বরিশাল বোর্ডে ৪৪ এসএসসি পরীক্ষার্থীর ফল বাতিল

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

চলতি বছরে অনুষ্ঠিত মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় দুই পরীক্ষার্থীর ছাত্রত্ব এক বছরের জন্য স্থগিত করেছে বরিশাল শিক্ষা বোর্ড। সেই সঙ্গে বাতিল করা হয়েছে ৪৪ শিক্ষার্থীর ফলাফল। তবে অন্য দুজন শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল প্রকাশের অনুমতি দিয়েছে শৃঙ্খলা কমিটি।  

গত ২০ অক্টোবর সকালে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের শৃঙ্খলা কমিটির ৩৯তম সভায় এ সিদ্ধান্ত হয়। শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কক্ষে সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও কমিটির সভাপতি অধ্যাপক মো. আব্বাস উদ্দিন খান।

বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শৃঙ্খলা কমিটির সভাপতি অধ্যাপক আব্বাস উদ্দিন খান ও পরীক্ষা নিয়ন্ত্রক এবং কমিটির সদস্য সচিব অরুন কুমার গাইন সাক্ষরিত শিক্ষা বোর্ডের ৩৯তম সভার কার্যবিবরণী থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, ‘শৃঙ্খলা কমিটির সভায় ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অভিযুক্ত বা বহিষ্কৃত পরীক্ষার্থীদের বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এসময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনা অর্ডিন্যান্স-১৯৭৭ এর (৩২/ক) মোতাবেক অপরাধের ধরন ও প্রকৃতি অনুযায়ী দোষী সাব্যস্ত পরীক্ষার্থীদের ‘ক’ এবং ‘খ’ শ্রেণিভুক্ত করে শাস্তি প্রদান করা হয়।

এর মধ্যে ‘ক’ শ্রেণিভুক্ত দোষী সাব্যস্ত ৪৪ জন পরীক্ষার্থীর ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে তারা ২০২৪ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অপরদিকে, ‘খ’ শ্রেণিভুক্ত দোষী সাব্যস্ত হওয়া দুজন শিক্ষার্থীর ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা ও ফলাফল বাতিলের পাশাপাশি ২০২৪ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ কেড়ে নেওয়া হয়েছে। তবে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে পরবর্তী ২০২৫ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে তারা।

‘খ’ শ্রেণিভুক্ত দোষী সাব্যস্ত হওয়া দুই শিক্ষার্থীর রোল নম্বর ২৫২৯৭৮ এবং ২৩৩৫০২। এরা দুজন লক্ষ্মীপুর-৬৭৬ ও বিজি ইউনিয়ন-৫০৩ নম্বর কেন্দ্রের পরীক্ষার্থী ছিলেন। এ ছাড়া পিরোজপুর এসএস-৪০১ এবং খায়েরহাট-৫০৬ কেন্দ্রের দুই পরীক্ষার্থীর (রোল নম্বর ২২৫৩৭৩ ও ২৩৫০৫৮) স্থগিত থাকা পরীক্ষার ফলাফল প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এ ছাড়া ‘ক’ শ্রেণিভুক্ত দোষী সাব্যস্ত হওয়া যে ৪৪ জন পরীক্ষার্থীর ফলাফল বাতিল করা হয়েছে তাদের কেন্দ্র ও রোল নম্বর হলো- চরামদ্দি-৬৬৭ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৮১৩২২৩ ও ২৫১১০৩, দুলারহাট-১৫৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০৭৮৮৯, উলানিয়া-৬৯২ কেন্দের পরীক্ষার্থী রোল ২৫৪৬৪৪, হালিমা জিএস-১০৫ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৪০০৬৭৯ ও ৪০০৮৮৮, চাঁদপুর-১৪১ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০৬১২৭, চরফ্যাশন-১৫১ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০৬৯৫৩ ও ২০৬৬৪০।

ধলী গৌরনগর-১৩৪ কেন্দ্রের পরীক্ষার্থীর রোল ১০৩৫২৫, গৌরনদী-৬২১ কেন্দ্রের পরীক্ষার্থী ২৪২৬৭৯, কাঠালতলী-৩৪২ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২২১৪১৭ ও ৪০৪৬৫২, নলছিটি-৫১১ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৪০৮৩৬৬, ভোলা এসএস-১০১ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০০১৪৬, গজারিয়া-১৩৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০৪৮৬০, ২০৫১৫৫, ২০৫১৭১, ২০৪৯০৪ ও ২০৪৯১৯।

সুবিদখালী- ৩৪১ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৮০৫১৮৯, ছোটবগী এসএস-২২২ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২১২১২৯ ও ২১২১৫৯, শশীভ‚ষন- ১৫২ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ১০৪৭২৩, ১০৪৭৩৪, ২০৭২১৯, ২০৭১৭৪ ও ২০৭৩৪০, পাতারহাট-৬৯৫ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৮১৪০৮২, কাজিরহাট- ৬৯৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৪১৪৮৬৭ ও ৪১৪৮৬৮।

আজাহার আলী-১১৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০৩০১২, ২০৩০১৫, ১০১৮৪২ ও ১০২০৫৮, বিজি ইউনিয়ন- ৫০৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৮০৮৭০৫ ও ২৩৩৫১৫, বগা- ৩২৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৪০৪০৮৭ ও ৮০৪১৭৬, লেংগুটিয়া- ৬৯৪ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২৫৫৪১৬ ও ৪১৪৯৩৭, চরআইচা-২৪৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২০৮৩২৮, চান্দখালী- ২৪৩ কেন্দ্রের পরীক্ষার্থী রোল ২১৩৫৪৫ এবং একই কেন্দ্রের পরীক্ষার্থী রোল ৪০৩০৫৫।

এ প্রসঙ্গে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শৃঙ্খলা কমিটির সভাপতি অধ্যাপক মো. আব্বাস উদ্দিন খান বলেন, ‘শৃঙ্খলা কমিটি যাদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় বিভিন্ন অপরাধের কারণে বহিস্কার করা হয়েছে। তাদের অপরাধের ধরণ বিবেচনা করে শৃঙ্খলা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী ফলাফল বাতিলসহ অন্যান্য শাস্তি দেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘পরীক্ষায় প্রাথমিকভাবে দোষী সাব্যস্ত হওয়া তিনজন পরীক্ষার্থীর ফলাফল প্রকাশ করা হয়নি। তাদের বিষয়েও শৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্ত হয়।’

সেখানে দুজনের ফলাফল প্রকাশের সিদ্ধান্ত হলেও অপরজনের ফলাফল বাতিল করা হয়েছে বলে জানান তিনি।

6


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.002338171005249