সরকারি মেডিক্যাল কলেজের আসন সংখ্যা বাড়ছে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশের সরকারি মেডিক্যাল কলেজগুলোয় আসন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সে অনুযায়ী আগামী বছর থেকে দেশের চিকিৎসা শিক্ষায় যুক্ত হচ্ছে এক হাজারের বেশি আসন। এতে আরও বেশি সংখ্যক শিক্ষার্থীর সরকারি মেডিক্যাল থেকে চিকিৎসক হওয়ার সুযোগ তৈরি হবে।

আসন বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্ম সচিব (চিকিৎসা শিক্ষা) রনজিৎ কুমার সরকার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন শাহরিয়ার নবী। তারা জানিয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এক হাজার আসন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এ সিদ্ধান্তের কাগজপত্রে স্বাস্থ্যমন্ত্রী এখনো স্বাক্ষর করেননি। স্বাক্ষর করলে প্রজ্ঞাপন জারি হবে।

সূত্র জানিয়েছে, ১০-১৫ দিন আগে একটি সভায় আসন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। দেশের সরকারি ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে বর্তমানে বছরে ৪ হাজার ৩৫০ জন করে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাচ্ছেন। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর আসন বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করলে এ সংখ্যা হবে প্রায় সাড়ে ৫ হাজার। আগামী শিক্ষাবর্ষ থেকে এসব আসনে ভর্তির সুযোগ পেতে পারেন শিক্ষার্থীরা।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন এ উদ্যোগে দেশে চিকিৎসা শিক্ষার সম্প্রসারণ হবে। মেডিক্যাল শিক্ষার ভালো সুযোগ তৈরি হচ্ছে। এতে চিকিৎসা সেবা আরও সহজ হবে। প্রতিটি মেডিক্যাল ১০ থেকে অর্ধশতাধিক আসন বাড়বে। তবে দক্ষ শিক্ষকের ঘাটতি থাকায় সঙ্কট পুরোপুরি কাটবে না জানা গেছে। এ জন্য আসন বাড়ানোর পাশাপাশি শিক্ষক সঙ্কট কাটানোর কথাও বলেছেন অনেকে।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0028707981109619