সভাপতি প্রার্থীর যোগ্যতা নিয়ে প্রশ্নে স্কুলের কমিটির নির্বাচন স্থগিত

দৈনিক শিক্ষাডটকম, বরগুনা |

দৈনিক শিক্ষাডটকম, বরগুনা : বরগুনা জেলার বামনা উপজেলার ১২ নং বামনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন স্থগিত হয়ে গেছে। সভাপতি পদপ্রার্থীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠায় নির্বাচনটি স্থগিত করা হয়েছে। এদিকে শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠা প্রার্থীর মনোনয়ন বাতিল ঘোষণা না করে নির্বাচন স্থগিত করায় উপজেলা শিক্ষা কর্মকর্তা বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ তুলেছেন স্থানীয় একজন সাংবাদিক। 

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি পদের জন্য ন্যূনতম স্নাতক ডিগ্রি থাকা বাধ্যতামূলক। অথচ সভাপতি পদপ্রার্থী মো. নাসির মোল্লা স্নাতক পাস নন। 

নির্বাচন সংশ্লিষ্টরা বলছেন, নাসির মোল্লা ২০০১ খ্রিষ্টাব্দের ফাজিল পাসের সনদ দাখিল করেছেন, যা স্নাতক পাসের সমমান নয়। ইসলামী বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী ২০০৬ ও ২০০৭ খ্রিষ্টাব্দের আগের ফাজিল পাসকৃতদের স্নাতক ডিগ্রি দেয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের মাদরাসা সংক্রান্ত একাডেমিক কমিটি নির্ধারিত বিষয় ও পদ্ধতিতে ৩০০ নম্বরের ফাজিল বিএ (বিশেষ) পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।

এদিকে প্রার্থী নাসির মোল্লার শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা সমমান নয় দাবি করে প্রাথমিকের বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা শিক্ষা অফিসে অভিযোগ দিয়েছিলেন স্থানীয় সংবাদিক ও বামনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ওবায়দুর করিম আকন। অভিযোগের প্রেক্ষিতে ঘটনার তদন্ত করার দায়িত্ব পান বামনা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নির্মল চন্দ্র শীল।

অভিযোগকারী ওবায়দুর করিম আকনের অভিযোগ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সভাপতি প্রার্থীর কাছ থেকে মোটা অঙ্কের টাকা ঘুষ নিয়েছেন। তাই তদন্তে সভাপতি প্রার্থী নাসির মোল্লার স্নাতক পাস বা তার সমমানের যোগ্যতা অর্জন সংক্রান্ত বিষয়ের কাগজপত্রাদি যাচাই বাচাই করে, তার প্রার্থিতা বৈধ কিংবা অবৈধ ঘোষণা না করে বিদ্যালয়ের নির্বাচন স্থগিতের ঘোষনা দিয়েছেন। তদন্ত কর্মকর্তা অভিযোগের ভিক্তিতে অভিযুক্তের মনোনয়ন বৈধ কিংবা অবৈধ ঘোষনা করবেন। সে উৎকোচের বিনিময়ে উক্ত প্রার্থীর পক্ষ নিয়ে নির্বাচন স্থগিত করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল মুকিত দৈনিক শিক্ষাডটকমকে বলেন, অভিযুক্ত ২০০১ খ্রিষ্টাব্দে ফাজিল পাস করেছেন, সেহেতু তার ৩০০ মার্কের পরীক্ষার বিশেষ সার্টিফিকেট দেখাতে না পারলে তার মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। আমি নির্মল বাবুকে ফোনে বিষয়টি বলে দিয়েছি।

সভাপতি পদ প্রার্থীর কাছ থেকে ঘুষ নেয়ার অভিযোগ অস্বীকার করে বামনা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নির্মল চন্দ্র শীল দৈনিক শিক্ষাডটকমকে বলেন, নাসির মোল্লার স্নাতক পাস বা তার সমমানের যোগ্যতা অর্জন সংক্রান্ত বিষয়ের কাগজপত্রাদি যাচাই বাচাই করতে আরো সময়ের প্রয়োজন। তাই নির্বাচন স্থগিত করা হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
এখনো প্রস্তুত হয়নি একাদশের, পাঁচ বইয়ের পাণ্ডুলিপি - dainik shiksha এখনো প্রস্তুত হয়নি একাদশের, পাঁচ বইয়ের পাণ্ডুলিপি সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! জাল সনদে চাকরি, লাইব্রেরিয়ানকে তলব - dainik shiksha জাল সনদে চাকরি, লাইব্রেরিয়ানকে তলব শিক্ষার মানোন্নয়নে সরকারের নতুন পদক্ষেপ - dainik shiksha শিক্ষার মানোন্নয়নে সরকারের নতুন পদক্ষেপ প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ - dainik shiksha প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026450157165527