শিক্ষক নিয়োগ : এমপিও শূন্যপদের চাহিদা দেয়ার সুযোগ রোববার পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক |

চতুর্থ ধাপে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে এমপিও শূন্যপদের তথ্য সংগ্রহ চলছে। নির্ধারিত ওয়েবসাইটে এনটিআরসিএকে এমপিও শূন্যপদের তথ্য বা ই-রিকুইজিশন আগামী রোববার (১৪ আগস্ট) পর্যন্ত দেয়ার সুযোগ দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের। এর আগে প্রথম দফার বর্ধিত সময়ে ৭ আগস্ট পর্যন্ত এমপিও শূন্যপদের তথ্য দেয়ার সুযোগ ছিল। তা আগামী রোববার পর্যন্ত বাড়িয়েছে এনটিআরসিএ। ইতোমধ্যে এনটিআরসিএ থেকে বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, পদের নাম নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় মাদরাসার ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক শূন্যপদের চাহিদা নেয়া হচ্ছিলো না। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ পদের নাম বদলানোর বিষয়টি স্পষ্ট করেছে। তাই এ দুই পদসহ অন্যান্য শিক্ষক শূন্যপদের চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হয়েছে। যদি কোন স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বা মাদরাসার প্রধানরা যদি এখনও শূন্যপদের চাহিদা না দিয়ে থাকেন তাহলে তারা ১৪ আগস্ট রাত ১২টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইটে অনলাইনে এন্ট্রি লেভেলের শিক্ষক শূন্যপদের চাহিদা দিতে পারবেন।

জানা গেছে, ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদগুলোর নাম আগে জুনিয়র মৌলভী ও জুনিয়র শিক্ষক থাকলেও মাদরাসার এমপিও নীতিমালার সংশোধনীতে তা পরিবর্তন করা হয়। তাই এনটিআরসিএ এ পদের চাহিদা নিচ্ছিলো না। এ নিয়ে দৈনিক শিক্ষাডটকমে 'পদের নাম বদলে যাওয়ায় শিক্ষক নিয়োগের চাহিদা দিতে পারছেন না প্রধানরা' শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। অবশেষে সে জটিলতা কেটেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ আনুষ্ঠানিকভাবে  জানিয়েছে, জুনিয়র মৌলভী পদটিই ইবতেদায়ি মৌলভী আর জুনিয়র শিক্ষক পদই ইবতেদায়ি শিক্ষক। এ পদ দুটোর নাম পরিবর্তন করা হয়েছে। এর ফলে এ পদগুলোতে শূন্যপদের তথ্য সংগ্রহ করতে আর অস্পষ্টতা থাকলো না। বিষয়টি জানিয়ে স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব শিক্ষক পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে এনটিআরসিএ। বৃহস্পতিবার বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলছে, মাদরাসার পূর্বের জুনিয়র মৌলীভী পদ বর্তমানে ইবতেদায়ি মৌলভী এবং পূর্বের জুনিয়র শিক্ষক (সাধারণ) বর্তমানে ইবতেদায়ি শিক্ষক পদসহ অন্যান পদে অধিযাচন দেয়ার সুবিধার্থে শূন্যপদে চাহিদা দেয়ার সময়সীমা আগামী ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হলো। যেসব মাদরাসা ইতোমধ্যেই ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ী শিক্ষক ছাড়া শূন্যপদের চাহিদা দিয়েছেন তারাও এসময়ের মধ্যে এ দুই পদের চাহিদা দিতে ও সংশোধন করতে পারবেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041959285736084