শিক্ষক নিয়োগ : কাল পরীক্ষা কেন্দ্রে প্রবেশ সকাল দশটার মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শূন্য পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামীকাল শুক্রবার (২০ মে) অনুষ্ঠিত হবে। এদিন ২৯ জেলার মোট ৪ লাখ ৬৬ হাজার প্রার্থী পরীক্ষায় অংশ নেবেন। সকাল ১০ টা ৩০ মিনিট থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। তবে, প্রার্থীদের সকাল ১০ টায় অবশ্যই কেন্দ্রে প্রবেশ করতে হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সম্প্রতি জারি করা এক বিজ্ঞপ্তিতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, প্রার্থীদের পরীক্ষা সকালে সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে প্রার্থীদের অবশ্যই সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। 

জানা গেছে, ৪৫ হাজর শিক্ষক পদে নিয়োগ পেতে ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী তিন ধাপের এ নিয়োগ পরীক্ষায় অংশ নিচ্ছেন। এ নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষা আগামীকাল শুক্রবার (২০ মে) অনুষ্ঠিত হবে। ২৯ জেলায় প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৭ জেলার সবকয়টিতে এবং ২২ জেলার আংশিক পরীক্ষা হবে। এদিন মোট ৪ লাখ ৬৬ হাজার ১০০ জন প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেবেন। 

শুক্রবার সিলেট জেলার শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বন্যার কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ জেলার ১৮ হাজার ৬২৫ জন প্রার্থীর পরীক্ষা আগামী ৩ জুন তৃতীয় ধাপে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। 

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ও তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা আগামী ২০ মে এবং ৩ জুন। সকাল ১০ টা ৩০ মিনিট থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। দ্বিতীয় পর্যায়ের পরীক্ষার জন্য প্রার্থীরা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। নির্ধারিত ওয়েবসাইটে (admit.dpe.gov.bd) ওয়েবসাইটে ইউজার নেম ও পাসওয়ার্ড বা এসএসসি-এর রোল, বোর্ড ও পাসের বছর দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদেরকে অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট এবং নিজের জাতীয় পরিচয়পত্র (মূল এনআইডি বা স্মার্টকার্ড) সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী এবং পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশপত্রে পাওয়া যাবে।

অধিদপ্তর জানিয়েছে, পরীক্ষা কেন্দ্রে কোন বই, উত্তরপত্র, নোট বা অন্য কোন কাগজপত্র, ক্যালকুলেটর, মোবাইল ফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়িজাতীয় বস্তু, ইলেকট্রনিক হাতঘড়ি বা যে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস, কমিউনিকেটিভ ডিভাইস বা এ জাতীয় বস্তু সঙ্গে নিয়ে প্রবেশ করা বা সঙ্গে রাখা সম্পূর্ণ নিষিদ্ধ। যদি কোন পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে তবে তাকে তাৎক্ষণিক বহিষ্কারসহ সংশ্লিষ্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

দ্বিতীয় ধাপে রাজশাহী, খুলনা, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, বরিশাল, রংপুর জেলার সব উপজেলায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর নওগাঁ সদর, নিয়ামতপুর, পত্নীতলা, পোরশা, রাণীনগর, সাপাহার উপজেলায়, নাটোরের বাগাতীপাড়া, বড়াইগ্রাম, গুরুদাসপুর, লালপুর, সিরাজগঞ্জের রায়গঞ্জ, শাহজাদপুর, সদর, তাড়াশ উপজেলায়, কুষ্টিয়ার খোকসা, সদর মিরপুর উপজেয়ায়, ঝিনাইদহের হরিণাকুন্ড, সদর, কালিগঞ্জ উপজেলায়, যশোরের অভয়নগর, বাঘারপাড়া, চৌগাছা, সদর উপজেলায়, সাতক্ষীরার সদর, দেবহাটা, কলারোয়া, কালিগঞ্জ উপজেলায়, বাগেরহাটের মোল্লার হাট, মংলা, মোড়েলগঞ্জ, কচুয়া, শরণখোলা উপজেলায়, জামালপুরের সদর, মাদারগঞ্জ, মেলান্দহ উপজেলায়, ময়মনসিংগের মুক্তাগাছা, সদর, নান্দাইল, ফুলপুর, তারাকান্দা, ত্রিশাল উপজেলায়, নেত্রকোনা খালিয়জুড়ী, মদন, মোহনগঞ্জ, সদর, পূর্বধলা উপজেলায়, কিশোরগঞ্জের সদর, কুলিয়ারচর, মিঠামইন, নিকলী, পাকুন্দিয়া, তাড়াইল উপজেলায়, টাঙ্গাইলের কালিহাতী মধুপুর, মির্জাপুর, নাগরপুর, সখিপুর, বাসাইল উপজেলায়, রাজবাড়ীর কালুখালী, গোয়ালন্দ, পাংশা উপজেলায়, কুমিল্লার দেবীদ্বার, হোমনা, লাকসাম, লালমাই, সদর দক্ষিণ, মনোহরগঞ্জ, মুরাদনগর, নাঙ্গোলকোট, তিতাস উপজেলায়, নোয়াখালীর বেগমগঞ্জ, কোম্পানীগঞ্জ, চাটখিল হাতিয়া উপজেলায়, পিরোজপুরের নাজিরপুর, নেছারাবাদ, সদর উপজেলায়, পটুয়াখালীর কলাপাড়া, মির্জাগঞ্জ, সদর, রাঙ্গাবালী, দুমকী উপজেলায়, সুনামগঞ্জের তাহিরপুর, সদর, শাল্লা, জামালগঞ্জ, জগন্নাথপুর, দোয়ারাবাজার উপজেলায়, হবিগঞ্জের সদর, লাখাই, মাধবপুর, নবীগঞ্জ, শায়েস্তাগঞ্জ উপজেলায়, কুড়িগ্রামের ফুলবাড়ী, রাজারহাট, রাজিবপুর, রৌমারী, উলিপুর উপজেলায় এবং গাইবান্ধার সাদুল্লাপুর, ফুলছড়ি, সাঘাটা ও সুন্দরগঞ্জ উপজেলায় দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিন ৪ লাখ ৬৬ হাজার ১০০ জন প্রার্থীর পরীক্ষা হবে।

শুক্রবার সিলেট জেলায় অনুষ্ঠিতব্য প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষাটি আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন। শুক্রবারের পরীক্ষায় এ জেলার সব উপজেলার মোট ১৮ হাজার ৬২৫জন প্রার্থীর অংশ নেয়ার কথা ছিলো।

এক সপ্তাহের বেশি সময় ধরে সিলেটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সিলেট নগরীসহ জেলার প্রতিটি উপজেলাতেই দেখা দিয়েছে বন্যা। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানেও পানি উঠে গেছে। এছাড়া রাস্তাঘাট ডুবে যাওয়ায় জনসাধারণের চলাচলও ব্যাহত হচ্ছে। মূলত বন্যা পরিস্থিতির কারণেই সিলেট জেলার পরীক্ষা স্থগিত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0027101039886475