মাদরাসার এমপিও নীতিমালায় সামঞ্জস্য আনা হচ্ছে : শিক্ষামন্ত্রী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর সঙ্গে মাদরাসার এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর সামঞ্জস্য আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আর পাবলিক পরীক্ষায় মাদারাসার শিক্ষার্থীদের সাধারণ ধারার শিক্ষার্থীদের থেকে বেশি নম্বরের পরীক্ষায় যাতে অংশ নিতে না হয় সে ব্যবস্থাও করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। 

সোমবার বিকেলে রাজধানীর সরকারি আলিয়া মাদরাসায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান মেলা ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতি বছর বঙ্গবন্ধু বিজ্ঞান মেলার আয়োজন করা হবে বলেও আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী। 

মন্ত্রী বলেন, সাধারণ ধারার (স্কুল-কলেজের) এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর সঙ্গে মাদরাসার এমপিও নীতিমালার যেসব অসামঞ্জস্যতা আছে তা দূর করার উদ্যোগ নেয়া হয়েছে। এরপরও যদি কোনো অসামঞ্জস্য থাকে তা দূর করতে আমরা উদ্যোগ নেবো। 

তিনি আরো বলেন, আমাদের মাদরাসা শিক্ষার্থীদের যাতে সাধারণ ধারার শিক্ষার্থীদের থেকে বেশি নম্বরের পরীক্ষায় অংশ নিতে না হয় সে ব্যবস্থায় করা হচ্ছে। 

তিনি বঙ্গবন্ধু বিজ্ঞান মেলায় অংশ নেয়া মাদরাসা শিক্ষার্থীদের বিভিন্ন প্রকল্পের প্রশংসা করেন। মাদরাসা শিক্ষার্থীদের আরো বেশি বিজ্ঞান মনস্ক উদ্ভাবনে সম্পৃক্ত করার আহ্বান জানান। 

মন্ত্রী বলেন, বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তি আমাদের জীবনকে প্রভাবিত করছে। তাই আমাদের প্রতি মূহুর্তে বিজ্ঞান ও প্রযুক্তির সঙ্গে থাকতে হবে। শিক্ষার্থীদের শৈশব থেকেই বিজ্ঞান প্রযুক্তির চর্চা করতে হবে। শিক্ষার্থীদের বিজ্ঞানের সঙ্গে শুধু পরিচিত নয়, তাদেরকে উদ্ভাবন ও বিজ্ঞান চর্চায় অভ্যস্ত করে তুলতে হবে।

এসময় মাদরাসা শিক্ষা নিয়ে নেয়া সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন তিনি। 

দুপুর পৌনে তিনটায় বঙ্গবন্ধু বিজ্ঞান মেলায় পৌঁছান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর তিনি মেলায় মাদরাসা শিক্ষার্থীদের প্রদর্শিত বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন। এসময় তার সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদসহ মাদরাসা শিক্ষা অধিদপ্তরে কর্মকর্তারা। 

এরপর সেমিনারে যোগ দেন মন্ত্রী। মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0042328834533691