বঙ্গবন্ধু-রবীন্দ্র-নজরুল স্মরণে ঢাবিতে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মহাপ্রয়াণ দিবস স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ‘আলোকশিখা’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন জয়ধ্বনির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই তিন মহামানবের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, বাঙালির ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অবদান বিশ্ব স্বীকৃত। এই দুই কবির কবিতা ও গান সংগ্রাম-আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক সংকটে বঙ্গবন্ধুর অনুপ্রেরণার অন্যতম উৎস ছিল বলে তিনি উল্লেখ করেন।

ঢাবি উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধু সাংবিধানিক বিধিবিধান অনুসরণ করে দেশ পরিচালনার মাধ্যমে একটি উন্নত, সমৃদ্ধ, সুন্দর ও গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁরই আদর্শ ও মূল্যবোধ ধারণ করে মানবিক, জ্ঞান নির্ভর ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সফলভাবে কাজ করে চলেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর প্রয়াসকে আরও এগিয়ে নিতে শিক্ষার্থীদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠনের সভাপতি পার্থ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, সংগঠনের সাবেক সভাপতি শাহরিয়ার কবির অপূর্ব এবং বর্তমান সাধারণ সম্পাদক আবু সাঈদসহ আরো অনেকে বক্তব্য রাখেন।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0059869289398193