ভোটের মাঠে প্রতিপক্ষকে ঘায়েল করতে ‘বিলাই চিমটি’ ছিটানোর অভিযোগ

চট্টগ্রাম প্রতিনিধি |

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে ভোটের মাঠে প্রতিপক্ষকে ঘায়েল করতে ‘বিলাই চিমটি’ ছিটানোর অভিযোগ উঠেছে। বুধবার নগরের লালখান বাজার ওয়ার্ডে আওয়ামী লীগ দলীয় প্রার্থী আবুল হাসনাত বেলালের নারী অনুসারীরা এ অভিযোগ করেন।

গুল্ম জাতীয় উদ্ভিদটি শরীরের সংস্পর্শে এলে প্রচণ্ড চুলকানি হয়। যার শরীরে ছিটানো হয় তার প্রায় একদিন অস্বস্তিতে থাকতে হয়। চট্টগ্রামে স্থানীয়ভাবে এ উদ্ভিদকে বাঁদরওলা বলা হয়। এটিকে অনেকে বিলাই-চিমটি বা বিড়ালের-চিমটি নামেও চিনে থাকে। এটির বৈজ্ঞানিক নাম: Mucuna pruriens। Pruriens শব্দটি এসেছে ল্যাটিন ভাষা থেকে, যার অর্থ চুলকানির অনুভূতি। ফলের খোসা ও পাতায় আছে-সেরাটোনিন, যার কারণে চুলকানির উদ্রেক হয়।

ইংরেজিতে এ উদ্ভিদ ভেলভেট বিন নামে পরিচিত। ইংরেজিতে একে মাংকি ট্যামারিন্ডও বলা হয়। আলকুশি বা বিলাই চিমটি একটি গুল্ম জাতীয় গাছ। এটি শিম পরিবারের একটি উদ্ভিদ। ফল অনেকটা শিমের মতো, ৪ থেকে ৬টা বীজ থাকে। বীজগুলো ক্ষুদ্র ক্ষুদ্র লোম দ্বারা আবৃত থাকে যা সহজেই পৃথক হয়ে যায়।

শহীদনগর বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে কাউন্সিলর প্রার্থীর অনুসারী রহিমা বেগম বলেন, ‘বিদ্রোহী প্রার্থী এ এফ কবির মানিকের নারী সমর্থকরা আমাদের ওপর বিলাই খামচি ছিটিয়েছে। পরাজয় নিশ্চিত জেনে আমাদের ঘায়েল করতে এ ধরণের অপকর্ম করেছে তারা।’ 

নগরের লালখানবাজার এলাকায় আওয়ামী লীগ ও বিদ্রোহী  দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029330253601074