রাবির আরেক হলের অবৈধ শিক্ষার্থীদের সিট ছাড়ার নির্দেশ

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ হবিবুর রহমান হলের অনাবাসিক শিক্ষার্থীদের সিট ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। নির্দেশ অমান্য করে কেউ হলে সিট দখল করে রাখলে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে। মঙ্গলবার (৩ অক্টোবর) বেলা ১১টার দিকে হলের প্রাধ্যক্ষ ড. শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের এ নির্দেশনা দেয়া হয়।

এর আগে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) শহীদ জিয়াউর রহমান হলের অনাবাসিক শিক্ষার্থীদের হলের সিট ত্যাগের নির্দেশনা দিয়েছিল প্রশাসন। মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, শহীদ হবিবুর রহমান হলে অবস্থানরত অনাবাসিক, বহিরাগত শিক্ষার্থী ও যেসব আবাসিক শিক্ষার্থীর মাস্টার্স পরীক্ষা ইতোমধ্যে শেষ হয়েছে, তাদের ২০ অক্টোবরের মধ্যে হল ত্যাগের নির্দেশ দেয়া হলো।

প্রাধ্যক্ষ শরিফুল ইসলাম জানান, হলের যারা অনাবাসিক, অবৈধ ও স্নাতকোত্তর পরীক্ষা শেষ হয়েছে সেসব শিক্ষার্থীকে হল ত্যাগের নির্দেশনা দেয়া হয়েছে। এর ফলে বৈধ প্রক্রিয়ার মধ্য দিয়ে নতুন শিক্ষার্থীরা হলে ওঠার সুযোগ পাবেন।

শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন বলেন, অনেক শিক্ষার্থী একাডেমিক পড়াশোনা শেষ হওয়ার পরেও হলে অবস্থান করছেন। আবার বরাদ্দ না থাকা সত্ত্বেও অবৈধভাবে হলে অবস্থান করছেন কিছু শিক্ষার্থী। এতে বরাদ্দ পাওয়া শিক্ষার্থীরা সিটে উঠতে পারছেন না।

তিনি আরও বলেন, বরাদ্দ দেয়া নতুন শিক্ষার্থীদের মধ্যে অনেক দরিদ্র শিক্ষার্থীও রয়েছেন, যাদের সিট পাওয়া জরুরি। এ ছাড়া বৈধতা না নিয়ে অবস্থানরত অনাবাসিকদের জন্য হলে অর্থনৈতিক ঘাটতি বাড়ছে। ফলে সেসব অবৈধ ও অনাবাসিক শিক্ষার্থীকে হলের সিট ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের নিয়মমাফিক প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক জয়ন্তী রাণী বসাক বলেন, আবাসিক হলগুলোতে সিটসংক্রান্ত সমস্যা দীর্ঘদিনের। হলের প্রাধ্যক্ষরা নিজেদের মতো এ সমস্যা সমাধানের চেষ্টা করছেন। কয়েকটি হলের প্রাধ্যক্ষরা ইতোমধ্যে উল্লেখযোগ্য কিছু পদক্ষেপ নিয়েছেন। ধীরে ধীরে হলগুলোতে এসব সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে মনে করেন তিনি।


পাঠকের মন্তব্য দেখুন
পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতার দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতার দাবি শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে ‘রাজাকার’ স্লোগানের ব্যাখ্যা দিলেন উপদেষ্টা নাহিদ - dainik shiksha ‘রাজাকার’ স্লোগানের ব্যাখ্যা দিলেন উপদেষ্টা নাহিদ উচ্চশিক্ষায় ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ - dainik shiksha উচ্চশিক্ষায় ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ ভিকারুননিসার সেই ফৌজিয়া এবার ঢাকা বোর্ডের চেয়ারম্যান হওয়ার দৌড়ে - dainik shiksha ভিকারুননিসার সেই ফৌজিয়া এবার ঢাকা বোর্ডের চেয়ারম্যান হওয়ার দৌড়ে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025980472564697