ২২, আর কারিগরি বোর্ডে পাসের হার ৮৪ দশমিক ৭ শতাংশ। এবার জি্িপএ-৫ পেয়েছে ২, ৬৯,৬০২জন। । সারা দেশের ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন পরীক্ষার্থীই পাস করতে পারেনি, তারমধ্যে ৪১টিই মাদরাসা। আর ২ হাজার ৯৭৫ শিক্ষা প্রতিষ্ঠানে পাসের হার শতভাগ। ইংরেজি ও গণিত মাধ্যমিক পর্যায়ে একটি ক্রিটিক্যাল অবস্থার মধ্য দিয়ে যাচেছ। কারন, এ দুটি বিষয়ে একমাত্র স্বনামধন্য কিছু প্রতিষ্ঠান ছাড়া বাকীগুলোতে বিষয়ভিত্তিক শিক্ষকই নেই। শিক্ষার্থীরা স্বভাবতই এ দুটি বিষয়ের দুর্বলতা নিয়ে উচচ-মাধ্যমিক ও উচচশিক্ষা স্তর পার করে। অথচ পাবলিক পরীক্ষা পাসের হারে কোন এক জাদুর পরশে দেখা যায় এ দুটো বিষয়ে পাসের হার আকাশছোঁয়া। তার মানে কি আমাদের শিক্ষার্থীর সৃজনশীল, তারা দেশের বাইরে গিয়ে কিংবা দেশেও বিভিন্নভাবে তাদের মেধার ও সৃজনশীলতার সাক্ষর রেখে চলেছে। অথচ তাদেরকে সিস্টেম্যাটিক্যালি দুর্বল মূল্যায়নের দিক দিয়ে যেতে হয় আর তাদের ফল নিয়ে তাই অনেকেই প্রশ্ন তোলেন। বিষয়টিতে নজর দেওয়া একান্তই প্রয়োজন। 


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0028090476989746