বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর ভয়ের নীতি!

দৈনিকশিক্ষা ডেস্ক |

সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের একটি ব্যাচের ৪০ জন শিক্ষার্থীকে একসঙ্গে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ভয়াবহ সেশনজট থেকে উত্তরণে শিক্ষার্থীদের আন্দোলন, সরাসরি উপাচার্যের কাছে অভিযোগ দেওয়া ও ফেসবুকে সংশ্লি­ষ্ট প্রসঙ্গ টেনে প্রত্নতত্ত্ব বিভাগ ও শিক্ষকদের উদাসীনতা নিয়ে লেখাই তার কারণ। ঘটনাটি বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের অনিয়মের বিরুদ্ধে সোচ্চার হওয়া কিংবা মুক্ত মত প্রকাশের প্রচেষ্টাকে রুদ্ধ করার একটি খণ্ডচিত্র। অথচ বিশ্ববিদ্যালয় হচ্ছে এমন একটি প্ল­াটফর্ম যেখানে রয়েছে জ্ঞানচর্চার উন্মুক্ত অবকাশ ও স্বাধীন চিন্তা বিকাশের অফুরন্ত সুযোগ। রয়েছেন অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, যাঁদের পাঠদান ও আন্তরিকতায় সমৃদ্ধ হবে প্রাতিষ্ঠানিক শিক্ষা। শুক্রবার (১ অক্টোবর) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত চিঠিতে এ তথ্য জানা যায়।

চিঠিতে আরও জানা যায়, পাশাপাশি বিকশিত হবে মনন ও মননশীলতা। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলোতে কি আসলেই তাই হচ্ছে? নানান অসংগতি, আধিপত্য বিস্তার ও ভয়ের নীতি কায়েম করে ক্লাসরুমগুলো সংকুচিত করার মাধ্যমে ক্রমেই শিক্ষার পরিবেশ ও সুযোগ সীমিত হচ্ছে। অসংগতি কিংবা উদাসীনতার বিরুদ্ধে সোচ্চার হলে রুদ্ধ করা হয় শিক্ষার্থীদের মত প্রকাশের অধিকার। স্বাধীন চিন্তা বিকাশের প্রচেষ্টাকে দমিয়ে দেওয়ার অপকৌশল হিসেবে কখনো সিজিপিএ-এর ভয়, কখনো শোকজ—যা কি না উচ্চশিক্ষার প্রকৃত অর্থের সঙ্গে সাংঘর্ষিক। পরিশেষে, দেশ ও জাতির স্বার্থে আগামীর তারুণ্যের বাংলাদেশ বিনির্মাণের জন্য উচ্চশিক্ষার মানসম্মত সুযোগ নিশ্চিত করতে সরকার, ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের আন্তরিক ভূমিকার বিকল্প নেই।


লেখক : তানভীর আহমেদ রাসেল, শিক্ষার্থী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়


পাঠকের মন্তব্য দেখুন
অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032448768615723