যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩তম

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যেতে পারেন এমন সম্ভাব্য বাংলাদেশি শিক্ষার্থী ও আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের নিয়ে ‘আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলা’র উদ্বোধন করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

তিনি জানান, বর্তমানে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী প্রেরণকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৩তম। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এডুকেশন ইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে এড প্রোগ্রামস সংস্থার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এ মেলার আয়োজন করে যুক্তরাষ্ট্র দূতাবাস। 

দূতাবাস জানায়, মেলায় বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আসা সাড়ে ৩ হাজারের বেশি আগ্রহীরা অংশ নেয়। 

আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্যের প্রশংসা করেন রাষ্ট্রদূত হাস। তিনি বলেন, আমরা বাংলাদেশিদের ক্রমবর্ধমান সংখ্যা দেখে রোমাঞ্চিত। যারা তাদের সম্ভাবনা উন্নত করতে এবং তাদের আবেগ খুঁজে পেতে মার্কিন যুক্তরাষ্ট্রকে পড়াশোনার জন্য বেছে নিয়েছে। পরবর্তীতে এই শিক্ষার্থীরা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যবান অবদান রাখে।

দূতাবাস আরও জানায়, ঢাকা ছাড়াও দূতাবাস এবারই প্রথমবারের মতো চট্টগ্রামে আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করেছিল। সেখানে রোববার এ মেলার আয়োজন করা হয়। আমেরিকা পড়তে যেতে ইচ্ছুক এমন এক হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের সঙ্গে তাদের আগ্রহের বিষয় নিয়ে কথা বলেছেন।

ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলায় আগতরা যুক্তরাষ্ট্রের ১২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক প্রতিনিধিবৃন্দের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় তথ্য জানার সুযোগ পেয়েছেন।

মেলায় অংশগ্রহণকারী আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলো হলো:- কলোরাডো স্টেট ইউনিভার্সিটি, এমব্রি-রিডল স্টেট ইউনিভার্সিটি, আইওয়া স্টেট ইউনিভার্সিটি, কুইনিপিয়াক স্টেট ইউনিভার্সিটি, স্টোনি ব্রুক ইউনিভার্সিটি, ট্রাইন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা, ইউনিভার্সিটি অফ ডেলাওয়্যার, ইউনিভার্সিটি অফ নিউ হ্যাভেন, ইউনিভার্সিটি অফ সাউথ ডাকোটা, আর্লিংটনে অবস্থিত ইউনিভার্সিটি অফ টেক্সাস, ওয়েস্টার্ন কেনটাকি ইউনিভার্সিটি।

মার্কিন দূতাবাস বলছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র বরাবরের মতো শীর্ষ গন্তব্যের দেশ ছিল। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষে যেখানে আমেরিকাতে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থী ছিল ৩ হাজার ৩১৪ জন, সেটা বেড়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের - dainik shiksha দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন - dainik shiksha নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর - dainik shiksha জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার - dainik shiksha প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক - dainik shiksha নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক please click here to view dainikshiksha website Execution time: 0.0027999877929688