ভিসির স্বেচ্ছাচারিতার প্রতিবাদ শিক্ষকদের

সিনিয়র রিপোর্টার, টাঙ্গাইল |

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেনের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে এর প্রতিবাদে মানববন্ধন করেছেন শিক্ষক-কর্মচারীরা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারে ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা বৃষ্টি উপেক্ষা করে মানববন্ধনে অংশগ্রহণ করেন। একাত্মতা ঘোষণা করে কর্মচারী সমিতির নেতারা, ছাত্রলীগ নেতারা এ মানববন্ধনে অংশ নেন। 

মানববন্ধনে শিক্ষক সমিতির পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় নিজস্ব স্থাপনার বাইরে অন্য প্রতিষ্ঠানে প্রভাষক নিয়োগ পরীক্ষা আয়োজনের নিন্দা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন বর্তমান স্বেচ্ছাচারী মনোভাব নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। যেগুলো বাকিরা সমর্থনও করেন না এবং জানেনও না। বিশ্ববিদ্যালয়ে একটা নিয়োগ বোর্ড হচ্ছে যেটার পরীক্ষা হচ্ছে ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত অবকাঠামো সুবিধা এবং বর্তমানে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিক থাকা সত্ত্বেও অন্য একটি প্রতিষ্ঠানে প্রভাষক
নির্বাচনী পরীক্ষার আয়োজন-মাভাবিপ্রবির জন্য যেমন অমর্যাদাকর তেমনি আমাদের সবার জন্য মানহানিকর। উনি এখানে এ নিয়োগ পরীক্ষা নিচ্ছেন না এবং একেক সময় এ বিষয়ে একেক কথা বলেন যে এই সমস্যা, সেই সমস্যা। আমরা সন্দেহ করছি যে এর পেছনে উনার কোনো এজেন্ডা আছে। তার কারণ উনি বায়োকেমিস্ট্রি, মলিকিউলার বায়োলজি এবং ফার্মেসিতে একজন করে প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি ছিলো। কিন্তু উনি দুইজনের পরিবর্তে সেখানে চারজন নিয়েছেন, যেটা সম্পূর্ণ অবৈধ। আইনগতভাবে এটা উনি করতে পারেন না। এই অনৈতিক কাজ করার পর উনি যে বোর্ড বিভিন্ন জায়গায় দিচ্ছেন সেটা আমাদের মনে একটা সন্দেহ সৃষ্টি করেছে। 

তিনি আরো বলেন, তিনি প্রায়ই শিক্ষকদের সম্পর্কে আপত্তিকর বিভিন্ন মন্তব্য করেন। আমাদের মহিলা সহকর্মীরাও তা নিয়ে বিব্রত বোধ করেন। বিশ্ববিদ্যালয়ে গত দুই বছরে উন্নয়ন কাজ কিছুই হয়নি। এসব নিয়ে শিক্ষক, ছাত্র-ছাত্রীসহ সকল কর্মচারীদের মাঝে ক্ষোভ আছে। 

তিনি বলেন, আমরা এর প্রতিবাদে মানববন্ধন করি। এখানে আমাদের সঙ্গে সহমত প্রকাশ করে কর্মচারী সমিতির প্রতিনিধিরা ছিলেন, আমাদের ছাত্ররা, ছাত্রলীগের নেতারা এই তুমুল বৃষ্টিতেও আমাদের সঙ্গে ছিলেন মানববন্ধনে। 

তিনি জানান, আমরা আমাদের বিবৃতি ভাইস চ্যান্সেলরকে পাঠিয়েছি কিন্তু তার পক্ষ থেকে এখনো কোনো উত্তর পাইনি। আমরা আগেও উনাকে জানিয়েছিলাম যে অন্য বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পরীক্ষা নেয়া যেন প্রত্যাহার করতে এবং আরো কিছু বিষয় সম্পর্কে আমাদেরকে ২৪ ঘণ্টার মধ্যে একটা স্বচ্ছ ধারণা দেয়ার কথা বলা হয়েছিলো। কিন্তু উনি আমাদের কোনো কিছু দেননি। আমাদের মানববন্ধনের কর্মসূচি আমরা শেষ করেছি। আগামীকাল সোমবার আমাদের নির্বাহী কমিটির সভা বসবে এবং পরবর্তী কর্মসূচির সিদ্ধান্ত নেয়া হবে। 

মানববন্ধন বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাসুদুর রহমান, নির্বাহী সদস্য ও বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ উমর ফারুক, সহ-সভাপতি অধ্যাপক ড. আহসান হাবিব, কোষাধ্যক্ষ ড. খাইরুল ইসলাম, যুগ্ম-সম্পাদক ড. অনিমেষ সরকার, দপ্তর সম্পাদক মুহাম্মদ জসীম উদ্দিন, শিক্ষা ও গবেষণা সম্পাদক ড. জয়নুল আবেদীন, নির্বাহী সদস্য অধ্যাপক ডক্টর লুৎফুননেছা বারি, অধ্যাপক ড. ফজলুল করিম, ড. আব্দুল্লাহ আল মামুনসহ অনেকে।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0035970211029053