মির্জা ফখরুলের কুশপুতুল পোড়ালেন ছাত্রীরা

ঢাবি প্রতিনিধি |

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসারকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে তুলে এর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কুশপুতুল দাহ ও প্রতিবাদ সমাবেশ করেছেন ছাত্রীরা। 

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস-বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ‘বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নারী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। ঢাবি ও ইডেন মহিলা কলেজসহ ঢাকার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রলীগের নারী নেতাকর্মীদের এ কর্মসূচিতে দেখা গেছে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রলীগের সভাপতি কোহিনুর আক্তার রাখি বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর আমাদের হিট অফিসারকে নিয়ে যে কুরুচিপূর্ণ বক্তব্য দিয়েছেন, তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। তিনি হয়তো বয়সের সঙ্গে চিন্তা-চেতনাকে হারিয়ে ফেলছেন। তিনি যেই কুরুচিপূর্ণ বক্তব্যটি একজন মেয়েকে নিয়ে করেছেন। বিষয়টি বাংলাদেশের একজন মেয়েকে নয়, বাংলাদেশের প্রত্যেকটি মেয়েকে ও নারী-সমাজকে অপমান করা হয়েছে। আমরা মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বলে দিতে চাই তিনি যেন বাংলাদেশের সব নারী শিক্ষার্থীর কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন।

গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের ছাত্রলীগ সাধারণ সম্পাদক আকলিমা আক্তার প্রভাতী বলেন, মির্জা ফখরুলরা কখনোই নারীর অগ্রযাত্রায় বিশ্বাস করে না। লুটরাজ, জঙ্গিবাদ ও উগ্রবাদী নারী বিদ্বেষের কারণে বহু আগেই এ দেশের নারী সমাজ বিএনপি-জামায়াতকে প্রত্যাখ্যান করেছে। আগামী জাতীয় নির্বাচনেও নারী সমাজ তাদের বয়কট করবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাল্গুনী বলেন, বিএনপি মহাসচিব যে বক্তব্য দিয়েছেন তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি আসলে নারী জাতিকে সম্মান দিতেই শিখেননি। তার পূর্বসূরীরাও তা দিতে পারেননি, তিনিও দিতে পারছেন না এবং তার উত্তরসূরীরাও দিতে পারবেন না। দেশরত্ন শেখ হাসিনা যখন নারীর সমতা আনতে ব্যাপক ভূমিকা পালন করছেন তখন একটি জাতীয় পার্টির মহাসচিব হয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নারীদের জন্য কী অবদান রাখছেন সেটাই বোধগম্য নয়। 

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের সভাপতি রাজিয়া সুলতানা কথা, রোকেয়া হলের শিক্ষার্থী সুমায়া জান্নাত মিশুসহ আরো অনেকে বক্তব্য রাখেন। 

প্রসঙ্গত, গত শনিবার (৮ জুলাই) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় ডিএনসিসির চিফ হিট অফিসার বুশরা আফরিনকে ইঙ্গিত করে বক্তব্য দেন মির্জা ফখরুল। তিনি সে সময় কারো নাম উল্লেখ না করে বলেন, শুনলাম বিদেশ থেকে ছেলে-মেয়েদের নিয়ে এসে সিটি করপোরেশনে চাকরি দেয়, কী একটা পদের নাম জানি, ‘হিট অফিসার’। এখন আমরা যে হিটেড হয়ে গেলাম, আমরা এখন এই ডেঙ্গু-চিকুনগুনিয়া-করোনা ভাইরাস- এসবে আক্রান্ত হয়ে, কোনো স্বাস্থ্য সেবা না পেয়ে ‘হিটেড-বুটেড’ হয়ে যাচ্ছি। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা - dainik shiksha চাকরির বয়স নিয়ে শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? - dainik shiksha স্কুলে গ্রীষ্মের ছুটি কি এপ্রিলে এগিয়ে আনা দরকার? কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার - dainik shiksha কলেজের শিক্ষকদের ডিজিটাল বদলির আবেদন শুরু রোববার বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর - dainik shiksha বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয় দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিতে বিশেষ কমিটি গঠনে নীতিমালা হবে: শিক্ষামন্ত্রী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0024240016937256