মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে জটিলতা যেন কাটছেই না

নিজস্ব প্রতিবেদক |

মাধ্যমিক ও কারিগরির শিক্ষকরা উচ্চতর গ্রেড পেলেও এখনো মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেডের আবেদন গ্রহণই শুরু হয়নি। তবে, দাপ্তরিক জটিলতার কারণে মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার কার্যক্রম শুরু করা যায়নি বলে জানিয়েছে কর্মকর্তারা। যদিও এ জটিলতা নিরসনের কাজ চলছে বলেও জানানো হয়েছে। যদিও দ্রুত উচ্চতর গ্রেড দেয়ার কার্যক্রম শুরু করার দাবি জানিয়েছেন মাদরাসা শিক্ষকরা।  

গত জুন মাসে মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দিতে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া আদেশের স্পষ্টীকরণ চেয়েছিল মাদরাসা শিক্ষা অধিদপ্তর। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে থেকে সে চিঠির জবাব আসলেও জটিলতা কাটেনি। এ নিয়ে মন্ত্রণালয় ও অধিদপ্তর থেকে কয়েকদফা চিঠি দেয়া-নেয়া হলেও  সমাধান হয়নি সমস্যার। গত ২৯ অক্টোবর ফের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে চিঠি পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

গত ২ জানুয়ারি এমপিও নীতিমালা অনুযায়ী মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেল দেয়ার নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। সে অনুযায়ী মাদরাসা শিক্ষকদের উচ্চতর স্কেলের আবেদন পাঠানোর নির্দেশ দেয়া হলেও যোগ্য শিক্ষকদের আবেদন গ্রহণ করতে পারছে না মাদরাসা শিক্ষা অধিদপ্তর। মন্ত্রণালয়ের নির্দেশনায় স্পষ্টতা না থাকায় জটিলতা সৃষ্টি হয়েছিল বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছিলেন মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। মাদরাসা শিক্ষকদের চাকরির ১০ বছর পূর্তিতে একটি এবং ১৬ বছর পূর্তিতে অপর একটি উচ্চতর গ্রেড দেয়ার বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছিল। এছাড়া শিক্ষকরা বকেয়া উচ্চতর গ্রেড পাবেন কি না তাও জানতে চাওয়া হয়েছিল চিঠিতে।

অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে পাঠানো স্পষ্টীকরণ চিঠিতে এ বিষয়ে অধিদপ্তরকে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। কিন্তু এ বিষয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের নির্দেশনা প্রয়োজন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা মতেই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ শিক্ষকদের উচ্চতর গ্রেডের আবেদন গ্রহণ করেছে। বিষয়টি জানিয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে আবারও চিঠি পাঠিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। বিভাগেরর নির্দেশনা পেলে শিক্ষকদের উচ্চতর গ্রেড প্রদান ও আবেদন গ্রহণে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।  

চাকরির ১০ বছর পূর্তিতে স্কুল-কলেজের এমপিওভুক্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। গত ৩১ মে অর্থ মন্ত্রণালয় থেকে আসা একটি স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি প্রেক্ষিতে মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা অধিদপ্তরে নির্দেশনা পাঠানো হয়েছে। এ বিষয়টিও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

গত ২ জানুয়ারি কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদরাসা শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার আদেশ জারি করা হয়েছিল। মাদরাসা শিক্ষা অধিদপ্তরে পাঠানো আদেশে বলা হয়, মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারির তারিখ অর্থাৎ ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে। সে অনুযায়ী মাদরাসার শিক্ষক-কর্মচারীদের অনুকূলে সৃষ্ট বিভিন্ন সুবিধা বা উচ্চতর স্কেল দেয়ার লক্ষ্যে মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিধি বিধান অনুসরণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছিল।

তবে, শিক্ষকদের উচ্চতর গ্রেড কবে থেকে কার্যকর হবে সে বিষয়ে বলা হলেও কোনো শিক্ষক বকেয়া উচ্চতর গ্রেড পাবেন কি না সে বিষয়েও কিছু বলেনি মন্ত্রণালয়। বিভাগ থেকে পাঠানো আদেশে শিক্ষকরা একটি না দুইটি উচ্চতর স্কেল পাবেন তাও সুস্পষ্টভাবে বলা হয়নি। এছাড়া যেসব শিক্ষক নীতিমালা জারির আগেই উচ্চতর গ্রেড প্রাপ্য হয়েছেন তদের বিষয়েও কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে ২০১৮ খ্রিষ্টাব্দের ১৯ জুলাই থেকে স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর স্কেল কার্যকর হবে। এদিকে শিক্ষকরা অনেকেই বকেয়া উচ্চতর স্কেল দাবি করছেন। বিষয়টি নিয়েই অধিদপ্তর ও মন্ত্রণালয়ে কায়েকদফা চিঠি দেয়া নেয়া হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমিন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষকদের উচ্চতর গ্রেড নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে বৃহস্পতিবার কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে চিঠি পাঠানো হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা অধিদপ্তরে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত দেয়া হয়েছে-সে বিষয়টি চিঠিতে জানানো হয়েছে। আশা করছি অতিশিগগিরই এ মন্ত্রণালয়ের নির্দেশনা পাবো। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0057508945465088