ভিকারুননিসায় ভর্তি বাণিজ্য : এমপিও ফিরে পাচ্ছেন অভিযুক্ত সাবেক অধ্যক্ষ

নিজস্ব প্রতিবেদক |

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অবৈধভাবে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির অভিযোগে সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগমের এমপিও স্থগিত করা হয়েছিল। কিন্তু অভিযুক্ত অধ্যক্ষ আবারও তার এমপিও ফিরে পাচ্ছে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশে তার এমপিও ছাড় করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এমাস থেকেই স্থগিত থাকা বেতনভাতার সরকারি অংশ ফিরে পাচ্ছেন ভর্তি বাণিজ্যে সংশ্লিষ্টতার অভিযোগ প্রমাণিত হওয়া সাবেক অধ্যক্ষ। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ২০১৯ খ্রিষ্টাব্দে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অবৈধভাবে ছাত্রী ভর্তির অভিযোগ ওঠে প্রতিষ্ঠানটির তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগমসহ ৪ শিক্ষকের বিরুদ্ধে। অভিযোগটি তদন্ত করা হয়। তদন্ত প্রতিবেদনে বলা হয়, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে ২০১৯ শিক্ষাবর্ষে ৪৪৩ জন ছাত্রীকে অতিরিক্ত ভর্তি করা হয়। তদন্ত প্রতিবেদনে অবৈধ ভর্তির সঙ্গে জড়িত মোট চারজন শিক্ষকের নাম উঠে আসে। এরা হচ্ছেন শিক্ষক প্রতিনিধি সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগম, কেকা রায় চৌধুরী, শিক্ষক প্রতিনিধি মুসতারি সুলতানা ও শিক্ষক প্রতিনিধি মাহাবুবুর রহমান। বিধিবহির্ভূত এসব ভর্তির নেপথ্যে প্রতিষ্ঠানের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বেগম এবং গভর্নিং বডির কয়েকজন সদস্য মূল ভূমিকা পালন করেন। ভর্তির জন্য ঘুষ লেনদেনের অভিযোগও ছিল। ভর্তি নীতিমালা লঙ্ঘন করে আসনের অতিরিক্ত এসব শিক্ষার্থীদের ভর্তি করা হয়েছিল। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০২০ খ্রিষ্টাব্দের ২৭ জানুয়ারি হাসিনা বেগমের এমপিও স্থগিত করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে পাওয়া তথ্যে জানা গেছে, মন্ত্রণালয়ের সে নির্দেশনাকে চ্যালেঞ্জ করে হাসিনা বেগম হাইকোর্টে রিট আবেদন দাখিল করেন। পরে ২০২০ খ্রিষ্টাব্দের ১১ ফেব্রুয়ারি সে সিদ্ধান্তে স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। পরে হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে সরকারের পক্ষে সিভিল পিটিশন ফর লিভ টু আপিল দায়ের করা হয়। আপিল বিভাগ সরকারের আবেদন খারিজ করে আদেশ দিয়েছে। 

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, আপিল বিভাগ সরকার পক্ষের আবেদন খারিজ করায় শিক্ষা মন্ত্রণালয় ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সহকারী অধ্যাপক হাসিনা বেগমের স্থগিত এমপিও সাময়িকভাবে চালু করার নির্দেশনা দিয়েছে। মন্ত্রণালয় আরও বলছে, যেহেতু মূল মামলা মহামান্য হাইকোর্ট বিভাগে চলমান সেহেতু তা সরকারের পক্ষ থেকে যথাযথভাবে প্রতিদ্বন্দ্বীতা করার নির্দেশনাও দেওয়া হয়েছে। 

এ নির্দেশনা অনুসারে  সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও সহকারী অধ্যাপক হাসিনা বেগমের স্থগিত এমপিও চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ২০২০ খ্রিষ্টাব্দের মে মাস থেকে হাসিনা বেগমের এমপিও স্থগিত করা হয়। কিন্তু তিনি ২০২১ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি পর্যন্ত এমপিওভোগ করেছিলেন। ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ, সভাপতি, অভিযুক্ত শিক্ষক হাসিনা বেগম ও অগ্রণী ব্যাংকের ম্যানেজারের কাছে এ ঘটনার ব্যাখ্যা চেয়েছিল শিক্ষা অধিদপ্তর।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026688575744629