বৃহস্পতির ‘চাঁদে’ স্পেস এক্সের রকেট পাঠাচ্ছে নাসা

দৈনিকশিক্ষা ডেস্ক |

বছর কয়েকের মধ্যে বৃহস্পতির ‘চাঁদ’খ্যাত উপগ্রহ ইউরোপায় অভিযান চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। অভিযান সফল করতে মার্কিন ধনকুবের ইলন মাস্কের সংস্থা স্পেস এক্সের সঙ্গে চুক্তি করেছে তারা। চুক্তি অনুযায়ী ইউরোপাযাত্রায় ব্যবহার করা হবে স্পেস এক্সের তৈরি ফ্যালকন হেভি রকেট। খবর এএফপির।

 ২০২৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টার থেকে ইউরোপার দিকে যাত্রা করবে ফ্যালকন হেভি। রকেটটি ব্যবহার করতে ইলন মাস্কের সঙ্গে ১৭ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের চুক্তি করেছে নাসা। বৃহস্পতির উপগ্রহটি আদতেই জীবনধারণের জন্য উপযুক্ত কি না, তা জানতেই চালানো হবে এ অভিযান।

নাসা এ অভিযানের জন্য নিজেদের স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) ব্যবহার করতে চেয়েছিল। কিন্তু এটি এখনো প্রস্তুত নয়। ফলে, ইলন মাস্কের ফ্যালকন হেভি রকেটটি ব্যবহার করবে সংস্থাটি।

নাসার অভিযানের অংশ হিসেবে ফ্যালকন হেভি মহাকাশে কৃত্রিম উপগ্রহ বহন করে নিয়ে যাবে। সেটি ইউরোপার খুব কাছ দিয়ে ৪০ থেকে ৫০ বার উড়ে যাবে। সেখানে থাকবে ক্যামেরা, রাডার ও স্পেকট্রোমিটার। এর মাধ্যমে ইউরোপার উচ্চ মানের ছবি তোলা যাবে। তৈরি করা হবে উপগ্রহটির উপরিভাগের মানচিত্র। আর রাডারের মাধ্যমে ইউরোপার বরফের আস্তরণের নিচে তরল পানি আছে কি না, তা খোঁজ করে দেখা হবে।

ছবি : সংগ্রহীত

এরই মধ্যে মহাকাশযাত্রার জন্য স্পেস এক্সের ফ্যালকন হেভি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ২০১৮ সালে এটি প্রথম মহাকাশে যাত্রা করে। সেবার সফলভাবে টেসলা রোডস্টার মডেলের একটি গাড়ি শূন্যে বহন করে নিয়ে যায় ফ্যালকন হেভি। এরপর থেকে বাণিজ্যিক ও সরকারি—দুই ধরনের অভিযানেই ব্যবহার করা হচ্ছে স্পেস এক্সের এই রকেট।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026729106903076