বাংলাদেশি বংশোদ্ভূত সর্বকনিষ্ঠ অধ্যাপক সুবর্ণকে নিয়ে হইচই

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

বিশ্বের কনিষ্ঠতম অধ্যাপক হয়ে আগেই নজির গড়েছিলেন। এবার আমেরিকার সর্বকনিষ্ঠ পড়ুয়া হিসেবে হাইস্কুল পাস করেও ইতিহাস তৈরি করতে চলেছে বাংলাদেশি বংশোদ্ভূত সুবর্ণ বারি।

কিন্তু হাইস্কুল পাস না করেই কীভাবে অধ্যাপনা করছেন সুবর্ণ? হিসাব মিলছে না? মিলবেও না। কারণ, সুবর্ণকে ধরা হয় গড়পড়তা হিসাবের বাইরেই। কারণ, তিনি ‘বিস্ময় বালক’।

জন্মসূত্রে বাংলাদেশি হলেও পরিবারের সঙ্গে আমেরিকায় থাকেন সুবর্ণ। নিউ ইয়র্কের নাসাল কাউন্টির একটি হাইস্কুলের সর্বকনিষ্ঠ স্নাতক হতে চলেছেন তিনি।

১২ বছর বয়সি সুবর্ণ ইতোমধ্যেই দুটি বই লিখে ফেলেছেন। কঠিন বৈজ্ঞানিক সূত্রের চটজলদি সমাধান করতে সিদ্ধহস্ত সুবর্ণের তুলনা হয় আইজ়্যাক নিউটন-অ্যালবার্ট আইনস্টাইনের মতো বিজ্ঞানীদের সঙ্গে।

আগামী ২৬ জুন হাইস্কুলের ডিগ্রি হাতে পাবেন সুবর্ণ। তবে ইতোমধ্যেই কলেজে ভর্তির ডাক পেয়ে গিয়েছেন তিনি।

সুবর্ণকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবাইকে গণিত এবং বিজ্ঞান বুঝতে সাহায্য করতে চাই আমি। আমার লক্ষ্য এক জন অধ্যাপক হওয়া এবং প্রয়োজনে সকলকে সাহায্যের চেষ্টা করা।

২০১২ খ্রিষ্টাব্দের ৯ এপ্রিল নিউ ইয়র্কের প্রেসবিটেরিয়ান কুইন্স হাসপাতালে সুবর্ণের জন্ম। সুবর্ণের বাবা রশিদুল এবং মা শাহেদা তার অনেক আগেই বাংলাদেশ থেকে আমেরিকায় চলে গিয়েছিলেন। রেফাত নামে এক দাদাও রয়েছে তার।

মাত্র ছ’মাস বয়সে কথা বলতে শুরু করেছিলেন সুবর্ণ। অঙ্ক, পদার্থবিদ্যা এবং রসায়নের জটিল সমস্যার সমাধান শুরু করেন দু’বছর বয়সে।

সুবর্ণের অঙ্কের কঠিন ধাঁধা সমাধান করার বেশ কয়েকটি ভিডিয়ো প্রকাশ্যে আসতেই তাকে নিয়ে হইচই শুরু হয়ে যায় আমেরিকায়। ভিড় বাড়তে থাকে সুবর্ণের বাড়ির বাইরে।
আমেরিকার ছোট-বড় সংবাদমাধ্যমে একাধিক সাক্ষাৎকার নেয়া হয় সুবর্ণের। ২০১৬ খ্রিষ্টাব্দে নিউ ইয়র্কের সিটি কলেজের অধ্যাপক লিসা কোইকো গণিত এবং বিজ্ঞানে সুবর্ণের মেধার জন্য তাকে ‘এ যুগের আইনস্টাইন’ বলে অভিহিত করেন।

মাত্র চার বছর বয়সে আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে স্বীকৃতি পায় সুবর্ণ। ছ’বছর বয়সে সে স্বীকৃতি পায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে।

সুবর্ণ যে দু’টি বই লিখেছে, তার মধ্যে একটি ‘দ্য লাভ’। এই বইয়ে বিভিন্ন ধর্মের মেলবন্ধনের কথা লিখেছে সুবর্ণ। এই বই লিখে বিস্তর প্রশংসাও কুড়িয়েছে।

২০২০ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে নোবেলজয়ী কৈলাস সত্যার্থীর কাছ থেকে ‘গ্লোবাল চাইল্ড প্রডিজি’ পুরস্কার পেয়েছে সুবর্ণ।

সুবর্ণ মাত্র আট বছর বয়সে মুম্বই ইউনিভার্সিটিতে পদার্থবিদ্যার অধ্যাপক হিসেবে যোগ দেয়। তাকে নিয়ে তথ্যচিত্রও তৈরি হয়েছে।

তবে সুবর্ণকে নিয়ে বিশেষ মাতমাতি করতে নারাজ তার বাবা-মা। রশিদুল এবং শাহেদার মতে তাদের পুত্র অনন্য। সে সব সময় মানুষের পাশে দাঁড়ায়।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030632019042969