ভোটের আগে মাদরাসা শিক্ষকদের বেতন তিনগুণ বাড়ালো মহারাষ্ট্র সরকার

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

ভোটের আগে সংখ্যালঘুদের কাছে টানতে এবার মাদরাসা শিক্ষকদের বেতন তিনগুণ বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারতের মহারাষ্ট্র সরকার। একই সঙ্গে বাড়ানো হয়েছে সংখ্যালঘু তহবিলে অর্থের পরিমাণও। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

চলতি বছরেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে এখনো সুনির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করেনি ভারতের নির্বাচন কমিশন। এরই মধ্যে বিভিন্ন সামাজিক প্রকল্পে সংখ্যালঘু সম্প্রদায়কে খুশি করতে উঠেপড়ে লেগেছে মহারাষ্ট্রের একনাথ শিন্ডের সরকার।

সম্প্রতি ধাঙড় গোষ্ঠীর ভোটকে গুরুত্ব দিয়ে তাদের তপসিলি জনজাতি (এসটি) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে বিক্ষোভের মধ্যেই ওবিসি, আদিবাসী ও সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য একাধিক প্রস্তাবে অনুমোদন দিল মহারাষ্ট্র। গত বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে জনকল্যাণমূলক ৮০টি প্রস্তাব উত্থাপিত হয়, যার মধ্যে ৩৮টি প্রস্তাবে অনুমোদন দেয় একনাথ শিন্ডের সরকার।

উল্লেখযোগ্য প্রস্তাবগুলোর মধ্যে অন্যতম হচ্ছে মাদ্রাসা শিক্ষকদের বেতন বাড়ানো। মহারাষ্ট্রে ডিএড প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের মাসিক বেতন ছিল ৬ হাজার টাকা। সেটি বাড়িয়ে ১৬ হাজার টাকা করা হয়েছে। এ ছাড়া বিএড ও বিএসসি বিএড প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের বেতন ৮ হাজার থেকে বাড়িয়ে ১৮ হাজার টাকা করা হয়েছে। পাশাপাশি নন ক্রিমি লেয়ার আয়ের সীমা ৮ লাখ থেকে বাড়িয়ে ১৫ লাখ টাকা করা হয়েছে।

এদিকে আদিবাসী উন্নয়নের লক্ষ্যে শবরী ট্রাইবাল ফাইন্যান্সের আর্থিক অনুদানের পরিমাণ ৫০ কোটি থেকে বাড়িয়ে ১০০ কোটি করা হয়েছে। পাশাপাশি সংখ্যালঘু উন্নয়নে আর্থিক বরাদ্দের পরিমাণ ৭০০ কোটি থেকে বাড়িয়ে ১০০০ কোটি করা হয়েছে।

চলতি বছরের ২৬ নভেম্বর শেষ হচ্ছে মহারাষ্ট্রের বর্তমান সরকারের মেয়াদ। তার আগেই হবে বিধানসভা নির্বাচন। তবে সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে বর্তমান এনডিএ সরকার ভালো ফল করতে পারেনি। তারা বুঝতে পেরেছে, জনসমর্থন করছে। এমন পরিস্থিতিতে হিন্দু ভোটারদের কাছে টানতে দেশি গরুকে ‘রাজ্য মাতা’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এরপর ধাঙড় সম্প্রদায়কে গুরুত্ব দিয়ে তপসিলি জনজাতি (এসটি) সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করার ঘোষণা দিয়েছে। এবার মুসলিম ভোটারদের মন পেতে মাদরাসা শিক্ষকদের বেতন বাড়ানোর ঘোষণা দিল একনাথ শিন্ডের সরকার।


পাঠকের মন্তব্য দেখুন
বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ - dainik shiksha বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও - dainik shiksha পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার - dainik shiksha ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ - dainik shiksha চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি - dainik shiksha পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর - dainik shiksha প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর please click here to view dainikshiksha website Execution time: 0.0025389194488525