বেসরকারি কলেজ প্রদর্শকদের পদোন্নতির দাবি যৌক্তিক

রবিউল করিম |

সরকারি কলেজে মাস্টার্স ডিগ্রিধারী প্রদর্শকরা পদোন্নতি পেয়ে প্রভাষক ও সহকারী অধ্যাপক হচ্ছেন। অন্যদিকে মাস্টার্স ডিগ্রিধারী বেসরকারি প্রদর্শকরা জীবনভর প্রদর্শকই থেকে যান অর্থাৎ কোন পদোন্নতি নেই। নীতিমালার ভাষায় যাকে বলে ব্লক পোষ্ট। একই দেশের একই শিক্ষা বিভাগে কত রকম নিয়ম! এমপিওভুক্ত কলেজের মাস্টার্স ডিগ্রিধারী প্রদর্শকেরা দিন কাটান হতাশায় অসম্মানে। এ বিষয়ে সরকার তথা শিক্ষা প্রশাসন যেন দৃষ্টিহীন!

১৯৮১ খ্রিষ্টাব্দের বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস অনুসারে প্রদর্শক পদটি একটি পদোন্নতি যোগ্য পদ। এ পদ থেকে পদোন্নতি পেয়ে প্রদর্শকরা প্রভাষক পদে পদোন্নতি যোগ্য হবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে ১৯৭৫ খ্রিষ্টাব্দে কলেজ পর্যায়ের দুটো পদ শরীরচর্চা  শিক্ষক ও প্রদর্শক এবং সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষকের পদকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদ মর্যাদা দেওয়া হয়। দীর্ঘ অপেক্ষার পর সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষকরা নন গেজেটেড কর্মকর্তা হিসেবে পদোন্নতি পেয়েছেন। কিন্তু শরীরচর্চা শিক্ষক ও প্রদর্শকদের অদ্যাবধি কোনো পদোন্নতি হয়নি। জাতির পিতার এ মহতি উদ্যোগ তার নির্মম হত্যাকাণ্ডের পর আর আলোর মুখ দেখেনি। ১৯৯১ খ্রিষ্টাব্দের নিয়োগ বিধিমালায় প্রদর্শক পদের কাম্য শিক্ষাগত যোগ্যতা (সংশ্লিষ্ট বিষয়সহ দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি অথবা স্নাতকোত্তর ডিগ্রি) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার  শিক্ষাগত যোগ্যতার সমমান। অথচ নির্দিষ্ট সময় পর বর্তমান নীতিমালা অনুযায়ী উচ্চতর গ্রেডপ্রাপ্ত প্রদর্শক আর নবীন প্রভাষকের বেতন স্কেল একই।  

প্রদর্শকদের প্রভাষক পদে পদোন্নতি দিলে সরকারের কোনো বাড়তি ব্যয় লাগবেনা; বরং পদোন্নতিপ্রাপ্ত প্রদর্শক মানসিক প্রশান্তি ও সামাজিক মর্যদা নিয়ে কাজ  করতে পারবেন। ভালো একাডেমিক ফল, পেশাগত প্রশিক্ষণ, শিক্ষায় উচ্চতর ডিগ্রি এবং গবেষণামূলক উচ্চতর ডিগ্রিকে বিশ্বের কোনো দেশে অসম্মান করা হয় না। উচ্চতর ডিগ্রিধারীদের এভাবে অবমূল্যায়ন করা চরম অপমানজনক ও হেয় পতিপন্ন করা বন্ধ হোক । প্রদর্শক পদ থেকে প্রভাষক পদে পদোন্নতি দেওয়া হোক। 

লেখক: রবিউল করিম, প্রদর্শক (জীব বিজ্ঞান)  সমুজ আলী উচ্চ বিদ্যালয় ও কলেজ, সুনামগঞ্জ।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0051169395446777