লকডাউনে অ্যাসাইনমেন্ট: ফ্লেক্সিবল থাকার পরামর্শ মহাপরিচালকের

নিজস্ব প্রতিবেদক |

কঠোর লকডাউনের মধ্যেই  ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলছে। সরকার ঘোষিত কঠোর লকডাউনে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সুবিধাজনক সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট জমা নেবে। অনলাইনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা নেয়ার কার্যক্রম পরিচালনা করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পরামর্শ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। inside-ad-1]

শুক্রবার (২৩ জুলাই) দুপুরে দৈনিক শিক্ষাডটকমের সাথে আলাপকালে এসব তথ্য নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা

সম্প্রতি ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের ২৪ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। আর ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের এবং ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইন্ট কার্যক্রম চলছে। লকডাউনে নির্ধারিত সময়ে অ্যাসাইনমেন্ট জমা দেয়া নিয়ে দুশ্চিন্তায় অনেক শিক্ষার্থী। আবার নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট পৌঁছে দেয়া নিয়ে শঙ্কায় শিক্ষকরা। এ পরিস্থিতিতে লকডাউনে শিক্ষার্থীদের সুবিধাজনক সময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমা দেয়ার সুযোগ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

লকডাউনের সময় অ্যাসাইনমেন্ট কার্যক্রম চলবে কিনা জানতে চাইল মহাপরিচালক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে একটু ফ্লেক্সিবল থাকতে বলেছি। যেসব শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমা দিতে পারবে তারা অনলাইনে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালাবে। আর তা না হলে পরে তা জমা নেবে।

এর আগে লকডাউনে সুবিধজনক সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট জমা নিতে নির্দেশনা জারি করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সে নির্দেশনা এবারও বহাল থাকবে কিনা জানতে চাইলে মহাপরিচালক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘সে নির্দেশনা এ লকডাউনেও বলবৎ থাকবে।’

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

গত জুন মাসে জেলায় জেলায় লকডাউন শুরু হলে সুবিধাজনক সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দেয়ার সুযোগ দিয়ে আদেশ জারি করেছিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এতে বলা হয়েছিল, করোনা অতিমারির কারণে যেসব এলাকায় লকডাউন চলছে ঐসব এলাবর আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলোচনা করে শিক্ষার্থীদের কাছ থেকে ক্ষেত্র বিশেষে বিতরণকৃত অ্যাসাইনমেন্ট জমার তারিখ পুনঃনির্ধারণ করতে পারবেন। যেসব শিক্ষার্থী লকডাউনের কারণে যথাসময়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে পারবেনা তাদের পরবর্তী সুবিধাজনম সময়ে প্রতিষ্ঠান প্রধানরা অ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমার সুযোগ দেবেন। স্বাস্থ্যবিধি কোনভাবেই উপেক্ষা করা যাবে না। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.002371072769165