মাদরাসার নতুন শিক্ষকদের বিশেষ সুবিধার টাকা দিতে সফটওয়্যার উন্নয়ন হচ্ছে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : এমপিওভুক্ত মাদরাসার নতুন শিক্ষকরাও বিশেষ সুবিধা বা প্রণোদনার টাকা পাবেন বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর বলছে, জুলাই মাসের পর এমপিওভুক্ত শিক্ষকদের এ ভাতা দেয়ার জন্য সফটওয়্যার উন্নয়নের কাজ চলছে। শিগগিরই মাসিক এমপিওর সঙ্গে শিক্ষক-কর্মচারীরা বিশেষ সুবিধা পাবেন বলেও অধিদপ্তরের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে। 

বুধবার মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে। এদিন শিক্ষা বিষয়ক জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও শিক্ষা বিষয়ক পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমে ‘প্রণোদনার টাকা পাবেন মাদরাসার নতুন শিক্ষকরাও’ শীরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো।

অধিদপ্তরের সহকারী পরিচালক ও এমপিও কমিটির সদস্য সচিব মো. লুৎফর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাদরাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ২০২৩ খ্রিষ্টাব্দের জুলাই পর্যন্ত শিক্ষক-কর্মচারীদের ‘বিশেষ সুবিধা’ ভাতা দেয়া হয়েছে। তৎপরবর্তী মাসের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগদের বেতন-ভাতার (এমপিও) সঙ্গে পাঁচ শতাংশ হারে 'বিশেষ সুবিধা' দিতে সফটওয়্যার উন্নয়নের কাজ চলছে। শিক্ষক-কর্মচারীরা 'বিশেষ সুবিধা' ভাতা যথাশীঘ্রই মাসিক এমপিওর সঙ্গে পাবেন।

জানা গেছে, গত জুলাই মাসে ঘোষিত মূল বেতনের পাঁচ শতাংশ বিশেষ প্রণোদনা বা সুবিধার টাকা ইতোমধ্যে পেয়েছেন স্কুল-কলেজের নতুন শিক্ষকরা। তবে মাদরাসার নতুন শিক্ষকদের এ প্রণোদনার টাকার হিসাব না মেলায় এখনো তাদের এ টাকা দিতে পারেনি মাদরাসা শিক্ষা অধিদপ্তর। তবে, নতুন এমপিওভুক্ত শিক্ষকদের বিশেষ সুবিধা দিতে সে জটিলতা নিরসনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন অধিদপ্তরের কর্মকর্তারা। 

জানা গেছে, গত ১৮ জুলাই সরকারি কর্মচারীদের পাশাপাশি সরকারি অনুদানে পরিচালিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের প্রতি বছর ৫ শতাংশ ইনক্রিমেন্টের সঙ্গে মূল বেতনের আরো ৫ শতাংশ (নূন্যতম এক হাজার টাকা) বিশেষ সুবিধা দেয়া হবে বলে জানিয়ে আদেশ জারি করেছিলো অর্থ মন্ত্রণালয়। সে অনুসারে বিভিন্ন স্কুল-কলেজে যোগদান করে নতুন এমপিওভুক্ত হওয়া শিক্ষকদের গত নভেম্বর মাসের এমপিওর সঙ্গে বিশেষ প্রণোদনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তবে মাদরাসার নতুন এমপিওভুক্ত শিক্ষকরা সে টাকা পাননি। নতুন যোগদান করা মাদরাসার শিক্ষকরাও এ বিশেষ প্রণোদনার টাকা পেতে চাচ্ছেন। তারা শিক্ষা বিষয়ক জাতীয় পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও শিক্ষা বিষয়ক পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকমের সঙ্গে যোগাযোগ করে এ বিষয়ে তথ্য জানতে চাচ্ছেন। 


 
জানা গেছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে চূড়ান্ত নিয়োগ সুপারিশে পেয়ে বিভিন্ন মাদরাসায় ১১ হাজার ২৭৯ জন শিক্ষক যোগদান করেছেন। তাদের মধ্যে প্রায় দশ হাজার ইতোমধ্যে এমপিওভুক্ত হয়েছেন। 

জানতে চাইলে মাদরাসা শিক্ষা অধিপ্তরের এমপিও কমিটির একটি দায়িত্বশীল সূত্র দৈনিক আমাদের বার্তাকে জানান, মাদরাসার নতুন এমপিওভুক্ত শিক্ষকরাও বিশেষ প্রণোদনার টাকা পাবেন। তবে এমপিও প্রক্রিয়াকরণ সফটওয়্যার মেমিসের হিসেব না মেলায় নভেম্বরের এমপিওর সঙ্গে তাদের বিশেষ প্রণোদনা বা সুবিধা দেয়া যায়নি। তবে সে জটিলতা নিরসনে কাজ চলছে। সফটওয়্যারে অটো জেনারেট হওয়ার কথা টাকার হিসেব। কিন্তু সেটি জেনারেট হচ্ছে না। কি কারণে তা হচ্ছে না তা খতিয়ে দেখা হচ্ছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0028479099273682