ভুলে ভরা পাঠ্যবই বাতিল না করলে কঠোর আন্দোলন : ইসলামী আন্দোলন

বরিশাল প্রতিনিধি |

ভুলে ভরা পাঠ্যবই বাতিল না করলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। শুক্রবার বিকেলে বরিশাল নগরীর সদর রোডে অশ্বিনী কুমার হলের সামনে সংগঠনটির বরিশাল মহানগর কমিটি আয়োজিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে এ হুঁশিয়ারি দেন নেতারা।

ইসলামী আন্দোলন বাংলাদেশ বরিশাল মহানগরের সেক্রেটারি সৈয়দ মুহাম্মাদ নাছির আহমেদ কাওছারের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক মাওলানা আবুল খায়ের আশ্রাফির সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সাংগঠনিক সম্পাদক শাহাদাত নূরী, সহ-সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন নাইস, প্রচার ও দাওয়াহ সম্পাদক মুহাম্মাদ এনামুল হক শামীম রাঢ়ী, প্রশিক্ষণ সম্পাদক আলী আকবার, দপ্তর সম্পাদক খোন্দকার মাহবুব রব্বানী, অর্থ সম্পাদক এইচ এম হাসানুজ্জামান মিরাজ, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক আজিজুল হক, আইনবিষয়ক সম্পাদক শেখ আব্দুল্লাহ নাসের, ইসলামী শ্রমিক আন্দোলন মহানগর শাখার সভাপতি মুহাম্মাদ ফজলুর রহমান, যুব আন্দোলন মহানগর সভাপতি রফিকুল ইসলাম, ইসলামী ছাত্র আন্দোলন মহানগরের সভাপতি মুহাম্মাদ জাহিদুল ইসলামসহ অনেকে।


 
এসময় নেতারা বলেন, শিক্ষা সিলেবাসের অসঙ্গতি, ত্রুটি-বিচ্যুতি নিয়ে আমরা ধারাবাহিকভাবে দীর্ঘদিন যাবৎ আন্দোলন করে আসছি। আমাদের এ ধারাবাহিক কার্যক্রমকে শিক্ষামন্ত্রী ভিন্নখাতে প্রবাহিত করে মিথ্যাশ্রয়ী সাব্যস্ত করার চেষ্টা করেছিলেন। এখন শিক্ষামন্ত্রীই মিথ্যুক প্রমাণিত হয়েছেন। অতএব শিক্ষামন্ত্রী এমন একটি গুরুত্বপূর্ণ পদে থাকতে পারেন না। 

বক্তরা বলেন, ২০২৩ খ্রিষ্টাব্দে মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তকে জনগণের বোধ-বিশ্বাস, সংস্কৃতি ও জাতীয় স্বার্থকে উপেক্ষা করে সাম্প্রদায়িক উসকানি, তথ্য ও ইতিহাস বিকৃতি, বিতর্কিত ও অবৈজ্ঞানিক মানব সৃষ্টিতত্ত্ব অনুপ্রবেশ, ট্রান্সজেন্ডার, পৌত্তলিক ও ব্রাহ্মণ্যবাদী সংস্কৃতির আধিপত্য, ইসলামকে ভিনদেশি সাব্যস্ত করা এবং প্লেজারিজমের মত নিন্দনীয় কাজের আশ্রয় নেয়া হয়েছে, যা জাতি হিসাবে আমাদের জন্য উদ্বেগ ও হতাশার। কিন্তু আমরা দেখতে পাচ্ছি বর্তমান ক্ষমতাসীন সরকার ক্ষমতায় আসার পর থেকেই পাঠ্যপুস্তকের বিকৃতি ঘটানো ও ইতিহাস থেকে মুসলমানদেরকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছে। দুঃখজনক হলেও সত্য, বাংলার প্রচলিত ইতিহাসের বিরুদ্ধে গিয়ে পাঠ্যপুস্তকে প্রতিবেশী, ব্রাহ্মণ্যবাদীদের সুরে সুর মিলিয়ে মুসলিম শাসনকে দখলদারিত্ব ও উপনিবেশিক শাসন বলা হয়েছে।

নেতারা বলেন, ইতিহাসে খ্যাত স্বাধীন সুলতানি আমল ও বারো ভূঁইয়াদের গৌরবময় ইতিহাসকেও অস্বীকার করা হয়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ জোরালোভাবে এর প্রতিবাদ জানাচ্ছে। আমরা সুস্পষ্টভাবে জানাতে চাই, বাংলা একটি রাজনৈতিক একক ভূখণ্ড হিসেবে গড়ে উঠেছে মুসলামানদের হাতে এবং বাংলা ভাষার আশ্রয় ও বিকাশও হয়েছে মুসলমানদের হাতে, এটা ইতিহাসের সত্য ঘটনা। এ ঘটনার বাইরে গিয়ে বিদেশি উদ্দেশ্য প্রণোদিত কোন মিথ্যা ইতিহাস বাংলাদেশে চলতে দেয়া যায় না। একই সঙ্গে আমরা দাবি জানাচ্ছি, পাঠ্যপুস্তকের এই মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত বিকৃতি যারা আমাদের শিশুদের পাঠ্যপুস্তকে সংযুক্ত করেছেন তাদেরকে দৃষ্টান্তমূলক শান্তির আওতায় আনতে হবে।

সমাবেশের পর নগরীতে একটি বিক্ষোভ মিছিল বের করে ইসলামী আন্দোলন বাংলাদেশ। অশ্বিনী কুমার হলের সামনে থেকে শুরু হওয়া মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে দোয়া মোনাজাতের মধ্যে দিয়ে মিছিল শেষ হয়।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0028839111328125