শিক্ষামন্ত্রীর কাছে কওমিদের ৯ প্রস্তাব

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : কওমি মাদরাসা ও দেশের জাতীয় শিক্ষাক্রম নিয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের সঙ্গে মতবিনিময় করেছেন তরুণ আলেমদের একটি প্রতিনিধি দল। বৈঠকে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা, শিক্ষানীতি, কওমি মাদরাসার শিক্ষা পদ্ধতি- স্বীকৃতি ও বৃহৎ এ জনগোষ্ঠীর শিক্ষাগত যোগ্যতার কার্যকারিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। এ সময় তরুণ আলেমদের পক্ষ থেকে শিক্ষামন্ত্রীর কাছে জাতীয় পাঠ্যবইয়ের বিভিন্ন বিষয়ে সংশোধনী সংক্রান্ত একটি গবেষণাপত্র ও ৯টি প্রস্তাবনা উপস্থাপন করা হয়। 

৬ মার্চ বিকেলে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় দুই ঘন্টা দীর্ঘ এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে শিক্ষামন্ত্রী তরুণ আলেমদের পর্যালোচনা ও সুপারিশ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেন এবং পাঠ্যবইয়ের বিভিন্ন বিষয়ে সংশোধনীর ধারা চলমান রয়েছে বলে জানান।  এছাড়া কওমি সনদের স্বীকৃতি পূর্ণ বাস্তবায়নে আল হাইয়াতুল উলয়ার সঙ্গে কাজ করার কথাও জানান তিনি।

যেসব প্রস্তাবনা দিয়েছে তরুণ আলেমরা

১- শিক্ষানীতি গঠন ও বাস্তবায়ন কমিটিতে সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে সমাদৃত চিন্তক আলেমদের রাখা।

২- শিক্ষা কারিকুলামে ইসলামী আদর্শের সাথে সাংঘর্ষিক কোনো বিষয় না থাকা।

৩- মুসলিম শিক্ষার্থীদের জন্য ইসলামবান্ধব শিক্ষানীতি প্রণয়ন করা ।

৪- দশম শ্রেণী পর্যন্ত ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করা।

৫- নূরানী মাদরাসাগুলোর সুন্দর ব্যবস্থাপনার জন্য কওমি মাদরাসার স্বীকৃত বোর্ডগুলো থেকে নিবন্ধনকে চূড়ান্ত হিসেবে গ্রহণ করা।

৬- ২০১২ খ্রিষ্টাব্দে কওমি মাদরাসা স্বীকৃতির জন্য গঠিত কওমি কমিশনের প্রণীত শিক্ষা কারিকুলামের আলোকে কওমি স্বীকৃতি পূর্ণ বাস্তবায়ন করা।

৭- ছাত্র শিক্ষকের মধ্যকার শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক, আদর্শ মানুষ ও সমাজ গঠনে মাদরাসাসমূহের অবদানগুলোকে সর্বময় করার পদক্ষেপ গ্রহণ করা।

৮- কওমি শিক্ষার্থীদের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে ধর্মীয় শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া।

৯-  কওমি শিক্ষার্থীদের দারুল উলুম দেওবন্দসহ বহির্বিশ্বে পড়ালেখার সুযোগ তৈরি করে দেওয়া।

কওমি মাদরাসার প্রতিনিধিত্বশীল তরুণ আলেমদের এ প্রতিনিধি দলে ছিলেন- ইকরা বাংলাদেশের প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন, দ্বীনিয়াত বাংলাদেশের প্রধান মুফতি সালমান আহমাদ, বগুড়া মাদরাসাতুল মাদীনার প্রিন্সিপাল মুফতি মনোয়ার হোসাইন, বাংলাদেশ কওমি ছাত্র ফোরামের আহ্বায়ক মুফতি তানজিল আমির, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মাওলানা রবিউল হক, মাহাদুস সাকাফার প্রিন্সিপাল মাওলানা আশরাফ আলম কাসেমী নদবী, নিকুঞ্জ মাদরাসাতু উসমান বিন আফফানের নায়েবে মুহতামিম মুফতি আফফান বিন শরফুদ্দীন, জামেয়া কারীমিয়া আরাবিয়ার শিক্ষক মাওলানা আবু বকর, সাভার খাদিজাতুল কুবরা মহিলা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ইমরুল শাহেদ, মুফতি আল আমীন। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0064618587493896