বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন: হ*ত্যা মামলায় আসামি আইভী

দৈনিক শিক্ষাডটকম, নারায়ণগঞ্জ |

এর আগে নারায়ণগঞ্জে দুই ডজনেরও বেশি মামলা হলেও প্রথমবারের কোনো মামলায় আইভীকে আসামি করা হয়েছে।নারায়ণগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গুলিতে পোশাক শ্রমিক নিহতের ঘটনায় করা হত্যা মামলায় এবার আসামি করা হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাবেক মেয়র সেলিনা হায়াৎ আইভীকে।

এই আন্দোলনকে কেন্দ্র করে হতাহতের ঘটনায় এর আগে নারায়ণগঞ্জে দুই ডজনেরও বেশি মামলা হলেও প্রথমবারের কোনো মামলায় আইভীকে আসামি করা হয়েছে।

নিহত পোশাক শ্রমিক মিনারুল ইসলামের ভাই নাজমুল হক মঙ্গলবার বিকালে সিদ্ধিরগঞ্জ থানায় হত্যা মামলাটি করেন বলে জানিয়েছেন থানার ওসি আবু বক্কর সিদ্দিক।ওসি জানান, মামলায় প্রধান আসামি করা হয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে।

এছাড়া সাবেক সংসদ সদস্য শামীম ওসমান, নজরুল ইসলাম বাবু, গোলাম দস্তগীর গাজী, আব্দুল্লাহ আল কায়সার হাসনাত, মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেনসহ ১৩২ জনের নাম আসামি হিসেবে উল্লেখ করে আরও ২০০-৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

সেলিনা হায়াৎ আইভী ২০০৩ খ্রিষ্টাব্দে বিএনপি জোট সরকারের আমলে প্রথম নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর ২০১১ খ্রিষ্টাব্দে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনে শামীম ওসমানকে লক্ষাধিক ভোটে হারিয়ে দেশের প্রথম নারী মেয়র নির্বাচিত হন।

গণঅভ্যূত্থানের মুখে আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ১৯ অগাস্ট দেশের বাকি সিটি করপোরেশনগুলোর মতো টানা তিনবারের নির্বাচিত সিটি মেয়র আইভীকেও অপসারণ করে অন্তর্বর্তীকালীন সরকার। আইভী নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি।

আওয়ামী লীগ সরকারের পতনের পর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের বাড়িতে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটলেও ‘পরিচ্ছন্ন রাজনীতিবিদ’ হিসেবে পরিচিত সেলিনা হায়াৎ আইভীকে এই ধরনের কোনো হামলার শিকার হতে হয়নি।

তবে মঙ্গলবার করা হত্যা মামলায় আসামির তালিকায় আইভীর ছোটভাই মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী রেজা উজ্জ্বলেরও নাম রয়েছে। আরো অন্তত দুইটি মামলায় উজ্জ্বলকে আসামি করা হয়েছে।

হত্যা মামলাটির বিষয়ে যোগাযোগ করা হলে আইভী বলেন, “আজীবন মানুষের জন্য রাজনীতি করেছি, কখনও দলবাজি করি নাই। আমার বাবাও কোনোদিন খারাপ রাজনীতি করেন নাই। তাকে আদর্শ মেনেই আমি সবসময় গণমানুষের স্বার্থে কাজ করেছি।

“কিন্তু এখন আমি ও আমার ছোটভাই বিভিন্ন স্বার্থান্বেষী মহলের হিংসাত্মক মনোভাবের কারণে খারাপ রাজনীতির শিকার হচ্ছি।”এছাড়া আসামির তালিকায় রয়েছে মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক আতাউর রহমান মুকুলেরও নাম। তিনি বন্দর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান।

এ বিষয়ে মুকুল বলেন, তার দলের লোকজন তাকে রাজনৈতিকভাবে কোনঠাসা করতে আসামির তালিকায় তার নামটি অন্তর্ভূক্ত করতে প্রভাবক হিসেবে কাজ করেছেন।

মামলার নথিসূত্রে জানা যায়, গত ২০ জুলাই সন্ধ্যায় ছাত্র আন্দোলন চলাকালীন আদমজী এলাকায় গুলিবিদ্ধ হন পোশাক শ্রমিক মিনারুল ইসলাম। তলপেটে গুলিবিদ্ধ অবস্থায় মিনারুলকে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরদিন রাজশাহীতে তার গ্রামের বাড়িতে তাকে দাফন করা হয়।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, “ওবায়দুল কাদেরের নির্দেশে ২০ জুলাই সন্ধ্যায় শামীম ওসমান, নজরুল ইসলাম বাবু, গোলাম দস্তগীর গাজী ও কায়সার হাসনানের নেতৃত্বে আসামিরা আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্রসহ আদমজী এলাকায় ছাত্রজনতার উপর হামলা চালায়।

“এ সময় মিনারুল ওই ঘটনার মধ্যে পড়ে গেলে তাকে লক্ষ্য করে শামীম ওসমান তার হাতে থাকা আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করলে তলপেটে গুলি লাগে এবং মিনারুল লুটিয়ে পড়ে।”এদিকে, মঙ্গলবার রাতে সিদ্ধিরগঞ্জ থানায় আরও একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় শেখ হাসিনাসহ ৪০ জনকে আসামি করা হয়েছে।

এই মামলার বাদী আকলিমা আক্তার গত ২০ জুলাই গুলিবিদ্ধ হয়ে নিহত অটোমোবাইল মেকানিক মোস্তফা কামাল রাজুর (৩০) স্ত্রী।তবে, দুই মামলাতে এখন পর্যন্ত কেউ গ্রেফতার হননি বলে জানান ওসি আবু বক্কর।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0030717849731445