শিক্ষা ক্যাডারে ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ ও মাদরাসার পদোন্নতিযোগ্য ও তালিকাভুক্ত তিন হাজার তিনশ আট জন শিক্ষককেই পদোন্নতি দেয়ার সম্ভাবনা কথা বলেছেন সংশ্লিষ্টরা। সেক্ষেত্রে ব্যাচভিত্তিক পদোন্নতি দেয়ার সম্ভাবনা। আজ মঙ্গলবার বেলা এগারটায় দ্বিতীয় দিনের সভা বসছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে বিভাগীয় পদোন্নতি কমিটির প্রথম সভা গত ৯ মে অনুষ্ঠিত হয়। সেই সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আজ ফের সভা বসছে, তবে আরো একদিন বসতে হতে পারে নাকি আজই সিদ্ধন্ত হবে তা বলা যাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা খুবই বেশি। উপর থেকে তেমনই নির্দেশনা। জনপ্রশাসনের প্রতিনিধিরও একই মনোভাব। 

উল্লেখ্য, নানা কারণে শিক্ষা ক্যাডারে পদোন্নতিতে বঞ্চনা, দীর্ঘসূত্রতা ও অনিয়ম হয়ে আসছে। এর মধ্যে শিক্ষা ক্যাডারের প্রতি কতিপয় প্রশাসন ক্যাডার কর্মকর্তার ঈর্ষাপরায়ণতা ও কোনঠাসা করে রাখার মনোভাব এবং বিসিএস শিক্ষা সমিতির কতিপয় নেতার নিজ নিজ আখের গোছানো মনোভাব অনেকটা দায়ী।   

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

সূত্রমতে, পদোন্নতিযোগ্য যাদের তালিকা নিয়ে বৈঠক চলছে তাদের মধ্যে ২২তম ব্যাচের প্রায় সাড়ে পাঁচশ জন, ২৩ ব্যাচের ১৭ জন, ২৪ ব্যাচের এক হাজার আটশ আটচল্লিশ জন, ২৫তম ব্যাচের ১১২ জন ও ২৬ ব্যাচের ছয়শ ৪৬জন রয়েছেন।

গত তিন বছর ধরে এই ক্যাডারে সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে কোনো পদোন্নতি হয়নি। ফলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের হিসাব মতে, এই দুই পদে এ মুহূর্তে পদোন্নতিযোগ্য কর্মকর্তার সংখ্যা পাঁচ হাজার ৭১১ জন।

ডিপিসির সভায় সচিব ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) ফজলুর রহমান, মাউশি অধিদপ্তরের মহাপরিচালকের চলতি দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক এবং অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের দু'জন যুগ্মসচিব সভায় অংশ নেবেন বলে জানা গেছে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0027859210968018