শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের নামে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

নেত্রকোনা প্রতিনিধি |

সরকারি বিধি লঙ্ঘন করে নেত্রকোনার মদন উপজেলার গোবিন্দশ্রী ইউনিয়নের গোবিন্দশ্রী দারুল উলুম দাখিল মাদরাসায় রেজিস্ট্রেশনের নামে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে সুপার হাবিবুর রহমানের বিরুদ্ধে। তবে অতিরিক্ত টাকা আদায়ের বিষয়টি জানেন না মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি।

জানা গেছে, সরকারি বিধি মোতাবেক মাদরাসা শিক্ষা বোর্ড নবম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৯১ টাকা নির্ধারণ করা হলেও কিন্তু গোবিন্দিশ্রী মাদ্রাসার সুপার মো. হাবিবুর রহমান নিজ ক্ষমতা বলে ম্যানেজিং কমিটিকে তোয়াক্কা না করে সরকারি বিধি লঙ্ঘন করে ৭০০ থেকে ৮০০ টাকা আদায় করছেন। ওই মাদরাসায় ৫০ জন শিক্ষার্থী রয়েছেন। এ নিয়ে শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক নবম শ্রেণির এক শিক্ষার্থী দৈনিক শিক্ষাডটকমকে জানান, কেরানি স্যার রেজিস্ট্রেশন বাবদ ৮০০ টাকা ফিয়ের কথা জানান। আমার বাবাসহ আমি সুপার হুজুরের কাছে ৫০০ টাকা দিয়ে অনেক অনুরোধ করেছিলাম। এ টাকা না মানায় পরে হুজুরের কাছে ৭০০ টাকা ফি পরিশোধ করি।

ম্যানেজিং কমিটির শিক্ষক প্রতিনিধি ইবতেদায়ি প্রধান মো. শাহীন আলম দৈনিক শিক্ষাডটকমকে জনান, নবম শ্রেণির রেজিস্ট্রেশনে সরকার নির্ধারিত ফি নেয়ার জন্য বলা হলেও তিনি আমাকে শিক্ষকের জায়গায় থাকতে বলেন। ৮০০ টাকা নেয়ার কথা বলা হয়েছে, সেভাবেই টাকা আদায় করা হচ্ছে। 

জানতে চাইলে সুপার মো. হাবিবুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে জানান, রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০ টাকা আদায়ের আলোচনা হয়েছে। তবে এখনো সিদ্ধান্ত হয়নি।

ম্যানেজিং কমিটির সভাপতি মো. এরশাদ মিয়া দৈনিক শিক্ষাডটকমকে জানান, বিষয়টি আমার জানা নেই। আমি মাদরাসায় যাচ্ছি। আমিও চাই কম টাকায় শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করুক।

মদন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল বারী দৈনিক শিক্ষাডটকমকে জনান, নির্ধারিত ফি থেকে ১০০ থেকে ২০০ টাকা বেশি নিতে পারে। তবে এর বেশি নেয়ার কোনো সুযোগ নেই। 

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. শাহ নূর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, বিষয়টি আমি দেখতেছি।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0056338310241699