মহারাষ্ট্রে শিক্ষকদের জন্য নতুন পোশাকবিধি জারি

দৈনিক শিক্ষাডটকম, ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম, ডেস্ক: শিক্ষকদের জন্য নতুন পোশাকবিধি বা ডেস কোড জারি করেছে ভারতের মহারাষ্ট্র সরকার। এখন থেকে স্কুলে জিন্স এবং টি-শার্ট পরে আসতে পারবেন না শিক্ষকরা। যা নারী পুরুষ উভয় শিক্ষকের জন্যই প্রযোজ্য। সেইসঙ্গে স্কুলে আসা যাবে না গাঢ় রং, নকশা করা বা ছাপা পোশাক পরে। এটিও নারী-পুরুষ উভয়কেই মেনে চলতে হবে।

মহারাষ্ট্র সরবারের নতুন বিধিতে বলা হয়েছে, নারী শিক্ষকরা শাড়ি পরতে পারবেন। সালোয়ার-কুর্তা বা কামিজ পড়লে অবশ্যই ওড়না থাকতে হবে। সব মিলিয়ে বলা যায়, পোশাকে শালীনতা বজায় রাখতে হবে। সব স্কুলে নির্দেশিকা পাঠিয়ে বলা হয়েছে, নতুন পোশাকবিধি নিয়ে যেন শিক্ষক-শিক্ষিকারা সচেতন থাকেন।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্কুল পড়ুয়াদের উপর যাতে কোনো রকম কুপ্রভাব না পড়ে, তাই সে রকমই পোশাক পরতে হবে তাদের। শুধু সরকারি বা সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোতেই নয়, বেসরকারি সব স্কুলেও এই নির্দেশ মানতে হবে বলে পরিষ্কার বলে দেয়া হয়েছে নতুন পোশাকবিধিতে।

জিন্স প্যান্ট বা টি-শার্ট পরে আসতে পারবেন না, এমন নির্দেশনার সঙ্গে বলা হয়েছে, শোভনীয় সব জামা এবং প্যান্ট পরে আসতে হবে। জামা ছেড়ে রাখলে হবে না। গুঁজে পরতে হবে। শিক্ষক এবং শিক্ষিকাদের জন্য এই নতুন পোশাকবিধি প্রকাশ্যে আসার পরই রাজ্যজুড়ে সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়ে গেছে।

মুম্বাইয়ের একটি স্কুলের এক নারী শিক্ষিকা বলেন, শিক্ষকরা তাদের পোশাক নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। স্কুল কর্তৃপক্ষগুলোও এ বিষয়ে যথেষ্ট সচেতন। ফলে পোশাক নিয়ে সরকারের এভাবে নাক গলানো, শিক্ষকদের  পছন্দ-অপছন্দের অধিকারে হস্তক্ষেপ কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। 

নতুন পোশাকবিধি নিয়ে যখন মহারাষ্ট্র জুড়ে ক্ষোভ, তখন শিক্ষা দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, সবে মাত্র নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকা বাধ্যতামূলক বলে মনে করা ঠিক নয়। এই পোশাকবিধি না মানলে কোনও পদক্ষেপ করা হবে কি না, সে বিষয়েও এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0045840740203857