মার্কিন নিরাপত্তা শিক্ষা বোর্ডে বাংলাদেশের যুদ্ধাপরাধে অভিযুক্তর ভাই ওসমান

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক এম ওসমান সিদ্দিক।  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাকে এ পদে মনোনীত করেছেন।  ওসমান পলাতক যুদ্ধাপরাধী ও বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের ভাই। 

গত শুক্রবার হোয়াইট হাউস তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে খবরটি জানিয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাস আজ বুধবার সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে এনএসইবির সদস্য মনোনীত হওয়ায় এম ওসমান সিদ্দিককে অভিনন্দন জানিয়েছে। 

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি করে থাকে এনএসইবি। এই বোর্ড ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক বৃত্তি ও পুরস্কার দিয়ে থাকে। বিদেশি সংস্কৃতি ও ভাষা কার্যকরভাবে বোঝা ও যোগাযোগ তৈরিতে জাতীয় সক্ষমতা বাড়ায় ১৪ সদস্যের এই বোর্ড।

এনএসইবি মূলত অলাভজনক সংস্থার বিশেষজ্ঞ ও একাডেমিয়া থেকে যারা জাতীয় নিরাপত্তা শিক্ষা কর্মসূচিতে মূল্যবান সহায়তা প্রদান করেন তারাসহ প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত ছয় সদস্য নিয়ে গঠিত।

এনএসইবি বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন থার্ড। আর স্থায়ী সদস্যরা হলেন—পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী, জ্বালানিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এবং ন্যাশনাল এনডাউমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারপারসন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ওসমান সিদ্দিক ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম ওসমান গণির ছেলে।

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নাগরিক হিসেবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদে ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করেছেন এম ওসমান সিদ্দিক। গত নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী দলের এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

২০১১ খ্রিষ্টাব্দে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা হাওয়াইয়ের হনলুলুতে ইস্ট ওয়েস্ট সেন্টারের বোর্ড অব গভর্নরসের ট্রাস্টি হিসেবে ওসমান সিদ্দিককে নিয়োগ দেন। বর্তমানে বেশ কয়েকটি বহুজাতিক সংস্থার কৌশলগত উপদেষ্টা হওয়ার পাশাপাশি তিনি আটলান্টিক কাউন্সিলসহ একাধিক বোর্ডে অনাবাসী সিনিয়র ফেলো হিসেবে কাজ করছেন। বাংলাদেশে জন্মগ্রহণকারী ওসমান সিদ্দিক বর্তমানে তার স্ত্রী ক্যাথরিনের সঙ্গে ভার্জিনিয়ার ম্যাকলিন শহরে বসবাস করেন।


পাঠকের মন্তব্য দেখুন
একাদশ শ্রেণির ক্লাস শুরু ৩০ জুলাই - dainik shiksha একাদশ শ্রেণির ক্লাস শুরু ৩০ জুলাই শূন্যপদের ভুল চাহিদায় শাস্তি পাবেন কর্মকর্তা ও প্রধান শিক্ষক - dainik shiksha শূন্যপদের ভুল চাহিদায় শাস্তি পাবেন কর্মকর্তা ও প্রধান শিক্ষক সাড়ে ৪ মাসে ১৮৮ শিক্ষার্থীর আত্মহত্যা, বিশেষজ্ঞরা যেসব বিষয়কে দায়ী করছেন - dainik shiksha সাড়ে ৪ মাসে ১৮৮ শিক্ষার্থীর আত্মহত্যা, বিশেষজ্ঞরা যেসব বিষয়কে দায়ী করছেন শতভাগ ফেল স্কুল-মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থার উদ্যোগ - dainik shiksha শতভাগ ফেল স্কুল-মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থার উদ্যোগ দুর্নীতির অভিযোগে বরখাস্ত শিক্ষা কর্মকর্তা - dainik shiksha দুর্নীতির অভিযোগে বরখাস্ত শিক্ষা কর্মকর্তা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শ্রীপুরে গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বাতিল - dainik shiksha শ্রীপুরে গণশিক্ষা প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা বাতিল এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বিএনপি-জামায়াত মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবা বন্ধ করে দেয় : প্রধানমন্ত্রী - dainik shiksha বিএনপি-জামায়াত মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবা বন্ধ করে দেয় : প্রধানমন্ত্রী please click here to view dainikshiksha website Execution time: 0.0040450096130371