যুক্তরাষ্ট্রে শি জিনপিং, বৈঠক করবেন বাইডেনের সঙ্গে

দৈনিকশিক্ষা ডেস্ক |

এক বছরের মধ্যে প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে চলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যে বৈঠক বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনার পারদ খানিকটা হলেও কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

সান ফ্রান্সিসকোয় এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপেক) শীর্ষ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পৌঁছান শি।

বুধবার হতে যাওয়া এই দুই নেতার বৈঠকে তাইওয়ান, দক্ষিণ চীন সাগর, ইসরায়েল-হামাস সংঘাত, ইউক্রেইনে রাশিয়ার আক্রমণ, উত্তর কোরিয়া এবং মানবাধিকার প্রসঙ্গ নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা খুবই কম বলে উভয় পক্ষের কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কারণ, এই সব ইস্যুতে দুই দেশের মতপার্থক্য দীর্ঘদিনের এবং এই দুই নেতা দীর্ঘ এই বিরোধ মেটাতে সক্ষম হবেন না বলেই ধরে নেয়া হচ্ছে।

শি’র পাশাপাশি বাইডেনও মঙ্গলবারই সান ফ্রান্সিসকো পৌঁছান। ২১ সদস্য রাষ্ট্রের এই অর্থনৈতিক জোটের বাকি নেতারাও এবং শতাধিক কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) সম্মেলনে যোগ দিতে সেখানে গেছেন।

শি সর্বশেষ যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন ২০১৭ খ্রিষ্টাব্দে। মাঝে পরিয়ে গেছে ছয়টি বছর।

বাইডেন প্রেসিডেন্ট শি’র সঙ্গে সরাসরি কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে চান।

শি এবং বাইডেন সান ফ্রান্সিসকোর সম্মেলন স্থলের থেকে অনেক দূরে কোথাও বৈঠক করবেন বলে ধারণা করা হচ্ছে। নিরাপত্তা, নির্জনতা এবং দূরত্বের বিষয়টি মাথায় রেখে তাদের বৈঠকের স্থান নির্ধারণ করা হয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি বলেন, “টেবিল পাতা হয়ে গেছে ... অনেক সপ্তাহ ধরে আমরা আশা করে আছি যে, তাদের মধ্যে এটা একটি অত্যন্ত ফলপ্রসূ, অকপট ও গঠনমূলক আলোচনা হবে।”


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0027828216552734