শিক্ষক নিয়োগ : অর্ধলক্ষ শূন্যপদের প্রত্যাশা, আসছে সংশোধনের সুযোগ

নিজস্ব প্রতিবেদক |

চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে এমপিওভুক্ত শূন্যপদের তথ্য সংগ্রহ শেষ হয়েছে। নির্ধারিত ওয়েবসাইটে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) এমপিওভুক্ত শূন্যপদের তথ্য বা ই-রিকুইজিশন গতকাল রোববার (১৪ আগস্ট) পর্যন্ত দেয়ার সুযোগ দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। তারা রাত রোববার ১২টা পর্যন্ত নির্ধারিত ওয়েবসাইটে অনলাইনে এন্ট্রি লেভেলের শিক্ষক শূন্যপদের চাহিদা দিতে পেরেছেন। এরপর তিন দিন ফি জমা দেয়ার সুযোগ পাবেন তারা।

শিক্ষক শূন্যপদের তথ্য দেয়ার সুযোগ শেষে তা সংশোধনের সুযোগ আসছে৷ আগামী ৩০ আগস্ট পর্যন্ত শূন্যপদের তথ্য সংশোধন ও যাচাইয়ের সুযোগ দেবে এনটিআরসিএ। এদিকে চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগে অর্ধলক্ষ এমপিও ও ননএমপিও শূন্যপদের তথ্য আসতে পারে বলে ধারণা করছেন কর্মকর্তা ও প্রার্থীরা। শূন্যপদের তথ্য নিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে দুশো টাকা করে নিচ্ছে এনটিআরসিএ।

সংস্থাটির কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে প্রথম দফার বর্ধিত সময়ে ৭ আগস্ট পর্যন্ত এমপিও শূন্যপদের তথ্য দেয়ার সুযোগ ছিল। তা আজ রোববার পর্যন্ত বাড়িয়েছিলো এনটিআরসিএ। 

কর্মকর্তারা দৈনিক আমাদের বার্তাকে জানান, রোববার রাত ১২টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইটে অনলাইনে এন্ট্রি লেভেলের এমপিও শিক্ষক শূন্যপদের চাহিদা দিতে পেরেছেন প্রতিষ্ঠান প্রধানরা। এরপর তিনদিন তাদের ফি দেয়ার সুযোগ দেয়া হবে। এরপর আসছে শূন্যপদের তথ্য সংশোধনের সুযোগ। 

কর্মকর্তাদের মতে, শূন্যপদের তথ্য সংশোধন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভুল তথ্যের কারণে প্রার্থী, প্রতিষ্ঠান প্রধান ও এনটিআরসিএকে জটিলতায় পড়তে হয়। তাই, গুরুত্বের সঙ্গে শূন্যপদের তথ্য সংশোধনের জন্য তারা প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ জানিয়েছেন।

তারা আরও জানান, আগামী ৩০ আগস্ট পর্যন্ত শূন্যপদের তথ্য সংশোধনের সুযোগ দেয়া হতে পারে। এমপিও শূন্যপদের তথ্য সংগ্রহের প্রক্রিয়া শেষে ননএমপিও শিক্ষক শূন্যপদের তথ্য আসতে পারে।

এদিকে এখন পর্যন্ত কতগুলো শিক্ষক শূন্যপদের তথ্য জমা পড়েছে সে বিষয়ে দৈনিক আমাদের বার্তার কাছে কোন মন্তব্য করতে চাননি এনটিআরসিএর চেয়ারম্যান মো. এনামুল কাদের খান। 

কর্মকর্তাদের মতে, ফি জমা না পড়লে সেটি শূন্যপদের তথ্য হিসেবে ধরা হবে না। তিনদিন ফি দেয়ার সুযোগ থাকছে। আর কারিগরি সহায়তা দেয়া প্রতিষ্ঠান টেলিটকের সার্ভারে শূন্যপদের তথ্য নেয়া হচ্ছে। ফি নেয়ার পর তারা এনটিআরসিএকে এ তথ্য জানাবে। 

চলতি আগস্ট মাসের শুরু পর্যন্ত ৩৩ হাজার শূন্যপদের তথ্য সার্ভারে এসেছে বলে দৈনিক আমাদের বার্তাকে জানিয়েছে একটি সূত্র। তবে, এরপর টেলিটকের পক্ষ থেকে এ বিষয়ে কোন তথ্য এনটিআরসিএকে জানানো হয়নি। 

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর সচিব মো. ওবায়েদূর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, সর্বশেষ টেলিটকের সঙ্গে সভায় জানানো হয়েছিল, ৩৩ হাজার এমপিও শূন্যপদে তথ্য তারা পেয়েছে। কিন্তু শূন্যপদে তথ্য সংগ্রহ একটি চলমান প্রক্রিয়া। তাই নির্দিষ্টভাবে বলা যাচ্ছে না কতগুলো শূন্যপদে তথ্য সংগ্রহ করা হয়েছে। তবে, এ সংখ্যা আরও বাড়বে বলে মনে করেন এ কর্মকর্তা।

তিনি আরও বলেন, নতুন এমপিওভুক্ত হওয়া ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য নেয়া হচ্ছে। ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদের তথ্য সংগ্রহের জটিলতা কেটেছে। তাই এ সংখ্যা আরও অনেক বাড়বে। 

এদিকে নিবন্ধিত প্রার্থীরা মনে করছেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ও নন-এমপিও ৫০ হাজার শূন্যপদ আছে।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0026669502258301