মুজিববর্ষে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক |

মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)। রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে স্বাশিপ আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ কওে সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো: শাহজাহান আলম সাজু। উপস্থিত ছিলেন স্বাশিপ সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নানসহ কেন্দ্রীয় নেতারা।

মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি স্বাধীনতা শিক্ষক পরিষদের

শাহজাহান আলম সাজু বলেন, শেখ হাসিনার সরকার গত ১১ বছরে এদেশের শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন করেছে। এরপরেও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি কর্মকর্তাদের অবজ্ঞা, অবহেলা, রাজনৈতিক প্রভাবাধীন ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপে প্রতিষ্ঠান প্রধানরা অসহায় হয়ে পড়েন। ফলে শিক্ষার কাঙ্খিত উন্নয়ন চরমভাবে বাধাগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, ডিজিটাল ও সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করতে শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে হবে। আর সে জন্য প্রয়োজন শিক্ষাব্যবস্থা জাতীয়করণ।

সংবাদ সম্মেলনে বলা হয়, মুজিববর্ষের মধ্যেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও শিক্ষা প্রশাসন থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ও দুর্নীতিবাজদের অপসারন করা না হলে স্বাশিপ তাদের তালিকা প্রকাশ করবে এবং আন্দোলনের কর্মসূচি দেবে। এছাড়া অন্তবর্তীকালীন সময়ের জন্য বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা সরকারি শিক্ষকদের অনুরূপ প্রদান, ব্যবস্থাপনা কমিটির অযাথিত হস্তক্ষেপ বন্ধ এবং স্কুল পর্যায়ে ব্যবস্থাপনা কমিটিতে ন্যূনতম ডিগ্রী পাস ও কলেজ পর্যায় গভনিং কমিটিতে মস্টাার্স পাস ও স্বচ্ছ ইমেজের ব্যক্তিদের নিয়োগ এবং মাউশি, এনসিটিবি, নায়েম, ব্যানবেইসসহ বিভিন্ন শিক্ষা বোর্ডে এবং পাবলিক বিশ্ববিদ্যালয় যোগ্যতার ভিত্তিতে বেসরকারি শিক্ষকদের নিয়োগের দাবি জানানো হয়।


পাঠকের মন্তব্য দেখুন
হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026919841766357