বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারদের সমন্বয়ে ফোরাম গঠন

নিজস্ব প্রতিবেদক |

বিশ্ববিদ্যালয়গুলোর রেজিস্ট্রারগণের সমন্বয়ে গঠিত হলো ‘রেজিস্ট্রার ফোরাম অব ইউনিভার্সিটিজ (আরএফইউ)'। সবকটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারগণের মতামতের ভিত্তিতে প্রাথমিকভাবে সাত সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। আজ মঙ্গলবার রেজিস্ট্রার ফোরাম অব ইউনিভার্সিটিজের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সাত সদস্যের এ কমিটিতে আহ্বায়ক হিসেবে আছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ইঞ্জি. মোহা. তৌহিদুল ইসলাম এবং সদস্য সচিব হিসেবে আছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। কমিটিতে সদস্য হিসেবে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. এনামউজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. শফিকুল আলম ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম। আহ্বায়ক কমিটি আগামী তিন মাসের মধ্যে যুতসই একটি গঠনতন্ত্র প্রণয়ন করাসহ সংগঠনটিকে সুসংগঠিত ও শক্তিশালী করার নিমিত্তে কাজ করবে। 

আহ্বায়ক ড. ইঞ্জি. মোহা. তৌহিদুল ইসলাম (বাঁয়ে) এবং সদস্য সচিব কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর (ডানে)।

বর্তমানে বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় ৫০টি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ও প্রায় শতাধিক। দীর্ঘদিন যাবৎ বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারগণের সমন্বয়ে একটি ফোরাম সৃষ্টির বিষয়টি সময়ের দাবি থাকলেও বিভিন্ন প্রতিকূলতায় এতদিন করা সম্ভব হয়ে উঠেনি। তবে এবার মহামারি করোনাকালে অনলাইনে জুম অ্যাপস প্লাটফর্ম ব্যবহার করে পরপর তিনটি নীতিনির্ধারণী সভার মাধ্যমে রেজিস্ট্রারগণ একে অপরের সাথে মিলিত হন। তাঁরা পারস্পরিক যোগাযোগ রক্ষা করে সুষ্ঠুভাবে নীতি-নৈতিকতার সঙ্গে বিশ্ববিদ্যালয় পরিচালনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারকে সহায়তাসহ সকল শিক্ষার্থী  শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের কল্যাণার্থে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে নিজ নিজ ক্যাম্পাসে শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারি সমিতির পাশাপাশি সকল বিশ্ববিদ্যালয়কে নিয়ে তাদের ফেডারেশনও রয়েছে। তাছাড়া সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সমন্বয়ে রয়েছে বিশ্ববিদ্যালয় পরিষদ নামের একটি সংগঠন। আর এবারই প্রথম শুরু হলো বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারদের সমন্বয়ে এমন একটি গুরুত্বপূর্ণ সংগঠন।

প্রাথমিকভাবে সংগঠনটি শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়য়ের রেজিস্ট্রারদের নিয়ে গঠিত হলেও পরে তা দেশের সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারদেরকেও পর্যায়ক্রমে এর আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি এটিকে ভবিষ্যতে আন্তর্জাতিক পরিমণ্ডলে সম্প্রসারণ করার মহাপরিকল্পনা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্যবস্থাপনা বিশ্বমানে পৌঁছে দেওয়ার লক্ষ্যেই মূলত এমন পরিকল্পনা। সকলের সহযোগিতা পেলে চূড়ান্ত লক্ষ্য অর্জন করা সম্ভব।


পাঠকের মন্তব্য দেখুন
জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো - dainik shiksha ১৭তম ৩৫-প্লাস শিক্ষক নিবন্ধিতদের বিষয়ে চেম্বার আদালত যা করলো দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা - dainik shiksha তিন স্তরে সনদ বিক্রি করতেন শামসুজ্জামান, দুদকের দুই কর্মকর্তার সম্পৃক্ততা please click here to view dainikshiksha website Execution time: 0.0061099529266357