বিজয় দিবসে সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়ানুষ্ঠান ও বিতর্ক-আবৃত্তি প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপনে সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজে ক্রীড়ানুষ্ঠান ও বিতর্ক-আবৃত্তি প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। দিবসটি উদযাপনে স্কুল ও কলেজগুলোকে এদিন সুবিধাজনক সময়ে ছাত্র-ছাত্রীদের সমাবেশ, ক্রীড়ানুষ্ঠান এবং টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট, নৌকা বাইচ, ফুটবল, কাবাডি ও হা-ডু-ডু খেলার মধ্যে যে খেলাটি সুবিধাজনক এমন একটি খেলা আয়োজন করতে হবে। আর ৩১ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধভিত্তিক রচনা, বির্তক ও আবৃত্তি প্রতিযোগিতার মধ্যে যেসব প্রতিযোগিতা সুবিধাজনক তা আয়োজন করতে হবে। আর বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাঁদের কন্ঠে মুক্তিযুদ্ধের উল্লেখযোগ্য স্মৃতি শিক্ষার্থীদের সামনে উপস্থাপনের ব্যবস্থা করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব সরকারি-বেসরকারি স্কুল-কলেজে মহান বিজয় দিবস উদযাপনে কর্মসূচি জানিয়ে আদেশ পাঠিয়েছে। মঙ্গলবার (৭ ডিসেম্বর) আদেশটি প্রকাশ করা হয়।

এতে অধিদপ্তর বলছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১৬ ডিসেম্বর সুবিধাজনক সময়ে ছাত্র-ছাত্রীদের সমাবেশ, ক্রীড়ানুষ্ঠান, টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট, নৌকা বাইচ (যেখানে সম্ভব), ফুটবল, কাবাডি ও হা-ডু-ডু খেলার মধ্যে যে খেলাটি সুবিধাজনক এমন একটি খেলা আয়োজন করবে। মহান বিজয় দিবস উপলক্ষ্যে ১৬ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক রচনা, বির্তক ও আবৃত্তি প্রতিযোগিতার মধ্যে যেসব প্রতিযোগিতা সুবিধাজনক তা আয়োজন করতে হবে এবং বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাঁদের কন্ঠে মুক্তিযুদ্ধের উল্লেখযোগ্য স্মৃতি শিক্ষার্থীদের সম্মুখে উপস্থাপন করতে হবে।

অধিদপ্তর আরও বলছে, মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপনের অংশ হিসেবে ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সব অফিস এবং সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় পতাকা উত্তোলন করবে।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ১৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৪ টায়  জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা হতে দেশব্যাপী শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন। বঙ্গবন্ধুর আদর্শের শিখায় আলোকিত এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার মহতী লক্ষ্যে বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের মাহেন্দ্রক্ষণে এ শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এ শপথ অনুষ্ঠানের সাথে মিল রেখে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা তাদের স্ব-স্ব প্রতিষ্ঠানের ইউনিফর্ম পরিধান করে ছোট আকারের (১০ইঞ্চি বাই ৬ইঞ্চি) জাতীয় পতাকা নিয়ে নির্দিষ্ট ডিজাইনের মাস্ক পরে শপথ বাক্য পাঠ করবে।

অধিদপ্তর আরও বলছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের শিক্ষা অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান উঁচু ভবনে বাংলাদেশের বৃহদাকারের জাতীয় পতাকা উত্তোলন করবে।  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরাধীন সব অফিস এবং সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তাদের ভবন স্থাপনাগুলোতে ১৫ ডিসেম্বর সন্ধ্যা থেকে ১৭ ডিসেম্বর সকাল পর্যন্ত আলোকসজ্জা করবে।

১৬ ডিসেম্বর দেশের সকল জেলা ও উপজেলা সদরে অনুষ্ঠিতব্য কুচকাওয়াজ অনুষ্ঠানে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। সব সরকারি কর্মচারীকে স্ব স্ব প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.00235915184021