বিরতিহীনভাবে ৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষা নেওয়ার চিন্তা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বিরতিহীনভাবে ৪৩তম বিসিএসের চলমান মৌখিক পরীক্ষা নেওয়ার চেষ্টা করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পরীক্ষার বোর্ডের কেউ অসুস্থ হলেও কার্যক্রম যেন চলমান থাকে সে জন্য বেশ কিছু ব্যবস্থা নিয়েছে পিএসসি।

৪৩তম বিসিএসের মৌখিক পরীক্ষা গত রোববার থেকে শুরু হয়েছে। এতে প্রতিদিন অংশ নিচ্ছেন ১৮০ প্রার্থী। এ পরীক্ষা চলাকালে কী করা যাবে, আর কী করা যাবে না, সে বিষয়ে সুস্পষ্ট ধারণা দিয়েছে সরকারি কর্ম কমিশন পিএসসি। কমিশনের ওয়েবসাইটে এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা আছে, মৌখিক পরীক্ষা চলাকালে নির্দিষ্ট সময়ে প্রার্থীকে উপস্থিত হতে হবে। এ পরীক্ষা কোনোভাবেই পেছানো যাবে না। এ ছাড়া পরীক্ষা চলাকালে প্রার্থীকে কমিশন চত্বরে কোনো কর্মকর্তা বা কর্মচারীর সঙ্গে মিলিত হওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এমনকি ক্যানটিনেও দেখা করা যাবে না। পরীক্ষার দিন প্রার্থী কোনোভাবেই মুঠোফোন বা কোনো যন্ত্র নিয়ে কমিশনে প্রবেশ করতে পারবেন না। প্রিলিমিনারির সময় দেওয়া ছবিসংবলিত প্রবেশপত্র নিয়ে আসার বিষয়েও বাধ্যতামূলক করে দিয়েছে পিএসসি।

পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ‘১২টি বোর্ড চলমান। কোনো সদস্য অসুস্থ হলেও যাতে কার্যক্রম থেমে না যায়, সে জন্য আমি নিজেও প্রস্তুত আছি। প্রয়োজনে আমিও বোর্ডের কার্যক্রমে অংশ নেব। এ ছাড়া বোর্ডের কাজ সঠিকভাবে চালানোর জন্য আমরা বেশ কিছু ব্যবস্থা নিয়েছি। লক্ষ্য বিরতিহীনভাবে ভাইভা কার্যক্রম শেষ করে দ্রুত ফল দেওয়া।’

গত ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৮৪১ জন। 

গত বছরের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ খ্রিষ্টাব্দের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025861263275146