ফিলিস্তিনে হামলা বন্ধের দাবি বাংলাদেশ শান্তি পরিষদের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : ফিলিস্তিনে ইসরায়েলি হামলা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ শান্তি পরিষদ। শনিবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলন এ দাবি করেন সংগঠনের নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সংগঠনটির সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট হাসান তারিক।

তিনি বলেন, বাংলাদেশে আমরা যখন পবিত্র ঈদুল ফিতরের আনন্দ উদযাপনের দিকে এগিয়ে যাচ্ছি, তখন বাংলাদেশের জনগণের অকৃত্রিম বন্ধু, প্যালেস্টাইনের নিরীহ মানুষদের প্রতিদিনের ভোর হচ্ছে গুলির শব্দ, বিমান হামলা আর স্বজনের মৃত্যু সংবাদে। 
সাম্রাজ্যবাদ এবং ইহুদি জায়নবাদ, এই দুই অপশক্তি ১৯৭১ খ্রিষ্টাব্দে আমাদের মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনীর গণহত্যাকে মদদ যুগিয়েছিলো। এই দুই মানবতাবিরোধী অপশক্তিই ফিলিস্তিন তথা গোটা মধ্যপ্রাচ্যকে মৃত্যু উপত্যাকায় পরিণত করেছে। পবিত্র রমজান মাসেও গাজা, পশ্চিম তীরসহ বিভিন্ন এলাকায় ইসরায়েলি বাহিনী এই রক্তের হোলি খেলা অব্যাহত রেখেছে।

জেনেভা কনভেনশন, আন্তর্জাতিক মানবাধিকার সনদ, জাতিসংঘের বিভিন্ন প্রস্তাব, আইন এমনকি আন্তর্জাতিক আদালতের নির্দেশনাকে অগ্রাহ্য করে ইসরায়েল বাহিনী এই বর্বর হামলা অব্যাহত রেখেছে। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই, যোগ করেন তিনি।  
তিনি আরো বলেন, সর্বশেষ গাজায় গণহত্যা চালিয়ে ইসরায়েলি বাহিনী হাজার হাজার নিরীহ ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে। সে নিধন এখনো চলছে। 

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন,  বাংলাদেশের প্রগতিশীল রাজনৈতিক শক্তি শুরু থেকেই ফিলিস্তিনের জাতীয় মুক্তি সংগ্রামের পাশে ছিলো এবং এখনো আছে। ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতিদানকারী ১৩৪টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। 

ফিলিস্তিন সরকার সবসময়ই স্বীকার করে যে, সব আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ স্বতঃস্ফূর্তভাবে ফিলিস্তিনের জনগণের পক্ষে সমর্থন দিয়ে আসছে। এজন্য ফিলিস্তিনের পক্ষ থেকে বাংলাদেশকে কখনো অনুরোধ করতে হয়নি। দুই দেশের বন্ধুত্বের এই ধারা অদ্যাবধি আরো সবলভাবে অব্যাহত আছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৩১ মার্চ এক বার্তায় ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসকে বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। 

বাংলাদেশ শান্তি পরিষদ এই মুহূর্তে ইসরায়েলি বাহিনীর এ হামলা বন্ধের দাবি জানাচ্ছে এবং গণহত্যার দায়ে অবিলম্বে আন্তর্জাতিক আদালতে তাদের বিচার প্রক্রিয়া শুরুর দাবি জানাচ্ছে। একই সঙ্গে জেরুজালেমকে স্বাধীন অসাম্প্রদায়িক ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পথের প্রতি অবস্থান নিচ্ছে। 

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য দেন ডাকসুর সাবেক ভিপি মাহফুজা খানম। তিনি একাত্তরের বিজয়ে সোভিয়েত ইউনিয়নের কথা উল্লেখ করে মানবিক লড়াইয়ের জন্য সবাইকে এক কাতারে আসার আহ্বান জানান। 

এমনকি তিনি বিএনপিকে একাত্মতা প্রকাশের আহ্বান জানান, তবে জামায়াত ব্যতীত। ফিলিস্তিনের পক্ষে বাংলাদেশ ভোট দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তিনি। বাংলাদেশের মানুষের মনোজগতে ফিলিস্তিনে ইহুদের গণহত্যা বন্ধের জন্য সোচ্চার হওয়ার আহ্বানও জানান তিনি। 

সংবাদ সম্মেলনে রাশেদ খান মেননের সভাপতিত্বে বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহদাত হোসেন, জাসদ ছাত্রলীগ সভাপতি রাশিদুল হক ননী উপস্থিত ছিলেন।


পাঠকের মন্তব্য দেখুন
ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0024487972259521