বিসিএস পরীক্ষার খাতা দেখেন কোচিং শিক্ষকরাই, বিব্রত পিএসসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পরীক্ষক হিসেবে আছেন কিন্তু বিসিএস কোচিং সেন্টারের সঙ্গে যুক্ত, এমন ক্যাডার কর্মকর্তাদের নিয়ে বিব্রত পিএসসি। সম্প্রতি কয়েকজন পরীক্ষকের বিষয়ে বিসিএস কোচিংয়ে সংশ্লিষ্ট থাকার অভিযোগ ওঠার পর এ বিষয়টি সামনে এসেছে। এই ক্যাডার কর্মকর্তাদের সতর্ক করা হতে পারে বলে জানিয়েছে পিএসসি–সংশ্লিষ্ট একাধিক সূত্র। 

পিএসসি সূত্র দৈনিক আমাদের বার্তাকে  জানায়, কোচিং সেন্টারে নিয়মিত ক্লাস নেন, বেনামীতে কোচিং খুলেছেন, প্রথম আলোসহ বিভিন্ন পত্রিকায় পরীক্ষা বিষয়ক টিপস দেন এমন কয়েকজন ক্যাডার কর্মকর্তা ও পিএসসির পরীক্ষকের বিষয়ে অভিযোগ জমা হয়েছে পিএসসিতে। অভিযোগ আছে, তাঁরা বিসিএসের বিভিন্ন কোচিং সেন্টারে ক্লাস নেন ও মক ভাইভায় মৌখিক পরীক্ষা নেন। এই ক্যাডার কর্মকর্তাদের কেউ কেউ বিসিএসের প্রশ্ন তৈরি বা খাতা দেখা কিংবা ভাইভা বোর্ডে থেকে পিএসসির নানা কাজে যুক্ত থাকেন। এই ক্যাডার কর্মকর্তাদের মধ্যে কয়েকজনের নাম পিএসসিতে জমা পড়েছে। এখন তাঁদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে কি না, সে বিষয়ে সরাসরি কোনো সিদ্ধান্ত জমা না পড়লেও পিএসসি তাঁদের সতর্ক করতে পারে বলে জানা গেছে। দৈনিক আমাদের বার্তার অনুসন্ধানে জানা যায়, শিক্ষাসহ বিভিন্ন ক্যাডার কর্মকর্তারা অতিরিক্ত অর্থ লাভের আশায় বেনামীতে বিসিএস কোচিং সেন্টার খুলেছেন, কেউ ক্লাস নেন। তারাই আবার তদবির করে বিসিএস পরীক্ষার খাতা দেখেন।

জানতে চাইলে পিএসসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘অভিযোগ এসেছে, আমাদের কয়েকজন পরীক্ষক যাঁরা প্রশ্নপত্র তৈরি, লিখিত পরীক্ষার খাতা দেখা, এমনকি ভাইভা বোর্ডে থাকেন, তাঁরা বিভিন্ন কোচিংয়ে ক্লাস নেন। এটা তো নৈতিকভাবে ঠিক না। আপনি যেখানে কনফিডেনশিয়াল কাজে অংশ নেবেন আবার সেই কাজের সহায়ক কোচিং সেন্টারে পড়াবেন, এটা তো হতে পারে না। আমরা এই ক্যাডার কর্মকর্তাদের নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছি। তাঁরা সম্মানিত ব্যক্তি, তাঁদের বিরুদ্ধে সরাসরি কোনো ব্যবস্থা নেওয়াটা ভালো দেখায় না।’ তবে তাঁদের মৌখিকভাবে সতর্ক করা হতে পারে বলে জানান ওই সদস্য। তবে কোন ব্যক্তি বা কারা বিসিএসের পরীক্ষক হিসেবে থাকার পরও কোচিংয়ে ক্লাস নিচ্ছেন, সে তালিকার বিস্তারিত বা তাঁদের কারও নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করেছেন ওই সদস্য।

খোঁজ নিয়ে জানা গেছে, অতীতে পিএসসির কাজে যুক্ত থাকা ব্যক্তিরা কোনো কোচিং সেন্টারে সেভাবে ক্লাস নিতেন না। বিসিএসের চাকরি তরুণদের মধ্যে জনপ্রিয় হওয়ার পর থেকে বিসিএসকেন্দ্রিক অনেক কোচিং সেন্টার গড়ে ওঠে। একটি কোচিং সেন্টার আরেকটিকে পাল্লা দিতে ও চাকরিপ্রার্থীদের টানতে নানা চমকপ্রদ অফার নিয়ে হাজির হয়। এই অফারের অংশ হিসেবে কিছু কোচিং সেন্টার পিএসসিকেন্দ্রিক পরীক্ষকদের ব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া বিভিন্ন বিসিএসে ভালো করেছেন বা ক্যাডার হিসেবে কর্মরত আছেন, এমন ক্যাডার কর্মকর্তাদের অহরহই বিসিএস কোচিংয়ে ক্লাস নিচ্ছেন বলে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে একটি কোচিং সেন্টারের মালিক বলেন, ‘আমরা সাধারণত বিসিএস ক্যাডারদের দিয়ে ক্লাস নেওয়াই। কারণ, এতে চাকরিপ্রার্থীরা উৎসাহিত হন ও আত্মবিশ্বাসী হন। তবে আমরা পিএসসি–সংশ্লিষ্ট কোনো ব্যক্তিকে দিয়ে ক্লাস নেওয়াই না, যা কিছু কিছু কোচিং সেন্টার করছে।’ তবে কারা করছে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0088570117950439