শিক্ষার্থীদের হয়রানির অভিযোগে শাহবাগ থানার এসআইকে নোটিশ

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উদ্যোগে সচেতনতামূলক লিফলেট বিতরণের সময় হয়রানি করার অভিযোগে ঢাকার শাহবাগ থানাপুলিশের উপপরিদর্শক আশরাফুল সিকদারকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এ নোটিশের জবাব না দেওয়া হলে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণের কথাও বলা হয় নোটিশে।

গতকাল বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাংবাদিকতা বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থী ও সাংবাদিক মিনহাজুল ইসলাম এ নোটিশ পাঠান। ভুক্তভোগীর পক্ষে নোটিশ দেন ঢাকা জজকোর্টের আইনজীবী অ্যাডভোকেট শফিকুল ইসলাম সবুজ।

নোটিশ সূত্রে জানা যায়, গত ১৫ মার্চ বিকাল ৫টার দিকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কতিপয় শিক্ষার্থী নারীর ওপর ভাষিক আক্রমণ প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করছিল। তাদের লিফলেট বিতরণের উদ্দেশ্য ছিল সমাজে একে অন্যের ওপর ক্ষিপ্ত হলে কেউ যেন কারও মা’কে নিয়ে অশ্লীল গালি না দেয়। এ কর্মসূচি নিয়ে লিফলেট বিতরণ করতে করতে মেট্রোরেলের সচিবালয় স্টেশনের নিচে আসলে উপপরিদর্শক আশরাফুল সিকদার তাদের গতিরোধ করেন এবং সরকারবিরোধী লিফলেট মনে করে শিক্ষার্থীদের মোবাইল চেক করতে থাকেন। এ ছাড়া তখন হাদিসের বাণীসংবলিত লিফলেট মাটিতে ছুড়ে ফেলে দেন এই পুলিশ কর্মকর্তা।

এ সময় শিক্ষার্থীরা প্রতিবাদ করলে এই পুলিশ কর্মকর্তা শিক্ষার্থীদের গালাগাল করেন এবং গ্রেপ্তার করতে উদ্যত হন। পরে ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তার অনুরোধে শিক্ষার্থীদের ছেড়ে দেন এসআই আশরাফুল সিকদার।

আইনজীবী অ্যাডভোকেট শফিকুল ইসলাম বলেন, ঘটনার দিন শাহবাগ থানার এসআই আশরাফুল সিকদার যে কাজটি করেছেন, সেটি বাংলাদেশের সংবিধানের ৩৯ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন। তিনি শিক্ষার্থীদের গলা টিপে বাকস্বাধীনতার অধিকার হরণ করেছেন। আমরা তাকে ক্ষমা চেয়ে সংশোধনের সুযোগ দিয়েছি। অন্যথায় তার বিরুদ্ধে মামলা করব।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0026769638061523