বাদুরঝোলা হয়ে বাসে যাতায়াত করছেন চুয়েট শিক্ষার্থীরা

চট্টগ্রাম প্রতিনিধি |

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) থেকে চট্টগ্রাম শহরের দূরত্ব প্রায় ৩০ কিলোমিটার। এই দূরত্ব পাড়ি দিয়ে ক্যাম্পাস থেকে শহরে কিংবা শহর থেকে ক্যাম্পাসে পৌঁছাতে অধিকাংশ শিক্ষার্থীকে ভোগান্তিতে পড়তে হয়।  

আসনের চেয়ে প্রায় দ্বিগুণ শিক্ষার্থী নিয়ে চলাচল করে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো। ফলে ঝুঁকি নিয়ে বাসের গেটে ঝুলে, কখনো কখনো বাদুড়ঝোলা হয়ে যাতায়াত করেন শিক্ষার্থীরা। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, শিক্ষার্থীদের পরিবহন সমস্যা সমাধানের জন্য নতুন বাস কেনা হয়েছে। চালক না থাকায় বাস চালু করা যাচ্ছে না।

সরেজমিনে দেখা গেছে, অনেকক্ষণ দাঁড়িয়ে থেকেও বাসে চড়তে না পেরে লোকাল বাস কিংবা সিএনজিচালিত অটোরিকশায় ক্যাম্পাসে যেতে হয় শিক্ষার্থীদের। ফলে সকালের ক্লাস-পরীক্ষায় সঠিক সময়ে উপস্থিত থাকতে পারেন না অনেকে। এ ছাড়া সকালে লোকাল বাস বা অটোরিকশার সংখ্যাও কম থাকে। এ সময় বিকল্প ব্যবস্থায় ক্যাম্পাসে যেতেও ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের।

দীর্ঘদিনেও পরিবহন সমস্যার সমাধান না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের মোট ১৩টি বাসের মধ্যে দুটি শিক্ষক ও দুটি কর্মকর্তা-কর্মচারীদের জন্য দেওয়া হয়েছে। ফলে চট্টগ্রাম শহর থেকে ক্যাম্পাসে চলাচলের জন্য প্রায় ৭০০ শিক্ষার্থীর জন্য বাস দেওয়া হয় কোনো দিন পাঁচটি আবার কোনো দিন ছয়টি। গত বছরের নভেম্বর মাসের শুরুতে তুরাগ নামে একটি নতুন বাস কেনা হলেও আড়াই মাসেও বাসটি পরিবহনে যুক্ত করতে পারেনি প্রশাসন। বাকি দুই বা তিনটি বাসের সমস্যা সম্পর্কে জানতে চুয়েট যানবাহন পরিচালনা ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও তড়িৎকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, ‘বাস-সংকটের কারণে শিক্ষার্থীদের ভোগান্তি তীব্র আকার ধারণ করেছে। অটোরিকশা ও লোকাল বাসে সময়মতো ক্যাম্পাসে পৌঁছাতে না পারায় ক্লাস-পরীক্ষায় সময়মতো অংশ নেওয়া সম্ভব হয় না। কখনো বাসে উঠতে পারলেও দাঁড়িয়ে এমনকি অনেক সময় ঝুঁকিপূর্ণভাবে দরজার সামনে ঝুলে যেতে হয়।’

বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘পরিবহন সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা করছি। নতুন বাসের জন্য চালক ও সহকারী এখনো নিয়োগ হয়নি। নিয়োগ হলেই বাসটি পরিবহনে যুক্ত করা হবে।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0051620006561279