শব্দদূষণের স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন হতে হবে

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধীন শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আয়োজনে এবং রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের সার্বিক সহযোগিতায় শব্দদূষণের স্বাস্থ্যগত ঝুঁকি ও নিয়ন্ত্রণে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর। বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে অনুষ্ঠিত কর্মশালায় ‘শব্দদূষণের স্বাস্থ্যগত ঝুঁকি এবং নিয়ন্ত্রণে করণীয়’ এ সংক্রান্ত একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের ট্রেনিং অ্যান্ড ক্যাম্পেইন কনসালটেন্ট গাজী মহিবুর রহমান।

এতে রাজশাহী বিভাগের এবং রাজশাহী শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন শব্দের মানমাত্রা কোন এলাকায় কতো তা উল্লেখ করা হয়। যার আলোকে রাজশাহী বিভাগ তথা রাজশাহী শহরে শব্দদূষনের মাত্রা কীভাবে কমিয়ে আনা যায় তার ওপর গুরুত্বারোপ করে আলোচনায় অংশ নেন ট্রাফিক বিভাগের এডিসি হেলেনা আক্তার, ইসলামিক ফাউন্ডেশনের রাজশাহী বিভাগের পরিচালক মো. আনিসুজ্জামান সিকদার, নাক কান গলা বিশেষজ্ঞ ডা. মো. আসাদুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ প্রতিনিধি ডিসি (সিটিটিসি) সরকার ওমর ফারুক, রাজশাহী ডিআইজি অফিসের পুলিশ সুপার (অপারেশন) মোহাম্মদ মনিরুল ইসলাম, রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক পারভেজ রায়হান প্রমূখ।

পরিবেশ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মাহমুদা খানমের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন তরফদার মো. আক্তার জামীল, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) রাজশাহী।

কর্মশালায় বক্তারা বলেন গ্রিন সিটি এবং ক্লিন সিটি হিসেবে রাজশাহীর যে সুনাম দেশব্যাপী আছে একইসঙ্গে রাজশাহীকে কীভাবে শব্দদূষণমুক্ত সিটিতে পরিণত করা যায় সে লক্ষ্যে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে শব্দদূষণ নিয়ন্ত্রণে কাজ করতে হবে এবং শব্দদূষণের স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়ে সবাইকে সচেতন করতে হবে।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.002852201461792