শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী আজ বৃহস্পতিবার। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির পূজামণ্ডপসহ দেশের সব পূজামণ্ডপে আজ সকাল থেকে সপ্তমীপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। মহাসপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৬টা ১০ মিনিটে।

চণ্ডী ও মন্ত্রপাঠের মধ্য দিয়ে পূজা, দেবীদর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান এবং প্রসাদ গ্রহণের মতো আনুষ্ঠানিকতা চলবে দিনভর। সন্ধ্যায় দেবীকে আরতিপূজা দেওয়া হবে। 

বুধবার বোধনের মধ্য দিয়ে দেবী দুর্গার মহাষষ্ঠী সম্পন্ন হয়েছে। মণ্ডপে মণ্ডপে সকাল থেকেই ছিল পুণ্যার্থীদের ভিড়। দুপুরের পর বৃষ্টির কারণে উৎসবের আমেজে একটু ভাটা পড়ে। তবে সন্ধ্যায় আরতিপূজার আলোকসজ্জা আর ভক্তদের পদচারণে আবারও প্রাণ ফিরে পায় মণ্ডপ। 

পুরাণ অনুসরণ করে মহাসপ্তমীতে দেবী দুর্গার সবচেয়ে ভয়ানক রূপ, কালরাত্রি রূপের পূজা করা হয়। এ রূপ নিয়ে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভশক্তির প্রতিষ্ঠা করেন দেবী কালরাত্রি। মহাসপ্তমীতে বিশেষ রীতি মেনে স্নান করানো হয় দেবী দুর্গাকে।

পরে ধর্মীয় রীতিতে নতুন বস্ত্র ও নানা উপচারে তাঁর পূজা অনুষ্ঠিত হয়। এদিন দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়। সপ্তমীর শুরুতে ৯টি গাছের ফুল, ফল ও পাতা দিয়ে সব অশুদ্ধকে শুদ্ধ করে দেবীর পূজা করা হয়। ৯ সংখ্যার কারণে একে বলে নবপত্রিকা। তবে ‘পত্রিকা’ অর্থ পাতা হলেও এখানে মূলত ব্যবহৃত হয় উদ্ভিদ। এরপর কল্পনার মধ্য দিয়ে দেবী দুর্গাকে মনের আসনে বসানোর পর অনুষ্ঠিত হয় সপ্তমী বিহিত পূজা।

সনাতনী শাস্ত্র অনুযায়ী, এ বছর দেবী দুর্গার আগমন দোলায় বা পালকিতে। পালকি বা দোলায় দেবীর আগমন বা গমন হলে এর ফল হয় মড়ক। এছাড়া দেবী স্বর্গে গমন করবেন ঘোটকে বা ঘোড়ায়। শাস্ত্র মতে, দেবীর গমন বা আগমন ঘোটকে হলে ফল হয় ছত্রভঙ্গ।


পাঠকের মন্তব্য দেখুন
বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ - dainik shiksha বিভিন্ন শিক্ষা বোর্ডে হামলার প্রতিবাদে ঢাকা বোর্ডে বিক্ষোভ পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও - dainik shiksha পাসের দাবিতে ফেল করা শিক্ষার্থীদের পাঁচ শিক্ষা বোর্ড ঘেরাও ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার - dainik shiksha ছাত্র হত্যা : কর্মচারীদের দিয়ে বডি ম্যাসাজ নেয়া সেই অধ্যক্ষ গ্রেফতার চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ - dainik shiksha চবিতে শিক্ষার্থীদের সাথে স্থানীয় যুবলীগ-ছাত্রলীগের সং*ঘর্ষ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি - dainik shiksha পবিপ্রবিতে কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা শুক্রবার, শেষ হয়েছে সব প্রস্তুতি প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর - dainik shiksha প্রাথমিকে উপবৃত্তি বন্ধের তথ্য সঠিক নয়: অধিদপ্তর please click here to view dainikshiksha website Execution time: 0.0027840137481689